মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

নাগরিক নিরাপত্তায় বাড়তি সতর্কতা

জয়শ্রী ভাদুড়ী

নাগরিক নিরাপত্তায় বাড়তি সতর্কতা

জঙ্গি অপতত্পরতা থেকে নাগরিক জানমালের নিরাপত্তায় রাজধানীর গুরুত্বপূর্ণ চেকপোস্ট ও শপিংমল, হোটেল, রেস্টুরেন্ট এবং হাসপাতালে নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা। এই উদ্যোগে স্বতঃস্ফুর্ত সহযোগিতা করছেন নগরবাসী। অধিকাংশ বেসরকারি প্রতিষ্ঠান নিজ উদ্যোগে নিরাপত্তা কর্মী নিয়োগ দিয়েছে।

রাজধানীর বারিধারা এলাকায় দেখা যায়, চেকপোস্টের সামনে ফুটপাথে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন ৮-১০ জন মানুষ। তাদের শরীর এবং সঙ্গের ব্যাগ বা আনুষঙ্গিক মালামাল মেটাল ডিটেক্টর দিয়ে চেক করছেন নিরাপত্তারক্ষীরা। তারা নিজেরাই হাত তুলে দাঁড়াচ্ছিলেন নিরাপত্তা রক্ষীদের সামনে। ঠিক একইভাবে নিরাপত্তাকর্মীদের আচরণও ছিল সৌহার্দ্যপূর্ণ। লাইনে দাঁড়ানো গুলশানের একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ফাহমিদুল ইসলাম বলেন, নিজেদের জীবন বাঁচানোর স্বার্থে নিরাপত্তাকর্মীদের সহযোগিতা করতে হবে। কারণ, মানুষের বিশ্বাসের সুযোগ নিয়ে জঙ্গিরা জীবনহানি করছে। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষে একা তাদের ঠেকানো কঠিন।

রাজধানীর অধিকাংশ শপিংমলে মালামাল এবং ব্যাগ কম্পিউটার চেকিং এবং ব্যক্তিদের মেটাল ডিটেক্টর দিয়ে চেকিংয়ের ব্যবস্থা নেওয়া হয়েছে। শপিংমলের নিরাপত্তাকর্মী রুকাইয়া খাতুন বলেন, আমি দুই মাস হলো শপিংমলে চাকরি পেয়েছি। আমি নারীদের চেকিং করে থাকি। প্রথমদিকে মানুষকে এভাবে চেক করতে একটু অস্বস্তি হতো। কিন্তু মানুষের সহযোগিতাপূর্ণ মনোভাব আমাকে স্বাভাবিকভাবে কাজ করতে সহযোগিতা করেছে।

নিরাপত্তার বিষয়ে রাজধানীর এক শপিংমল কর্মকর্তা বলেন, আগে থেকে আমাদের নিরাপত্তা রক্ষী নিয়োগ দেওয়া ছিল। কিন্তু এভাবে চেক করা হতো না। দেশে জঙ্গি তত্পরতা বেড়ে যাওয়ায় আমরা নিরাপত্তা চেকিং বাড়িয়ে দিয়েছি। এ পর্যন্ত চেকিংয়ের কারণে কোনো ভুল বোঝাবুঝি হয়নি। ক্রেতারা আমাদের সহযোগিতা করছেন।

সর্বশেষ খবর