মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

খুলনার রূপসা ঘাটে ভোগান্তি

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনার রূপসা ঘাটে ভোগান্তি

খুলনার রূপসা খেয়াঘাটে নড়বড়ে পল্টুুন ও সংযুক্ত ভাঙ্গা গ্যাংওয়েতে (বেইলি ব্রিজ) জীবনের ঝুঁকি নিয়ে পার হচ্ছেন যাত্রীরা।

দীর্ঘদিন ব্যবহারে ভেঙে পড়া গ্যাংওয়েতে বস্তা, বাঁশ ও কাঠ দিয়ে কোনোমতে ছিদ্র বন্ধ করা হয়েছে। ভোগান্তি কমাতে খুলনা সিটি করপোরেশন এখানে নতুন আরেকটি পল্টুন ও গ্যাংওয়ে নির্মাণ করলেও নির্মাণ ত্রুটিতে শুরুতেই এর স্থায়িত্ব নিয়ে প্রশ্ন উঠেছে।  

জানা যায়, খুলনা শহরের অন্যতম প্রবেশদ্বার পূর্ব ও পশ্চিম রূপসা পাড়ের খেয়াঘাট আজো ‘রূপসা ফেরিঘাট’ নামেই পরিচিত। প্রতিদিন কমপক্ষে ২০ হাজার মানুষ পারাপার হয় এই ঘাট দিয়ে।

রূপসার বাগমারা এলাকার বাসিন্দা মো. অহেদুজ্জামান জানান, প্রতিনিয়ত ঘাট পার হতে যাত্রীদের পড়তে হচ্ছে দুর্ভোগে। ভাটার সময় অপেক্ষাকৃত খাড়া গ্যাংওয়ে থেকে পল্টুনে নামা নারী-শিশু ও বৃদ্ধদের জন্য অসম্ভব হয়ে পড়ে। ভাঙ্গা পল্টুনে পিছলে পড়ে অনেকে কমবেশি আহত হয়েছেন।

স্কুলছাত্রী শারমীন সুলতানা জানায়, এই পথ দিয়ে যেতে আমাদের ভয় লাগে। মনে হয় যে কোনো সময় পল্টুন ভেঙে নিচে পড়ে যাব।

রূপসা খেয়াঘাট ইজারাদার মো. শাহীন শাহ বলেন, প্রতিদিন ২৫/৩০ হাজার মানুষ এই ঘাট দিয়ে পারাপার হয়। ভাঙা পল্টুন মেরামতের জন্য বহুবার সিটি করপোরেশনের সঙ্গে যোগাযোগ করা হলেও ব্যবস্থা নেওয়া হয়নি। দুর্ভোগ কমাতে ঘাটে নতুন আরেকটি পল্টুন ও গ্যাংওয়ে নির্মাণ করা হয়েছে। কিন্তু পল্টুনের চেয়ে গ্যাংওয়ে অনেক উঁচু হওয়ায় এটি অনেকটা খাড়া হয়ে গেছে।

সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান অবশ্য বলেন, যাত্রীদের প্রতিদিনকার দুর্ভোগ কমাতে নতুন পল্টুন ও গ্যাংওয়ে নির্মাণ করা হয়েছে। এখানে অত্যাধুনিক ও দৃষ্টিনন্দন যাত্রী ছাউনিও করা হয়েছে। ব্যবহার শুরু হলেই যাত্রীরা এর সুফল পাবেন।

সর্বশেষ খবর