মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

বেওয়ারিশ কুকুরের উৎপাত

কাজী শাহেদ, রাজশাহী

বেওয়ারিশ কুকুরের উৎপাত

রাজশাহী মহানগরীতে বেড়েছে বেওয়ারিশ কুকুর। কুকুরের উৎপাতে আতঙ্কিত মানুষ। এসব কুকুরের কামড় ও আচড়ের শিকার হয়ে মানুষের মধ্যে জলাতঙ্কে আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ছে। সমপ্রতি কুকুরের কামড়ে নগরীর মেহেরচণ্ডি এলাকায় মাহমুদা নামের ৬ বছরের এক শিশুর মৃত্যুর ঘটনাও ঘটেছে। স্থানীয়রা জানান, মাহমুদা বাড়ির পাশে রাস্তায় পুতুল নিয়ে খেলা করার সময় একটি বেওয়ারিশ কুকুর তার হাতে কামড় দেয়। এর কিছুদিন পর শিশুটি জলাতঙ্কে মারা যায়। মাহমুদার পরিবারের সদস্যরা জানান, মাহমুদার মৃত্যুর বেশ কিছুদিন পার হলেও পরিবারের অন্য শিশুর সঙ্গে প্রতিবেশী শিশুরা খেলতে বা মিশতে আগের মতো চায় না জলাতঙ্ক রোগে আক্রান্ত হওয়ার ভয়ে। বেওয়ারিশ কুকুরের সংখ্যা অনেক বৃদ্ধি পাওয়ায় কুকুরের কামড়ের খবর এখন প্রায়ই শোনা যাচ্ছে। নগরবাসীর অভিযোগ, রাতে এবং ভোরে শহরের রাস্তায় চলাচলের সময় ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে এসব বেওয়ারিশ কুকুর। এসব কুকুরের আচরণ দিন দিন খুবই আক্রমণাত্মক হয়ে উঠছে। সব বয়সের মানুষ এর শিকার হলেও মারাত্মক ঝুঁকির মধ্যে পড়ছে শিশু এবং কিশোররা।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের এক কর্মকর্তা জানান, কুকুর কামড়ানো রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। বর্তমানে জরুরি বিভাগে প্রতিদিন অন্তত ৪০ জন জলাতঙ্ক রোগের ভ্যাকসিন নিতে আসেন- যাদের অধিকাংশই কুকুরের কামড় বা আচড়ের শিকার। রামেক হাসপাতালের ফার্মাসিস্ট রফিকুল ইসলাম জানান, মে মাসে জলাতঙ্ক রোগের ভ্যাকসিন নিতে আসা মোট রোগী ছিল ৩২৮ জন, যাদের মধ্যে ২৭২ জন কুকুরে কামড়ানো রোগী। আগস্ট মাসে রোগীর সংখ্যা ছিল ২৬২ জন, যাদের মধ্যে কুকুরে কামড়ানো রোগীর সংখ্যা ছিল ১৮৩ জন। আর সেপ্টেম্বর মাসে ভ্যাকসিন নিতে আসা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ায় ২৮৬ জনে।

রাজশাহী সিটি করপোরেশন আগে বেওয়ারিশ কুকুর নিধন কর্মসূচি চালু করলেও গত কয়েক বছরে এ ধরনের কোনো কর্মসূচি চোখে পড়েনি। এ ব্যাপারে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফ এ এম আঞ্জুমান আরা বেগম বলেন, কুকুরে কামড়ানো রোগীর সংখ্যা বাড়ছে এ কথা আমরা শুনতে পাচ্ছি। কিন্তু হাইকোর্টে একটি রিট থাকায় কুকুর নিধনের মতো কর্মসূচি নেওয়া সম্ভব হচ্ছে না। সমপ্রতি এ নিয়ে একটি উচ্চপর্যায়ের সভা হয়েছে। কুকুর নিধনের বিকল্প হিসেবে পুরুষ কুকুরকে ক্যাপটেশন এবং নারীকে লাইগেশন পদ্ধতির আওতায় নিয়ে আসার প্রস্তাব আসে। শিগগিরই পোষা কুকুরের রেজিস্ট্রেশন করার কাজ শুরু হবে। আর বেওয়ারিশ কুকুরের বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে পশু সম্পদ বিভাগের সহযোগিতা চাওয়া হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর