মঙ্গলবার, ১০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ড্রেনের স্লাব ভেঙে দুর্ভোগে নগরবাসী

কাজী শাহেদ, রাজশাহী

ড্রেনের স্লাব ভেঙে দুর্ভোগে নগরবাসী

রাজশাহী নগরীর উন্নয়ন কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। অর্থ সংকটসহ নানা কারণে নাগরিক সেবা দিতে পারছে না সিটি করপোরেশন। ফুটপাথের স্লাব খসে পড়ছে, নালা পরিষ্কার না করায় মশাদের উৎপাত বাড়ছে, অনেক এলাকায় রাতের বেলায়ও জ্বলে না বাতি, অভ্যন্তরীণ সড়কগুলো বেহাল দশায় পরিণত হলেও সিটি করপোরেশন কোনো সংস্কার কাজও করতে পারছে না। নাগরিক বিড়ম্বনা চরম আকার ধারণ করেছে। ফলে ক্রমেই ক্ষুব্ধ হয়ে উঠছে নাগরিকরা।

নগরীর প্রধান সড়কগুলোয় আধুনিক ফুটপাথ নির্মাণ করা হলেও দুই বছরের মধ্যে এগুলো ভেঙে টাইলস উঠে যাচ্ছে ক্রমেই। রেলওয়ে স্টেশন এলাকার ঢাকা বাসস্ট্যান্ড থেকে পদ্মা হোটেল পর্যন্ত রাস্তাসংলগ্ন ড্রেনের স্লাব ভেঙে অন্তত ২৮টি স্থানে ঝুঁকিপূর্ণ অবস্থার সৃষ্টি হয়েছে। এ ছাড়া অনেক গুরুত্বপূর্ণ সড়কের স্লাব উঠে মরণ ফাঁদে পরিণত হয়েছে। উন্মুক্ত ড্রেনের মধ্যে পড়ে আহত হচ্ছেন পথচারীরা। দুই বছর যাবৎ এমন ঝুঁকিপূর্ণ অবস্থার সৃষ্টি হলেও তা সংস্কারের কোনো উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। দুর্ঘটনা এড়াতে স্থানীয়রা এসব স্লাবের পরিবর্তে কাঠ আর বাঁশ দিয়ে লাল নিশানা টনিয়ে ঝুঁকিপূর্ণ স্থানগুলোকে চিহ্নিত করে রেখেছেন। রেলওয়ে স্টেশন এলাকায় স্থানীয়রা জানান, নিয়মিত ড্রেন পরিষ্কার না করায় দুর্গন্ধে টেকা দায় হয়ে পড়েছে। স্থানীয় ব্যবসায়ী আলী আকবর বলেন, নগরীর বিভিন্ন ফুটপাথ দিয়ে পায়ে হেঁটে যাওয়ার উপায় নেই। সিটি করপোরেশন এসব বিষয়ে গুরুত্ব দেয় না। ফলে জনগণকে পোহাতে হয় চরম ভোগান্তি। তবে সিটি করপোরেশন কর্তৃপক্ষ জানায়, ফুটপাথ সংস্কারের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে, দ্রুতই তা বাস্তবায়ন করা হবে।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, নগরীর সেবামূলক কোনো কাজ করতে পারছে না সিটি করপোরেশন। নগরবাসীর ওপর করের মাত্রা বৃদ্ধি করলেও নগর উন্নয়নে পুরো ব্যর্থ সিটি করপোরেশন। নগরীতে আর মশা মারা হয় না। ড্রেন পরিষ্কার হয় না। সবকিছু স্থবির হয়ে আছে অদক্ষ প্রশাসনের কারণে। রাজশাহী সিটি করপোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীম জানান, তেল সংকটের কারণে নগরীতে মশক নিধন কার্যক্রম আপাতত বন্ধ রয়েছে। তেল সংকট উত্তরণের পর আবারও মশক নিধন কার্যক্রম শুরু হবে। আর অর্থ সংকটের কারণে অনেক উন্নয়ন কার্যক্রমেও হাত দেওয়া যাচ্ছে না। তিনি বলেন, শিগগিরই সিটি করপোরেশন সংকট কাটিয়ে উঠবে। নাগরিকরা যথাযথ সেবা পাবেন।

 

সর্বশেষ খবর