মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

অব্যবহৃত ফুট ওভারব্রিজের নিচে বাড়ছে দুর্ঘটনা-যানজট

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

অব্যবহৃত ফুট ওভারব্রিজের নিচে বাড়ছে দুর্ঘটনা-যানজট

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার অংশে রাস্তা পারাপারের জন্য ১৪টি ফুট ওভারব্রিজ নির্মাণ করা হয়েছে। কিন্তু পথচারীরা ফুট ওভারব্রিজ ব্যবহার না করে এলোপাতাড়ি রাস্তা পার হওয়ায় প্রায়ই যানজটের সৃষ্টি হচ্ছে। ওইসব স্থানে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত ওভার ব্রিজগুলো কার্যত কোনো সুফলে আসছে না।

সূত্র জানায়, মহাসড়কের কুমিল্লার ১০৫ কি. মি. অংশে ফোর লেনের কাজ প্রায় শেষ পর্যায়ে। এ অংশের গুরুত্বপূর্ণ বাজারগুলোতে পথচারীদের পারাপারে এবং যানবাহনের গতি ঠিক রাখতে ১৪টি ফুট ওভারব্রিজ নির্মাণ করা হয়েছে। এতে ১৫ কোটি টাকার বেশি খরচ হয়েছে। কিন্তু পথচারীরা জীবনের ঝুঁকি নিয়ে ব্রিজের নিচ দিয়ে রাস্তা পারাপার হচ্ছে। এতে যানবাহনের গতি কমে গিয়ে সৃষ্টি হচ্ছে যানজটের। আবার ঘটছে দুর্ঘটনাও।

দাউদকান্দি এলাকার শিক্ষক আবদুর রহমান ঢালী জানান, দাউদকান্দি এলাকার গৌরিপুর একটি ব্যস্ততম এলাকা। এখানে ফুট ওভারব্রিজ নির্মাণ করা হলেও পথচারীরা অধিকাংশ হাঁটছেন নিচ দিয়ে। এতে এখানে প্রায়ই দুর্ঘটনা ঘটে। চান্দিনা এলাকার সংবাদকর্মী রণবীর ঘোষ কিংকর বলেন, ফুট ওভারব্রিজের নিচে উঁচু রেলিং করে দেওয়া হলে পথচারীরা নিচ দিয়ে হাঁটতে পারবে না। দুর্ঘটনা এড়াতে পথচারীদের ফুট ওভারব্রিজ দিয়ে চলাচলে অভ্যস্ত করাতে হবে। ময়নামতি হাইওয়ে থানার এসআই মো. আবদুস সালাম জানান, পারাপারে ওভারব্রিজ ব্যবহারে পুলিশের কড়া নির্দেশ থাকলেও পথচারীরা তা তোয়াক্কা করে না। এনিয়ে পুলিশের সঙ্গে পথচারীদের প্রায়ই তর্কবিতর্ক হয়। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফোর লেন প্রকল্পের ম্যানেজার মো. মাসুম সারোয়ার জানান, দুর্ঘটনা রোধে মহাসড়কের কুমিল্লার অংশে ১৪টি ফুট ওভারব্রিজ নির্মাণ করা হয়েছে। ঝাগুরঝুলিতে আরেকটি নির্মাণ করা হবে। দুঃখজনক হচ্ছে অধিকাংশ ফুট ওভারব্রিজ পথচারীরা ব্যবহার করছে না।

সর্বশেষ খবর