মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

আবার হলিডে মার্কেট

জিন্নাতুন নূর

আবার হলিডে মার্কেট

আবার জমজমাট হয়ে উঠেছে রাজধানীর হলিডে মার্কেট। মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে থেকে তোলা ছবি : জয়ীতা রায়

ফুটপাথে পথচারীদের চলাচল সহজ করতে ও যানজটের দুর্ভোগ লাঘবে রাজধানীতে আবারও চালু হয়েছে হলিডে মার্কেট। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারসহ অন্য সরকারি ছুটির দিনগুলোয় হলিডে মার্কেট চালু করছে। গত ১৩ জানুয়ারি থেকে আপাতত ঢাকার পাঁচটি স্থানে হলিডে মার্কেটের কার্যক্রম পুনরায় শুরু হয়েছে।

ডিএসসিসির সম্পত্তি বিভাগ সূত্রে জানা যায়, নাগরিকদের সুবিধার কথা চিন্তা করেই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গত বছরের আগস্ট মাসের শেষে দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষকে শহরের কোন স্থানগুলোতে হলিডে মার্কেট চালু করা যেতে পারে তা জানতে চেয়ে চিঠি পাঠানো হয়। মূলত হকারদের ব্যবসায়িক কার্যক্রম সুনির্দিষ্ট গণ্ডি ও শৃঙ্খলার মধ্যে আনতে এবং নিম্ন-মধ্যবিত্ত ক্রেতাদের সুবিধার কথা চিন্তা করেই হলিডে মার্কেট পুনরায় চালু করা হয়েছে। ডিএসসিসির সম্পত্তি বিভাগ রাজধানীর সুবিধাজনক স্থানগুলো জরিপ করে ১৬টি স্থানের তালিকা তৈরি করে। যা যাচাই-বাছাই শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুমোদনের জন্য পাঠানো হয়। এসব স্থান থেকে উপযুক্ত বিবেচনায় প্রাথমিকভাবে কয়েকটি জায়গা হলিডে মার্কেটের স্থান হিসেবে নির্বাচিত হয়। এর আগে তত্ত্বাবধায়ক সরকারের উদ্যোগে হকার পুনর্বাসনের অংশ হিসেবে ২০০৭ সালের জানুয়ারিতে হলিডে মার্কেট চালু করে ঢাকা সিটি করপোরেশন। কিন্তু কার্যকর তদারকির অভাবে অল্প সময়ের মধ্যেই হলিডে মার্কেটগুলো অকার্যকর হয়ে পড়ে।

বর্তমানে মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে ফুটপাথের উভয় অংশ, বায়তুল মোকাররম লিংক রোড, দিলকুশা বাণিজ্যিক এলাকা (সাধারণ বীমা কার পার্কিং থেকে ইউনূস সেন্টার পর্যন্ত), নবাবপুর রোড (কাপ্তানবাজার মোড় থেকে রায় সাহেব বাজার মোড় পর্যন্ত) এবং সেগুনবাগিচা এলাকা

(কার্পেট গলি থেকে রাজস্ব ভবন রোড পর্যন্ত) জায়গায় হলিডে মার্কেট বসছে।

হলিডে মার্কেট চালুর নতুন সিদ্ধান্তের ফলে ১৫ জানুয়ারি রবিবার থেকে সাপ্তাহিক কর্মদিবসগুলোতে (রবি-বৃহস্পতিবার) অফিস সময় শেষে সন্ধ্যা সাড়ে ৬টার পর হকাররা ফুটপাথে বসতে পারবে। এর আগে তারা ফুটপাথ দখল করে ব্যবসা করতে পারবে না। সাধারণত নিম্ন আয়ের মানুষ ও মধ্যবিত্ত শ্রেণির ক্রেতাই হলিডে মার্কেটের মূল ক্রেতা। তারা এসব মার্কেট থেকে কাপড়, শীতবস্ত্র, গৃহস্থালি পণ্য, জুতা, ব্যাগ, ইত্যাদি নিত্য ব্যবহার্য পণ্য কেনেন। গত শুক্র ও শনিবার হলিডে মার্কেট চালুর পর থেকেই সেখানে ভিড় জমিয়েছেন ক্রেতারা। তবে হকারদের একটি অংশ তাদের বিকল্প পুনর্বাসনের দাবি জানিয়েছে।

ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ কামরুল ইসলাম চৌধুরী বলেন, রাজধানীতে হকার সংক্রান্ত সমস্যাটি একটি ক্রমবর্ধমান সমস্যা। এ জন্য সরকারের নীতিনির্ধারণী মহল থেকে হকার পুনর্বাসনের ব্যবস্থা নেওয়া হয়েছে। এই পরিকল্পনার অংশ হিসেবে অফিস চলাকালে রাজধানীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো হকারমুক্ত রাখতে গত ১১ জানুয়ারি ডিএসসিসি কর্তৃপক্ষ স্থানীয় জনপ্রতিনিধি, পুলিশ কর্মকর্তা, স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃপক্ষ এবং হকার নেতাদের সঙ্গে বৈঠকে বসে। আপাতত ঢাকা দক্ষিণের পাঁচটি স্থানে হলিডে মার্কেট চালু করা হয়েছে। পর্যায়ক্রমে রাজধানীর আরও কয়েকটি স্থানে হলিডে মার্কেট চালু করা হবে।

ডিএসসিসির সম্পত্তি বিভাগ সূত্রে আরও জানা যায়, হকারদের জীবন-জীবিকা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেই বিষয়টি মাথায় রেখে হলিডে মার্কেটের কার্যক্রম পরিচালিত হবে। এর পাশাপাশি হকারদের মধ্যে যারা যোগ্য তাদের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বিদেশে শ্রমিক হিসেবে পাঠানোর উদ্যোগ নেওয়া হবে। এ ছাড়া সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে হকারদের মধ্যে যারা যোগ্য তাদের চাকরির ব্যবস্থা করা হবে।

গত শুক্রবার হলিডে মার্কেট চালুর পর সেগুনবাগিচা এলাকার হলিডে মার্কেটে গিয়ে দেখা যায়, হকার ও ক্রেতারা পণ্য ক্রয়-বিক্রয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। এর মধ্যে শীতবস্ত্র, মেয়েদের গজ কাপড় ও গৃহস্থালি পণ্যের বিক্রি বেশি। শিল্পকলা একাডেমিতে আসা এক দম্পতি এই প্রতিবেদককে জানায়, তত্ত্বাবধায়ক সরকারের সময় এই মার্কেটগুলো ছিল। এত বছর পর তা আবার চালু হওয়ায় তাদের মতো মধ্যবিত্ত শ্রেণির ক্রেতারা লাভবান হবেন। এতে একদিকে যেমন শহরের যানজট কমবে, অন্যদিকে ছুটির দিন প্রয়োজনীয় সামগ্রী সুলভ মূল্যে কেনার সুযোগ তৈরি হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর