Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ১৪ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ১৩ জুন, ২০১৬ ২৩:৪৯
ব্যাটারিচালিত অটোরিকশামুক্ত হচ্ছে নগরী
রাহাত খান, বরিশাল
ব্যাটারিচালিত অটোরিকশামুক্ত হচ্ছে নগরী
৩০ জুনের পর ব্যাটারিচালিত অটোরিকশা উঠে যাচ্ছে বরিশাল নগরী থেকে

‘অটোরিকশার শহর’ হিসেবে পরিচিত বরিশাল নগরী থেকে উঠে যাচ্ছে ব্যাটারিচালিত অটোরিকশা। বরিশাল মেট্রোপলিটন আঞ্চলিক পরিবহন কমিটির গত ১৫ ফেব্রুয়ারির সভার সিদ্ধান্ত অনুযায়ী ৩০ জুনের পর থেকে বরিশাল নগরীতে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধ হয়ে যাচ্ছে। হাইকোর্টের নির্দেশনার আলোকে সিটি করপোরেশন প্রদত্ত ২ হাজার ৬১০টি লাইসেন্সকৃত ব্যাটারিচালিত অটোরিকশাসহ নগরীতে চলাচল করা প্রায় ৫ হাজার ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধ করবে মেট্রোপলিটন পুলিশ। নগরীর যানজট নিরসন এবং বিদ্যুতের লোডশেডিং কমাতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) আবু রায়হান সালেহ জানান, নগরীতে ২ হাজার ৬১০টি ব্যাটারিচালিত অটোরিকশার লাইসেন্সের বিপরীতে কয়েক হাজার অটোরিকশা চলছে। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী গত বছর ৩০ জুনের পর সিটি মেয়রকে অটোরিকশার লাইসেন্স নবায়ন না করার অনুরোধ করা হয়েছিল। কিন্তু মালিকদের বিশেষ অনুরোধে সিটি করপোরেশন ১ বছরের জন্য ২ হাজার ৬১০টি ব্যাটারিচালিত অটোরিকশার লাইসেন্স নবায়ন করে। সে হিসাবে ৩০ জুন এসব ব্যাটারিচালিত অটোরিকশার লাইসেন্সের মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদ শেষে সিটি করপোরেশনই ওইসব অবৈধ অটোরিকশা চলাচল বন্ধে পদক্ষেপ নেবে।  সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রণজিত কুমার বলেন, হাইকোর্টের নির্দেশনার আলোকে মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে বাটারিচালিত অটোরিকশার লাইসেন্স নবায়ন না করার অনুরোধ করা হয়েছে। এ কারণে নতুন করে লাইসেন্স নবায়ন করা হচ্ছে না।

 গত বছর সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বরিশাল সফরকালে সাংবাদিকদের বলেছিলেন, বরিশাল হচ্ছে ইজি বাইকের শহর। রাস্তায় অনিয়ন্ত্রিত অটোরিকশা চলাচল দেখে তখন উষ্মা প্রকাশ করেন তিনি। প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে তখন সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী সাংবাদিকদের বলেন, এ যানের লাইসেন্স সিটি করপোরেশন দিতে পারে না এবং সিটি করপোরেশনের কোনো যান্ত্রিক যানের লাইসেন্স দেওয়ার এখতিয়ার নেই।




up-arrow