মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

রাজশাহী নিউমার্কেট সৌন্দর্য হারাচ্ছে

কাজী শাহেদ, রাজশাহী

রাজশাহী নিউমার্কেট সৌন্দর্য হারাচ্ছে

রাজশাহী মহানগরীর অভিজাত বিপণিকেন্দ্র হিসেবে পরিচিত নিউ মার্কেটের প্রবেশদ্বারে যত্রতত্র দোকান, টং ঘর গড়ে উঠেছে। সৌন্দর্য হারাচ্ছে মার্কেটটি। মার্কেটে প্রবেশের সবগুলো পথে গড়ে ওঠা দোকানপাটের জন্য স্বাভাবিকভাবে মানুষ যাতায়াত করতে পারছে না। দীর্ঘদিন এ অবস্থা থাকলেও এসব দোকানপাট উচ্ছেদের কোনো পদক্ষেপ নেই, বরং বাড়ছে টং ঘরের সংখ্যা। গাড়ি পার্কিংয়ের জায়গা পর্যন্ত দখল হয়েছে দোকানপাটে। ক্রেতাবিমুখ হচ্ছে নিউ মার্কেট।

সম্প্রতি মার্কেটের পূর্ব পাশের প্রধান গেটের সামনের অবৈধ স্থাপনা উচ্ছেদ হলেও উত্তর সাইটের তিনটি গেট ঘেঁষে গড়ে ওঠা দোকানপাটের কারণে স্বাচ্ছন্দ্যে মার্কেটে ঢোকাই কঠিন। চা-সিঙ্গাড়ার দোকান থেকে শুরু করে সবজির দোকানপাট নষ্ট করছে নিউ মার্কেটের সৌন্দর্য। আর এসব দোকানের সামনে বখাটেদের উৎপাতের শিকার হচ্ছেন মার্কেটে আসা নারীরা।

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) কর্তৃপক্ষের ভাষ্য, এসব অবৈধ দোকানপাট উচ্ছেদে কিছুটা জটিলতা আছে। তবে শিগগিরই এসব দোকানপাট উচ্ছেদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

নিউ মার্কেটের উত্তর পাশের বেশির ভাগ অংশ রাস্তা দখল করে বসানো হয়েছে স্থায়ী দোকান ঘর। তিনটি প্রবেশ পথের মধ্যে পশ্চিম পাশের ৩ ও ৪ নম্বর গেট দুটির সামনে দুপাশে দোকান বসিয়ে ব্যবসা চালানো হচ্ছে। সেই সঙ্গে সরু প্রবেশ পথটির মাঝখানে সারাক্ষণ চলে মাদকাসক্তদের আড্ডা। এপথে একজন মানুষ ঢোকার সময় অন্যজনকে অপেক্ষা করতে হয়। এ দুটি গেটে প্রবেশকালে প্রতিনিয়ত যৌন হয়রানির শিকার হতে হয় স্কুল-কলেজের ছাত্রী ছাড়াও নারীদের।

মার্কেটে আসা লোকজনের অভিযোগ, রাসিক কর্তৃপক্ষ বিষয়টি দেখভাল না করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। বাইরের রাস্তার ধারে চা-স্টল থেকে শুরু করে সবজি, ধান-চাল সব ধরনের দোকান, উচ্ছেদের পদক্ষেপ নেই রাসিক কর্তৃপক্ষের। নিউ মার্কেটের ভিতরের অবস্থাও ভালো নেই। ভিতরে সাইকেল-মোটরসাইকেলের অবাধ চলাচলে মার্কেটে আসা ক্রেতাদের যন্ত্রণায় ফেলে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক ক্ষোভ প্রকাশ করে বলেন, মার্কেটের ভিতরে স্বাচ্ছন্দ্যে হাঁটা যায় না। ভিতরের সরু পথেও দেদার চলাচল করে মোটরসাইকেল ও সাইকেল। মার্কেটের ভিতরে মোটরসাইকেল চলাচল বন্ধের দাবি জানান তিনি।

নিউ মার্কেট বণিক সমিতির সভাপতি নুর নবী অভিযোগ করেন, প্রবেশদ্বারে কিছু কিছু ব্যবসায়ীকে অনুমোদন দিয়েছে রাসিক। এই সুযোগে অন্য ব্যবসায়ীরাও স্থায়ীভাবে দোকান বসিয়ে ব্যবসা করছে। এ অবস্থা চলতে থাকলে নিউ মার্কেট ঐতিহ্য হারাবে।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) প্রধান প্রকৌশলী আশরাফুল হক জানান, এসব দোকানপাট উচ্ছেদের বিষয়টি নিয়ে রাসিক পরিষদে বেশ কয়েকবার বৈঠক হয়েছে। তবে শিগগিরই এসব দোকানপাট উচ্ছেদ অভিযান শুরু করা হবে।

সর্বশেষ খবর