মঙ্গলবার, ৯ মে, ২০১৭ ০০:০০ টা

জলাবদ্ধতা নিরসনে আরসিসি ড্রেন

আফজাল, গাজীপুর সিটি

জলাবদ্ধতা নিরসনে আরসিসি ড্রেন

নগরীর জলাবদ্ধতা নিরসনে আরসিসি (রেইনফোর্স সিমেন্ট কনক্রিট) দ্বারা নির্মিত হচ্ছে আধুনিক মানের ড্রেন। ফলে দীর্ঘ ২০-৩০ বছরেও নষ্ট হবে না ড্রেনেজ ব্যবস্থা। প্রতিটি ওয়ার্ডে কোটি কোটি টাকা ব্যয়ে ড্রেন কালাভার্ট নির্মাণের ফলে পাল্টে যাবে জলাশয় দুর্ভোগ। ইতিমধ্যে ময়লা-আবর্জনা অপসারণে ওয়ার্ডে আরসিসি ডাম্পিং পয়েন্ট নির্মাণ কাজ চলছে। এ ছাড়া বাসন এলাকায় ১০০ বিঘা জায়গার ওপর ৫৭টি ওয়ার্ডের ময়লা-আবর্জনা ফেলার ব্যাপক পরিকল্পনা চলছে। এ নিয়ে একটি প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

গাজীপুর সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা নিরসনে নির্মিত হচ্ছে আধুনিক মানের ড্রেন। কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত ড্রেনগুলো হলো টঙ্গী বাজার গরুর হাটের পাশে ড্রেন ৬০ লাখ টাকা, গোপালপুর কুমিল্লাপট্টি হয়ে পাগাড় এক কোটি, বনমালা রোড থেকে মা টাওয়ার পর্যন্ত রাস্তা ও ড্রেন ১৪ কোটি, সাতাইস রোড ড্রেন ও রাস্তা ১৩ কোটি, মিলবাজার শহীদ সুন্দর আলী রোড প্রায় ৩ কোটি, পাগাড় জৈমত খাঁ রোড রাস্তা ও ড্রেন আড়াই কোটি, সালনা জোলার পাড় হয়ে পোড়াবাড়ী ২২ কোটি, গাছা বঙ্গবন্ধু কলেজ রোডে রাস্তা ও ড্রেন ৭ কোটি ২০ লাখ, রাজেন্দ্রপুর বাংলাবাজার হয়ে মির্জাপুর বাজার পর্যন্ত ড্রেন

১২ কোটি, শিববাড়ী ফিশারি ভবন ও লক্ষ্মীপুরা ড্রেন ৯ কোটি ৪ লাখ, গাজীপুর বাস টার্মিনাল এলাকার ড্রেন ১৩ কোটি টাকা, শিববাড়ী থেকে হাসপাতাল ব্রিজ পর্যন্ত প্রায় সাত কোটি, ভাওয়াল কলেজ থেকে কাঠের ব্রিজ চৌধুরী বাড়ী, গাজীপুর শহীদ স্মৃতি স্কুল থেকে তিন সড়ক রাস্তার পাশে আরসিসি ড্রেন, জয়দেবপুর, জোড়পুকুর চিতারকুল বোর্ডবাজার বটতলা, মাঝুখান হারবাইদ কালভার্ট নির্মাণ, কোনাবাড়ী, কাশিমপুর, টঙ্গী আমতলী হতে গোপালপুর হয়ে ছালামের আটারকলসহ বিভিন্ন এলাকায় কোটি কোটি ব্যয়ে নির্মিত হচ্ছে আরসিসি ড্রেন।

একটু বৃষ্টি হলেই টঙ্গী স্টেশনরোড ও থানা চত্বর পানিতে তলিয়ে যেত।

সম্প্রতি সিটি কর্তৃপক্ষ স্টেশনরোড মহাসড়কের নিচ দিয়ে ড্রেন বসানোর ফলে আগের মতো পানি জমে না। ড্রেনগুলো নিয়মিত পরিষ্কার রাখলে ড্রেন উপচে সড়কে জলাবদ্ধতা হবে না। টঙ্গী জোনের নির্বাহী প্রকৌশলী মো. লেহাজ উদ্দিন ও ৩ নং জোনের নির্বাহী প্রকৌশলী মজিবুর রহমান কাজল বলেন, আরসিসি ঢালাই রাস্তা ও ড্রেনের স্থায়িত্ব বাড়ায়। বৃষ্টি হলে সহজে নষ্ট হয় না।

গাজীপুর সিটি করপোরেশনের (ভারপ্রাপ্ত) মেয়র আসাদুর রহমান কিরণ বলেন, ‘আমি দায়িত্ব গ্রহণের পর রাস্তা ও ড্রেন নির্মাণে প্রায় ৪০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছি। এর মধ্যে অনেক কাজ শেষ হয়েছে এবং অনেক কাজ চলছে।

দেশের সর্ববৃহৎ গাজীপুর সিটির দায়িত্ব নিয়ে এত অল্প সময়ে শতভাগ উন্নয়ন করা কঠিন। আমি চেষ্টা করে যাচ্ছি।’

সর্বশেষ খবর