মঙ্গলবার, ২৩ মে, ২০১৭ ০০:০০ টা

চিড়িয়াখানা-না পুকুর!

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

চিড়িয়াখানা-না পুকুর!

জলাবদ্ধ কুমিল্লা চিড়িয়াখানা

কুমিল্লা চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেনের দুরবস্থা দীর্ঘদিনের। চিড়িয়াখানার অংশে প্রবেশ করে প্রথমে কেউ এটাকে পরিত্যক্ত বাড়ি ভাবতে পারে। সামান্য বৃষ্টি হলে সেটি পুকুরে পরিণত হয়। 

নামেই চিড়িয়াখানা। নেই উল্লেখযোগ্য পশু-পাখি। যে কয়েকটি পশু-পাখি আছে তাও মুমূর্ষু অবস্থায়। অধিকাংশ খাঁচা শূন্য পড়ে আছে। কয়েকটি খাঁচা ভেঙে আছে। একটু বৃষ্টি হলে চিড়িয়াখানা ডুবে যায়, ডুবে যায় এর প্রবেশ পথ। এতে দিন দিন চিড়িয়াখানার দশনার্থী কমছে। গত পাঁচ বছর যাবৎ এমন দুরবস্থা চলছে কুমিল্লা চিড়িয়াখানার।

সূত্র মতে, ১৯৮৬ সালে কুমিল্লা নগরীর কালিয়াজুরি মৌজায় জেলা প্রশাসকের বাংলোর পাশে ১০.১৫ একর ভূমিতে গড়ে ওঠে কুমিল্লা চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেন। এর ভূমির মালিক জেলা প্রশাসন। আর ব্যবস্থাপনায় রয়েছে জিলা পরিষদ। এ দোটানায় চিড়িয়াখানার কোনো উন্নয়ন হচ্ছে না বলেও জানা গেছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, খাঁচাগুলো শূন্য পড়ে আছে। সব মিলিয়ে আটটি বানর, তিনটি বন মোরগ, তিনটি হরিণ রয়েছে। একটি সিংহ মুমূর্ষু অবস্থায় রয়েছে। সিংহের পিঠে গর্ত হয়ে গেছে। যেকোনো সময় এটি মারা যেতে পারে। কুমিল্লা চিড়িয়াখানায় তেমন দর্শনার্থী নেই, চিড়িয়াখানাটি অনেকটা পরিত্যক্ত বাড়ির মতো। 

সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সদস্য বাকীন রাব্বী বলেন, কুমিল্লার মতো বড় শহরে বিনোদনের তেমন কোনো ব্যবস্থা নেই। বেসরকারি কয়েকটি পার্ক হলেও সেগুলোর প্রবেশমূল্য সাধারণ মানুষের জন্য ব্যয়বহুল। সরকারি চিড়িয়াখানার এই বেহাল অবস্থা দুঃখজনক। চিড়িয়াখানার সংস্কার ও পশু-পাখি দিয়ে নতুন করে সাজানো সময়ের দাবি।

ঠিকাদারি প্রতিষ্ঠানের অংশীদারদের একজন রায়হান হাসানাত জানান, লিজ ও পশু-পাখির খাবার মিলিয়ে বছরে ১৯ লাখ টাকা খরচ। কিন্তু পশু-পাখি না থাকায় দর্শনার্থী তেমন আসছে না। এতে আমাদের লোকসান গুনতে হবে।

জিলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার ভৌমিক বলেন, ভূমি আমাদের নয়, ভূমি আমাদের হলে দীর্ঘ মেয়াদি প্রকল্প হাতে নিয়ে চিড়িয়াখানার উন্নয়ন করা যেত।

চিড়িখানার অংশ উঁচু করার একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সেখানে বালু দিয়ে ভরাট করে রিং রোড করা হবে। পরবর্তী সময়ে পশু-পাখির বিষয়টি নিয়ে পরিকল্পনা করা হবে।

আশা করি, দ্রুত চিড়িয়াখানার উন্নয়নে কিছু পদক্ষেপ নিতে পারব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর