মঙ্গলবার, ২৩ মে, ২০১৭ ০০:০০ টা

দখলমুক্ত ডিএনসিসি ফুটপাথ

জয়শ্রী ভাদুড়ী

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক বলেন, অবৈধ স্থাপনা শক্ত হাতে আমরা উচ্ছেদ করছি। ফুটপাথ থেকে হকার উচ্ছেদ করে পথচারীদের যাতায়াতের সুবিধা করা হয়েছে। আমরা চেষ্টা করছি হকারদের পুনর্বাসন করতে।

 

হকার এবং অবৈধ দখলকারীদের হাত থেকে উদ্ধার করা ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার ফুটপাথ এখন দখলমুক্ত। তবে সুযোগ পেলেই বিভিন্ন জায়গায় পসরা সাজিয়ে বসে হকাররা। দখলমুক্ত তেজগাঁও ট্রাকস্ট্যান্ডে আগের মতো সুবিধা না থাকলেও মাঝে মাঝে দু-তিন দিনের জন্য ট্রাক রাখেন চালকরা। আর দূতাবাসের সামনের ফুটপাথের সব স্থাপনা না সরালেও যাতায়াতের জায়গা হয়েছে পথচারীদের। সরেজমিন রাজধানীর গুলশান, মহাখালী, তেজগাঁও, মিরপুর, উত্তরা, বনানী এলাকা ঘুরে দেখা গেছে এসব চিত্র।

ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা যায়, তাদের অভিযানে ঘর, দোকান, র‌্যাম্প, সিঁড়ি, ওয়ালসহ প্রায় ৪৫০টি স্থায়ী অবকাঠামো উচ্ছেদ করা হয়েছে। রাস্তা এবং ফুটপাথে দখল করে থাকা ২ হাজার ৭৬৭টি সেমিপাকা, টঙ, শেডসহ অন্য স্থাপনা উচ্ছেদ হয়েছে। গত দুই বছরে রাস্তাঘাট, ফুটপাথ এবং নিজস্ব ভূমি দখল থেকে উদ্ধার করা জায়গার পরিমাণ ৩ লাখ ৩৪ হাজার বর্গফুট। আর রাস্তার পাশের জায়গা উদ্ধার করায় উত্তরা. গুলশান এবং বারিধারাসহ বিভিন্ন এলাকায় প্রশস্ত সড়ক তৈরি হয়েছে। ফুটপাথে গভীর ড্রেন তৈরি করে এবং পোল সরিয়ে প্রশস্ত করা হয়েছে। ফুটপাথে টাইলস করে এবং গাছ লাগিয়ে করা হয়েছে দৃষ্টিনন্দন। তবে মহাখালী এবং মিরপুরের অবৈধ স্থাপনা এবং ফুটপাথ দখলমুক্ত করলেও ভ্রাম্যমাণ হকাররা মাঝে মাঝেই সাজিয়ে বসে পসরা।

মিরপুর এলাকার হকার খলিলুর রহমান বলেন, ট্রাফিক পুলিশ না থাকলেই ছুটির দিন পলিথিন পেতে বসি। পুলিশ আসতে দেখলেই দোকান গুটিয়ে দৌড় দেই। কি করব বলেন? পেট তো চালাতে হবে।

মহাখালী এলাকায় ভ্যানের ওপর খাবারের দোকান বসিয়ে দখল করা হয়েছে ফুটপাথ। সিটি করপোরেশন থেকে তুলে দিলে তারা চলে যায় আবার দুদিন পরেই দোকান দিয়ে বসে। তেজগাঁও ট্রাকস্ট্যান্ডের দখলমুক্ত এলাকায় দু-একদিনের জন্য ট্রাক রাখেন ব্যবসায়ীরা।

ওই এলাকার বাসিন্দা নজরুল ইসলাম বলেন, ট্রাকস্ট্যান্ড উঠে যাওয়ায় গলিমুখে ট্রাক রাখছেন ব্যবসায়ীরা। এর ফলে মূল রাস্তায় চাপ কমলেও পাশের এই রাস্তাগুলো দিয়ে যাতায়াত খুব কঠিন হয়ে পড়েছে।

এ ব্যাপারে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক বলেন, অবৈধ স্থাপনা শক্ত হাতে আমরা উচ্ছেদ করছি। ফুটপাথ থেকে হকার উচ্ছেদ করে পথচারীদের যাতায়াতের সুবিধা করা হয়েছে। আমরা চেষ্টা করছি হকারদের পুনর্বাসন করতে।

সর্বশেষ খবর