মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

খোঁড়াখুঁড়িতে নাকাল নগরবাসী

সামছুজ্জামান শাহীন, খুলনা

খোঁড়াখুঁড়িতে নাকাল নগরবাসী

সেবামূলক প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতায় খুলনায় সড়কজুড়ে খোঁড়াখুঁড়িতে নগরবাসীর দুর্ভোগ চরমে উঠেছে। ওয়াসা, বিটিসিএল, ওজোপাডিকো সড়কে খোঁড়াখুঁড়ির কাজ করছে। দুই মাস ধরে সিটি করপোরেশন ব্যস্ততম ২৩টি পয়েন্টে ‘পথচারী পারাপার’ নির্মাণের জন্য খোঁড়াখুঁড়ির কাজ করে। এ দুর্ভোগ কাটতে না কাটতেই শুরু হয়েছে ওয়াসার পাইপ বসানোর কাজ। এসব কারণে গুরুত্বপূর্ণ সড়কগুলো দিনের পর দিন বন্ধ থাকায় সৃষ্টি হচ্ছে চরম জনদুর্ভোগ।

সরেজমিন দেখা গেছে, মহানগরীর ব্যস্ততম খানজাহান আলী রোডের বড় একটি অংশ দুই সপ্তাহ ধরে বন্ধ। সড়কের বুক ফেঁড়ে বিশাল আকৃতির গর্ত করে বসানো হচ্ছে ওয়াসার পানির পাইপ। ব্যস্ততম সড়কটি দীর্ঘদিন বন্ধ থাকায় দিন-রাত লেগে থাকছে যানজট। একইভাবে শিববাড়ী থেকে জোড়াগেট মোড় পর্যন্ত এবং রূপসা ট্রাফিক মোড় থেকে রূপসা খানজাহান আলী সেতু পর্যন্ত সড়কও খোঁড়াখুঁড়ির কারণে বন্ধ রাখা হয়েছে। ফলে এসব স্থানেও মারাত্মক যানজটের পাশাপাশি সৃষ্টি হয়েছে চরম দুর্ভোগের।

মহানগরীর শেখপাড়া স্টাফ কোয়ার্টার এলাকার বাসিন্দা রবিউল ইসলাম জানান, সড়কজুড়ে সারা বছর ধরেই অপরিকল্পিতভাবে খোঁড়াখুঁড়িতে নাজেহাল নগরবাসী। পথ চলতে ধুলো-ময়লায় মাখামাখি হতে হয়। মূল সড়ক বন্ধ থাকায় ছোট ছোট রাস্তা, গলিপথে যানজট লেগে থাকে সারাক্ষণ। মহানগরীর বাড়িতে বাড়িতে ওয়াসার পানি সরবরাহের জন্য ‘ডিস্ট্রিবিউশন পাইপ নেটওয়ার্ক’ প্রকল্পের আওতায় বর্তমানে নগরীতে প্রায় ৬৫০ কিলোমিটার পানির পাইপ বসানোর কাজ চলছে।

খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল্লাহ জানান, শহরে প্রতিদিন ৬-৭টি এলাকায় পানির পাইপ বসানোর কাজ চলছে। তবে যেদিন যেখানে রাস্তা খোঁড়া হচ্ছে, পরদিনই তা ভরাট করা দেওয়া হচ্ছে। যেন ওইসব স্থানে কোনো যানজট সৃষ্টি না হয়।

অপরিকল্পিতভাবে সড়কে খোঁড়াখুঁড়ির অভিযোগ মানতে নারাজ সিটি করপোরেশন কর্মকর্তারা। তাদের দাবি, পানির পাইপ বসানোর কাজ শেষ হলে দ্রুত সড়কগুলোতে কার্পেটিং করে দেওয়া হবে। সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী মশিউজ্জামান খান জানান, দুর্ভোগের বিষয়টি মাথায় রেখে ওয়াসার সঙ্গে কয়েক দফা আলোচনা হয়েছে। তারা গুরুত্ব অনুযায়ী ব্যস্ততম সড়কগুলোতে দ্রুততার সঙ্গে কাজ করছে। এ ছাড়া যেসব সড়কে আগামীতে সিটি করপোরেশন সংস্কারের কাজ করবে, সেসব সড়কে আগেভাগে ওয়াসার পাইপ বসানোর কাজ শেষ করতে বলা হয়েছে।

সর্বশেষ খবর