শিরোনাম
মঙ্গলবার, ১১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ক্ষতবিক্ষত সড়কের ভরসা ভাঙা ইট

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ক্ষতবিক্ষত সড়কের ভরসা ভাঙা ইট

চট্টগ্রাম মহানগরের ক্ষতবিক্ষত সড়ক মেরামতে এখন ভরসা ভাঙা ইট। ইটের ভাঙা টুকরো দিয়েই ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত করা হচ্ছে। আবারও ভারি বর্ষণের শঙ্কায় চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) সাময়িক ব্যবস্থা হিসেবে এ পদ্ধতিতে সংস্কার করা হচ্ছে বলে জানা যায়। চসিকের প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, বর্তমানে নগরে সড়ক আছে ১১০০ কিলোমিটার। গত বছর বর্ষায় এবং অন্যান্য কারণে ৪৭৬ কিলোমিটার সড়কের ক্ষতি হয়। তবে গত সপ্তাহে কয়েকদিনের টানা ভারি বর্ষণে প্রায় ৩৫০ কিলোমিটার সড়ক ক্ষতবিক্ষত। এর মধ্যে অধিকাংশ সড়ক দিয়েই যান চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। সড়কে বড় বড় গর্তে জমে আছে পানি। টানা বর্ষণ, প্রাকৃতিক দুর্যোগসহ নানা কারণে সড়কগুলো এখন বেহাল। চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ বলেন, চট্টগ্রাম শহরের ক্ষতিগ্রস্ত সড়কগুলো সাময়িকভাবে ইটের টুকরো দিয়ে মেরামত করা হচ্ছে। আশা করছি রোদ থাকলে এক মাসের মধ্যেই ক্ষতিগ্রস্ত সড়কগুলো মেরামত করা সম্ভব হবে। তবে বড় কয়েকটি সড়কে পৃথক প্রকল্পের কাজ চলছে এবং কিছু সড়কের উন্নয়ন ও সম্প্রসারণ কাজের দরপত্র প্রক্রিয়াধীন। এদিকে, ক্ষতিগ্রস্ত সড়ক দিয়ে যানবাহন চলাচলও দায় হয়ে পড়েছে। সড়কের

নাজুক অবস্থায় গাড়ির যন্ত্রাংশ নষ্ট হওয়ায় তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রতিদিনই গাড়ির যন্ত্রাংশ নষ্ট হচ্ছে। তাই মালিকদের প্রতিদিনই অতিরিক্ত জ্বালানি ও নগদ টাকা গুনতে হচ্ছে বলে দাবি তাদের। জানা যায়, প্রয়োজনীয় সংস্কারের অভাবে ইতিপূর্বেই নগরের প্রায় সব সড়কের বিটুমিন ও ইট-কংক্রিট উঠে যায়। সৃষ্ট গর্তগুলোর আকৃতিও দিন দিন বড় হচ্ছে। তার ওপর বিভিন্ন জায়গায় ওয়াসার খোঁড়াখুঁড়ি সড়কের বেহাল দশাকে আরও বেশি শোচনীয় করেছে। ফলে প্রতিনিয়ত বাড়ছে যাত্রীদের ভোগান্তি। নগরের প্রায় তিন কিলোমিটার আগ্রাবাদ এক্সেস রোডের বেহাল দশা। বন্দর-নিমতলা সড়কের অবস্থা নাজুক। আগ্রাবাদ বেপারীপাড়া সড়কেও ছোট ছোট গর্ত। বন্দর থেকে একে খান গেট পর্যন্ত দীর্ঘ ১০ কিলোমিটার সড়কের বিভিন্ন অংশের করুণ অবস্থা। বহদ্দারহাট থেকে কাপ্তাই রাস্তার মাথা পর্যন্ত অংশ দিয়ে যান চলাচল অনুপযোগী।

বহদ্দারহাট মোড় থেকে বাস টার্মিনাল, পুরাতন চান্দগাঁও, সিএন্ডবি মোড়ের সড়কটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। নির্মাণাধীন মুরাদপুর-লালখানবাজার ফ্লাইওভারের দুই পাশের সড়কে সৃষ্টি হয়েছে ছোট বড় গর্ত। কাপাসগোলা খলিপট্টি মোড় থেকে জঙ্গিশাহ মাজার পর্যন্ত, সড়ক ও জনপথ বিভাগের নিয়ন্ত্রণাধীন শাহ আমানত সংযোগ সড়ক, দুই নম্বর গেট থেকে অক্সিজেন মোড়ের বিভিন্ন অংশের অবস্থাও করুণ। প্রধান প্রধান সড়কের বাইরে নগরীর অভ্যন্তরীণ সড়কগুলোর অবস্থা অত্যন্ত ভয়াবহ।

সর্বশেষ খবর