Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৯ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৪০
গাজীপুর সিটিতে কংক্রিটের রাস্তা
আফজাল, টঙ্গী
গাজীপুর সিটিতে কংক্রিটের রাস্তা
গাজীপুর সিটি করপোরেশনের টঙ্গীর চেরাগআলী-ভাদাম সড়কে রাস্তা নির্মাণের কাজ করছে শ্রমিকরা

হঠাৎ কেউ দেখলে চমকে যাবেন, এটা কি কোনো বহুতল ভবনের ছাদ। নাকি কোনো রাস্তা।

বিষয়টি ভালো করে না দেখলে বোঝার কোনো উপায় নেই। গাজীপুর সিটি করপোরেশন কোটি কোটি টাকা ব্যয়ে প্রতিটি ওয়ার্ডে ৮ ইঞ্চি আরসিসি ঢালাই রাস্তা নির্মাণের উদ্যোগ নিয়েছে। রাস্তায় চলতে গিয়ে অনেকেই ভাবতে থাকেন এটা আবার কোন ধরনের রাস্তা।

সরেজমিন ঘুরে জানা যায়, গাজীপুর সিটি করপোরেশন এলাকায় টঙ্গী সিলমুন, পাগাড়, গোপালপুর, আরিচপুর, মিরেশ পাড়া, মধুমিতা, টঙ্গীবাজার, চেরাগআলী-ভাদাম সড়ক, টঙ্গী কলেজ রোড, গাজীপুরা সাতাইশ, গাজীপুর জয়দেবপুর, বাসন, গাছা বঙ্গবন্ধু কলেজ রোড, কাশিমপুর, কোনাবাড়ী, কাউলতিয়া, পূবাইল মাঝুখানসহ বিভিন্ন এলাকায় কোটি কোটা টাকা ব্যয়ে ৭/৮ ইঞ্চি আরসিসি (রেইনফোর্স সিমেন্ট কংক্রিট) ঢালাই দিয়ে রাস্তা নির্মাণ করা হচ্ছে। ভাদাম সড়কের ঠিকাদারী প্রতিষ্ঠান নূর-করপোরেশনের স্বত্বাধিকারী মো. রাসেল বলেন, প্রায় এক কিলোমিটার রাস্তা নির্মাণে আড়াইকোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। বার বার কার্পেটিং না করে আরসিসি ঢালাই করে ভালোভাবে দীর্ঘস্থায়ী রাস্তা নির্মাণের জন্য সিটি মেয়র এই টাকা বরাদ্দ দেন।

এ দিকে গাজীপুরা এলউসাইন কারখানা পরিচালক শ্যামল রায় বলেন, গাজীপুরা সাতাইশ রোডে গার্মেন্ট ব্যবসায়ীদের দীর্ঘদিনের একটি প্রত্যাশা ছিল একটি ভালো রাস্তা হওয়া, আমরা তা পেয়েছি। আরসিসি ঢালাই সহজে নষ্ট হবে না। ভারী যানবাহন চলাচলে অনেকটাই সুবিধা হবে। তা ছাড়া এই রাস্তা দিয়ে বিদেশি ক্রেতারা আসা-যাওয়া করে। টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আলাউদ্দিন মিয়া বলেন, একটু বৃষ্টি হলেই কলেজ রোডে জলাবদ্ধতার সৃষ্টি হয়। রাস্তাটি উঁচু হওয়ায় এখন আর পানি জমে না এবং আরসিসি ঢালাই দেওয়ার ফলে রাস্তাও মজবুত হয়েছে। টঙ্গী জোনের নির্বাহী প্রকৌশলী মো. লেহাজ উদ্দিন বলেন, আরসিসি ঢালাই রাস্তার স্থায়িত্ব বাড়ায়। বৃষ্টি হলেও সহজে নষ্ট হয় না।

গাজীপুর সিটি মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ বলেন, আমি দায়িত্ব গ্রহণের পর রাস্তা নির্মাণে প্রায় দুশ কোটি টাকা বরাদ্দ দিয়েছি। কার্পেটিং রাস্তা সহজেই নষ্ট হয়ে যায়। যার ফলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে প্রতিটি রাস্তা কংক্রিট দিয়ে নির্মাণের সিদ্ধান্ত নিয়েছি। এতে এলাকাবাসীর ভোগান্তি কমবে।

এই পাতার আরো খবর
up-arrow