Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭
প্রকাশ : বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:৪৩
স্বাধীনতা পার্ক আধুনিকায়ন হচ্ছে
রাহাত খান, বরিশাল
স্বাধীনতা পার্ক আধুনিকায়ন হচ্ছে

বরিশাল নগরীর দক্ষিণ আলেকান্দা আমতলা এলাকার স্বাধীনতা পার্ক আধুনিকায়ন করা হচ্ছে। প্রায় ১ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে পার্কের লেক পুনঃখনন, লেকের দুই পাশের দেয়াল ও চারপাশে ওয়াকওয়ে নির্মাণ, এক পাশে ঘাটলা নির্মাণ, লেকের চারপাশে গ্রিল নির্মাণ, বৃক্ষ রোপণ, আলোকসজ্জা এবং লেকে ভাসানো হবে ১০টি প্যাডল বোট।

আগামী জুনের মধ্যে এই প্রকল্পের কাজ সম্পন্ন হলে স্বাধীনতা পার্কটি নগরীর একটি দৃষ্টিনন্দন পার্কে পরিণত হবে এবং এই পার্কে বিনোদনপ্রেমীদের উপচে পড়া ভিড় থাকবে বলে মনে করেন সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবদুল মোতালেব। স্বাধীনতা পার্কের আধুনিকায়নের কাজ শুরু হয় প্রায় ২ মাস আগে। প্রথম পর্যায়ে লেক পুনঃখনন করা হয়। লেকের তলদেশের প্রায় সাড়ে ৪ ফিট থেকে ৫ ফিট মাটি কাটা হয়। এরপর লেকের দক্ষিণ এবং পূর্ব পাশে নির্মাণ করা হচ্ছে প্রায় ৮ ফিট উঁচু এবং প্রায় ৭০০ ফিট দীর্ঘ আরসিসি ওয়াল। ওয়াল নির্মাণ শেষ হলে লেকের এক পাশে ঘাটলা এবং চারপাশে নির্মাণ করা হবে ওয়াকওয়ে ও গ্রিল। ওয়াকওয়েতে স্থাপন হবে অত্যাধুনিক টাইলস্। পার্কের সৌন্দর্য বর্ধনের জন্য লেকের চারপাশে করা হচ্ছে আলোকসজ্জা এবং রোপণ করা হচ্ছে হরেক রকম বৃক্ষ। এ ছাড়া শিশুদের বিনোদনের জন্য পার্কের লেকে ভাসানো হবে ১০টি প্যাডেল বোট। লেকের পানিতে প্যাডেল বোটে বিনোদন করতে পারবে শিশুরা। স্থানীয় বাসিন্দারা জানান, পার্কটি আধুনিকায়ন হচ্ছে— এটা এলাকাবাসীর জন্য আনন্দের খবর। এই পার্কে বরিশালের এবং বাইরে থেকে বেড়াতে আসা শিশুরা বিনোদন করতে পারবে।

তবে পার্কের আধুনিকায়নের কাজের মান নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয়রা। স্থানীয় বাসিন্দা সাইফুল ইসলাম বলেন, পার্কের উন্নয়নে যে অর্থ বরাদ্দ করা হয়েছে, তার পুরোপুরি কাজ হচ্ছে না। কাগজে কলমে লেকের তলদেশ থেকে সাড়ে ৪/৫ ফিট গভীরতায় মাটি খনন দেখানো হলেও বাস্তবে মাটি কাটা হয়েছে সর্বোচ্চ ৩ ফিট করে। এ ছাড়া অন্য কাজও হচ্ছে যেনতেনভাবে। পার্কের স্থায়িত্বের জন্য কাজের মান ভালো হওয়া দরকার। সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আনিছুজ্জামান জানান, আগামী জুনের মধ্যে পার্ক আধুনিকায়নের কাজ সম্পন্ন হবে।

এই পাতার আরো খবর
up-arrow