মঙ্গলবার, ৯ মে, ২০১৭ ০০:০০ টা

কেসিসি-ওয়াসার টানাপড়েনে ভোগান্তি

শামসুজ্জামান শাহীন, খুলনা

কেসিসি-ওয়াসার টানাপড়েনে ভোগান্তি

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) ও খুলনা ওয়াসার টানাপড়েনে ভোগান্তির মুখে মহানগরের বাসিন্দারা। গ্রীষ্মের শুরুতে এবারও পানির তীব্র সংকট ও নগরে ওয়াসার অপরিকল্পিত খোঁড়াখুঁড়িতে ভোগান্তি এখন চরমে।

সেবামূলক দুই প্রতিষ্ঠানের সমন্বয়হীনতা খুলনা মহানগরীর পশ্চিম প্রান্ত ফুলতলা থেকে পাইপলাইনের মাধ্যমে এখনো নদীর পানি আনা সম্ভব হয়নি। ওয়াসার এই বিকল্প প্রস্তাবে গত এক বছরেও সাড়া দেয়নি সিটি করপোরেশন। অন্যদিকে ওয়াসার বিরুদ্ধে সিটি করপোরেশনের স্থাপনার দখল এবং গোপনে তা ভাড়া দেওয়ার চেষ্টার অভিযোগ রয়েছে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ৪০ কোটি টাকা ব্যয়ে পাইপলাইনের মাধ্যমে ফুলতলা থেকে পানি আনার প্রকল্প নিয়েছিল খুলনা সিটি করপোরেশন। প্রকল্পটির বিরোধিতা করে ২০০৯ সালে পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) উচ্চ আদালতে রিট করে। তবে ২০১৬ সালে আদালত সেই রিট আবেদনটি খারিজ করে দেয়।

খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল্লাহ বলেন, ‘প্রকল্পের প্রায় নব্বই ভাগ স্থাপনা ও সরঞ্জাম সে সময় চালু করা হয়েছিল। এরপর মামলার কারণে তা বন্ধ হয়ে যায়। গত বছর সিটি করপোরেশনকে চিঠি দেওয়া হলেও তারা সাড়া দেয়নি।’ এদিকে খুলনা সিটি করপোরেশনের সচিব মো. ইকবাল হোসেন বলেন, ‘নানা কারণে কেসিসি ও ওয়াসার মধ্যে টানাপড়েন রয়েছে। কয়েকবার আলোচনা হলেও প্রকল্পের সরঞ্জাম ওয়াসাকে দিতে সিদ্ধান্ত নেওয়া যায়নি।’

সর্বশেষ খবর