মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

মেরামতহীন সড়কে অন্তহীন ভোগান্তি

শাহজাদা মিয়া আজাদ, রংপুর

মেরামতহীন সড়কে অন্তহীন ভোগান্তি

রংপুর নগরীর শাপলা চত্বর থেকে রেলওয়ে স্টেশন হয়ে মাহিগঞ্জ সড়ক, পায়রা চত্বর থেকে বেগম রোকেয়া কলেজ মোড় পর্যন্ত সেন্ট্রাল রোড, জাহাজ কোম্পানি মোড় থেকে বেতপট্টি হয়ে জেলা পরিষদ সুপার মার্কেট মোড় এবং ধুমখাটিয়া সড়ক থেকে পাবলিক লাইব্রেরি মোড় সড়ক এবং মুলাটোল পাকার মাথা থেকে কেন্দ্রীয় বাস টার্মিনাল পর্যন্ত সড়কগুলো দীর্ঘদিন মেরামত না করায় অবস্থা বেহাল হয়ে পড়েছে। খানাখন্দে ভরে যাওয়ায় ব্যস্ততম ও জনবহুল এই সড়কগুলো চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

যানবাহন ও যাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছে। সরেজমিন দেখা গেছে, নগরীর শাপলা চত্বর থেকে রেলওয়ে স্টেশন-বাবুপাড়া হয়ে মাহিগঞ্জ পুলিশ ফাঁড়ি পর্যন্ত চার কিলোমিটার সড়কটির অসংখ্য স্থানে সৃষ্টি হয়েছে ছোট-বড় খানাখন্দ। ফলে সড়কটিতে চলাচল করাই দুষ্কর হয়ে পড়েছে। বাবুপাড়া এলাকার ব্যবসায়ী সাঈদ পারভেজ বলেন, সিটি করপোরেশনের মধ্যে বাস করে এত খারাপ রাস্তা দিয়ে চলতে হবে কখনো ভাবিনি।

২৯ নম্বর ওয়ার্ডের মাহিগঞ্জ পাবলিক লাইব্রেরি মোড় থেকে ধুমখাটিয়া গ্রাম যাওয়ার সড়কটির করুণ অবস্থা। সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। পুরো সড়কে বড় বড় গর্ত সৃষ্টি হওয়ায় এ সড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এলাকার বাসিন্দা জাহাঙ্গীর আলম আঙ্গুর বলেন, সড়কটি সর্বশেষ মেরামত করা হয়েছিল একযুগ আগে। সিটি করপোরেশন হওয়ার পাঁচ বছরেও আর মেরামত করা হয়নি। অপরদিকে শাপলা চত্বর থেকে কেন্দ্রীয় বাস টার্মিনালে যাওয়ার সড়কটির অবস্থা খুবই খারাপ। প্রায় দুই কিলোমিটারের এ সড়কটি খানাখন্দে ঠাঁসা।

সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আজম আলী বলেন, নগরীর সব সড়ক মেরামতের জন্য ঠিকাদারকে কার্যাদেশ দেওয়া হয়েছে। অনেক সড়কের মেরামত কাজ শুরু হয়েছে। বাকিগুলোর কাজও শুরু হবে। নর্দমা নির্মাণ করায় সেন্ট্রাল রোডের মেরামত কাজ বিলম্ব হচ্ছে। আর স্টেশন সড়কের দুই পাশে নর্দমা নির্মাণের কাজ শেষ পর্যায়ে। এ কাজ শেষ হলেই সড়ক মেরামতের কাজ শুরু হবে।

সর্বশেষ খবর