মঙ্গলবার, ২৪ মে, ২০১৬ ০০:০০ টা

আতঙ্কের নাম উন্মুক্ত ড্রেন

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

আতঙ্কের নাম উন্মুক্ত ড্রেন

অল্প বৃষ্টি হলেই তলিয়ে যায় সিলেট মহানগরীর বেশিরভাগ রাস্তা। তখন রাস্তা, ফুটপাথ ও পার্শ্ববর্তী ড্রেন হয়ে যায় একাকার। জলাবদ্ধতার কবলে পড়া রাস্তাঘাট দিয়ে পথ চলতে তখন নগরবাসীকে পোহাতে হয় দুর্ভোগ। নগরীর অনেক স্থানে রাস্তার পাশে উন্মুক্ত ড্রেন থাকায় পথচলায় আতঙ্ক ঘিরে ধরে নগরবাসীকে। যানচলাচলেও সাবধানী হতে হয় চালকদের।

অল্প বৃষ্টি হলেই সিলেট নগরীর নাইওরপুল, দরগাগেইট, দাড়িয়াপাড়া, সোবহানীঘাট, ছড়ারপাড়, শেখঘাট, সোনারপাড়া, মিরাবাজারসহ বিভিন্ন স্থানে জলাবদ্ধতা দেখা দেয়। বৃষ্টি থামার পরও কয়েক ঘণ্টা এই জলজট লেগে থাকে। এসব এলাকার রাস্তার পাশে উন্মুক্ত ড্রেন থাকায় দুর্ঘটনা যেন ওঁৎ পেতে থাকে। পানি মাড়িয়ে পথ চলতে গিয়ে অনেক সময় দুর্ঘটনায় পড়তে হয় পথচারীদের। ফুটপাথের নিশানা ধরে হাঁটতে গিয়ে অনেকে পড়ে যান খোলা ড্রেনে।

বৃষ্টিপাতের সময় নগরীতে যান চলাচলেও বিশেষ সাবধানতা অবলম্বন করতে হয় চালকদের। অনেক সময় সাবধানতার মধ্যেও দুর্ঘটনায় পড়তে হয় চালক ও যাত্রীদের।

সরু রাস্তায় ওভারটেক বা বিপরীত দিক থেকে আসা গাড়িকে পাস দিতে গিয়ে দুর্ঘটনায় পড়তে হয় যানচালকদের। উন্মুক্ত ড্রেনে আটকে যায় গাড়ি। বৃষ্টির পানি না নামা পর্যন্ত দুর্ঘটনাকবলিত গাড়ি উদ্ধার সম্ভব না হওয়ায় ওই রাস্তায় দীর্ঘ যানজটেরও সৃষ্টি হয়। ফলে সামান্য বৃষ্টি হলেই সিলেট নগরীতে দেখা দেয় উন্মুক্ত ড্রেন আতঙ্ক। এই আতঙ্কে সবচেয়ে বেশি ভোগেন স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও শহরের বাইরের লোকজন।

সিলেট নগরীর যতরপুরের বাসিন্দা মাসুমা আক্তার জানান, গত কয়েক দিন আগে বৃষ্টির সময় তার মেয়েকে নিয়ে জিন্দাবাজার অগ্রগামী স্কুলে যাচ্ছিলেন। মিরাবাজারের কাছে আসার পর একটি প্রাইভেট কারকে পাস দেওয়ার সময় তাদের বহনকারী রিকশাটি ড্রেনে পড়ে যায়। এতে তার মেয়ের স্কুলের বইখাতা ভিজে যায়। আঘাতপ্রাপ্তও হন মা-মেয়ে। কোনো রকম ফিরে আসেন বাসায়, তবে ওইদিন আর স্কুলে যাওয়া হয়নি তার মেয়ে মিতুর। এরপর থেকে বৃষ্টি হলে তিনি আর মেয়েকে স্কুলে পাঠানোর সাহস পান না।

সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান জানান, নগরীর কোনো কোনো রাস্তায় ড্রেনের উপর ঢাকনা (স্ল্যাব) নেই। আবার কোথাও পরিচ্ছন্নতা কাজের জন্য ঢাকনা খুলে রাখা হয়। হঠাৎ বৃষ্টির কারণে জলাবদ্ধতা দেখা দিলে এসব ড্রেনে দুর্ঘটনা ঘটে থাকতে পারে। তবে নগরবাসীর দুর্ভোগ নিরসনে সিটি করপোরেশন সব ড্রেনে ঢাকনার ব্যবস্থা করছে।

সর্বশেষ খবর