মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

ব্যস্ততম সড়কে বেওয়ারিশ গরু!

কাজী শাহেদ, রাজশাহী

ব্যস্ততম সড়কে বেওয়ারিশ গরু!

রাজশাহী নগরীর সড়কে বেওয়ারিশ গরুর বাধায় আটকে যায় পুলিশের গাড়ি (উপরে), রামেক হাসপাতাল ও রেলওয়ে প্লাটফরমে গরুর বিচরণ (নিচে বাম থেকে)

বিশ্বে নির্মল শহরের তালিকায় স্থান পাওয়া রাজশাহী নগরীর ব্যস্ত সড়ক থেকে শুরু করে রেলস্টেশন, বাস টার্মিনাল এমনকি হাসপাতালের মধ্যে গরু, ছাগল, ভেড়ার অবাধ বিচরণে প্রতিনিয়ত বিড়ম্বনায় পড়তে হচ্ছে নগরবাসীকে।

নগরীজুড়ে বেওয়ারিশ গরু, ছাগল ও ভেড়ার পাল চরে বেড়ালেও এসব নিয়ন্ত্রণে মাথাব্যথা নেই কারও। নগরীর রাস্তায় অবাধে ঘুরে বেড়ানো এসব গরু ছাগলের পাল নিয়ে খোদ সিটি করপোরেশন ও পুলিশ প্রশাসনেরও কোনো ভ্রুক্ষেপ নেই। অথচ অবাধে বেওয়ারিশ গরু, ছাগল ভেড়ার কারণে ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা। 

রাজশাহী নগরীর গুরুত্বপূর্ণ ও ব্যস্ত সড়কে দৃষ্টি দিলেই যে কারও চোখে পড়বে বেওয়ারিশ গরু, ছাগলের অবাধ বিচরণ। কখনো কখনো ব্যস্ত সড়কে এসব গরু-ছাগল ভেড়া শুয়ে আয়েশ করে। পথচারী ও গাড়ি চলাচল করে এসব গরু-ছাগল পাশ কাটিয়েই। দীর্ঘদিন ধরে নগরীর ব্যস্ত সড়কে বেওয়ারিশ গরুর অবাধ বিচরণ সবার দৃষ্টি কাড়লেও এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়নি কেউ। এ তো গেল রাস্তাঘাট। সুন্দর পরিচ্ছন্ন রাজশাহী রেলস্টেশনের প্লাটফরমেও হরহামেশায় দেখা মেলে গরুর পালের। প্লাটফরমের ওপর মলমূত্র ত্যাগ করে এসব গরু। ট্রেন থেকে নেমেই যাত্রীদের ধাক্কা লাগে গরুর সঙ্গে। শুধু তাই নয়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করিডর ও বারান্দায় মাঝে মাঝে দেখা মেলে দু-একটি গরুর বিচরণ। এসব গরুর মালিক কারা, কীভাবে শহরময় ছেড়ে দেওয়া হয় এ নিয়ে মুখ খোলে না কেউ। যেন বেওয়ারিশ গরুর দল চরে বেড়ায় শহরের এ প্রান্ত থেকে ও প্রান্তে।

নগরীর ব্যস্ততম সাহেববাজার জিরো পয়েন্ট, সোনাদীঘির মোড়, আরডিএ মার্কেটের সড়ক, নগর ভবনের সামনে, পঞ্চবটী এলাকা, কেন্দ্রীয় ঈদগাহ সড়ক, শিরোইল বাসস্ট্যান্ড, কাশিয়াডাঙ্গা বাইপাস সড়কগুলো ইদানীং বেওয়ারিশ গরুর বিচরণক্ষেত্র হিসেবে পরিণত হয়েছে। এতে একদিকে যেমন ম্লান হচ্ছে নগরীর সৌন্দর্য অন্যদিকে ঝুঁকি বাড়ছে দুর্ঘটনার। রাজশাহীর পদ্মা নদীর পাড় থেকে শুরু করে বিভিন্ন সড়কের সৌন্দর্য ম্লান করে দিয়েছে বেওয়ারিশ গরুর পাল। নগরবাসীর বিনোদন কেন্দ্র হিসেবে পরিচিত পদ্মার পাড় তো গরুর খোঁয়াড়ে পরিণত হয়েছে। গরুর মলমূত্রের গন্ধে এখন পদ্মার সৌন্দর্য উপভোগ করতে হয় নাকে রুমাল চেপে। নগরীর শিরোইল এলাকার নিয়াজ আহমেদ বলেন, রাজশাহী নগরীর রাস্তাঘাটে দৃষ্টি দিলেই গরুর পাল চোখে পড়ে।

সাবধানে গাড়ি না চালালে গরুর সঙ্গে ধাক্কা লাগবে যে কারও। মালিকহীন এসব গরু, ছাগল-ভেড়ার বিচরণ বন্ধে কেউ এগিয়ে আসে না।

রাজশাহী মহানগর পুলিশের সহকারী কমিশনার ইফতে খায়ের আলম জানান, নগরীতে বেওয়ারিশ গরু, ভেড়া ও ছাগলের অবাধ বিচরণ মানুষ এবং যানবাহন চলাচলে বিড়ম্বনার সৃষ্টি করে। অনেক সময় ছোটখাটো দুর্ঘটনাও ঘটে। রাস্তার এসব গরুর বিচরণ রোধে ইতিমধ্যে সব থানাকে নির্দেশনাও দেওয়া হয়েছে।   

রাজশাহী সিটি মেয়র নিযাম উল আযীম বলেন, শুধু সড়কের ওপর বিচরণ করা বেওয়ারিশ গরু, ছাগল ভেড়া নয়, নগর পরিচ্ছন্ন রাখতে ফুটপাথ দখলমুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিগগিরই সিটি করপোরেশন বেওয়ারিশ গরু সরাতে ও অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযানে নামবে।

সর্বশেষ খবর