মঙ্গলবার, ২১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

জনবলের অভাবে চালু হচ্ছে না সরকারি দুই হাসপাতাল

আফজাল, গাজীপুর সিটি

জনবলের অভাবে চালু হচ্ছে না সরকারি দুই হাসপাতাল

নব নির্মিত টঙ্গী ২৫০ শয্যা ও গাজীপুর ৫০০ শয্যা সরকারি হাসাপাতালের নতুন ভবনের কার্যক্রম চালু হচ্ছে না। পর্যাপ্ত যন্ত্রাংশ ও জনবলের অভাবে চালু হচ্ছে না এই দুটি হাসপাতাল। টঙ্গী ও গাজীপুরের স্বল্প আয়ের লাখ লাখ মানুষের চিকিৎসা সেবার একমাত্র অবলম্বন এই দুটি হাসপাতাল। হাসপাতাল দুটি চালু হলে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কিংবা অন্য কোনো হাসপাতালে যেতে হবে না। চালু হলেই পাল্টে যাবে চিকিৎসা সেবার মান। পর্যাপ্ত চিকিৎসক নার্স শয্যার অভাবে ভর্তি রোগীরা চরম দুর্ভোগের শিকার হচ্ছে। নতুন ভবনের কার্যক্রম চালুু হলে স্বল্প আয়ের মানুষ দুর্ভোগ থেকে রেহাই পাবে। কবে চালু হবে সেই অপেক্ষায় নগরবাসীর দিন কাটছে।

ঢাকার অদূরে গাজীপুর মহানগরীর টঙ্গী মাছিমপুর এলাকায় ৫০ শয্যা হাসপাতাল ঘেঁষে নির্মিত হয়েছে ২৫০ শয্যার জন্য ৮তলা ভবন। এক বছর আগে নির্মাণ কাজ শেষ হলেও পর্যাপ্ত যন্ত্রাংশ ও জনবলের অভাবে এখনো চালু হয়নি এই হাসপাতালটি। এতে হাসপাতালে আসা রোগীদের পাঠাতে হয় অন্য হাসপাতালে। অপরদিকে গাজীপুর সদর এলাকায় নির্মিত হচ্ছে ৫০০ শয্যার মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল। টঙ্গী ও গাজীপুর এই দুটি হাসপাতাল চালু হলেই বদলে যাবে গাজীপুরের চিকিৎসা সেবার মান। টঙ্গী ও গাজীপুরের মানুষকে বিনা মূল্যে চিকিৎসা নিতে আর ঢাকায় যেতে হবে না। গাজীপুরের সিভিল সার্জন ডা. সৈয়দ মো. মঞ্জুরুল হক বলেন, টঙ্গীর ২৫০ শয্যা হাসপাতাল শিগগিরই চালু হওয়ার কথা রয়েছে।

গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের পরিচালক ডা. সৈয়দ মোহাম্মদ হাবিবুল্লাহ বলেন, ভবনের কাজ শেষ পর্যায়ে, আগামী মাসের মধ্যে ৫০০ শয্যা হাসপাতালের কার্যক্রম চালু হবে। স্থানীয় এমপি মো. জাহিদ আহসান রাসেল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী টঙ্গীতে ২৫০ শয্যা এবং গাজীপুরে ৫০০ শয্যা হাসপাতাল নির্মাণ হচ্ছে। টঙ্গী হাসপাতাল ভবন নির্মাণ কাজ সমাপ্ত এবং গাজীপুরেরটিও শেষ পর্যায়। দুটি হাসপাতাল চালু হলে স্বল্প আয়ের মানুষকে আর ঢাকায় কিংবা প্রাইভেট হাসপাতালে যেতে হবে না।

সর্বশেষ খবর