মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে স্ল্যাবহীন নালা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে স্ল্যাবহীন নালা

চট্টগ্রাম মহানগরের এম এম আলী সড়কের পাশের নালায় পড়ে মারা যান সাবেক সরকারি কর্মকর্তা শীলাব্রত বড়ুয়া। গত ২ জুলাই ভারি বর্ষণে জলাবদ্ধতায় রাস্তা-নালা একাকার হয়ে গেলে এ দুর্ঘটনা ঘটে। এর আগে ২০১৫ সালের ৩১ জুলাই বৃষ্টি-জোয়ারের পানিতে আগ্রাবাদ সিঅ্যান্ডবি কলোনির পাশে বিল্লাপাড়া এলাকায় সড়ক ও নালা ডুবে গেলে একটি অটোরিকশা নালায় পড়ে যায়। এতে চালক মাহবুবুর রহমান ও যাত্রী ফিরোজ জামান খান ঘটনাস্থলে নিহত হন।

নগরের নতুন রেলস্টেশনের প্রধান প্রবেশমুখে নালার ওপর স্থাপিত পুরাতন ও জীর্ণশীর্ণ লোহার স্ল্যাবে আটকে যায় এক পথচারীর পা। পরে তাকে ফায়ার সার্ভিসের একটি দল উদ্ধার করে। গত ১৭ জুলাই সকালে এ ঘটনা ঘটে। লোহা দিয়ে কয়েক ইঞ্চি ফাঁক রেখে আড়াআড়িভাবে স্থাপন করায় পুরাতন স্ল্যাবটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। নগরের বহদ্দারহাট থেকে বাস টার্মিনাল পর্যন্ত সড়কে আছে পাঁচ ফুট চওড়া নালা। নালার ওপর দেওয়া স্ল্যাবের ফুটপাথেই পথচারীর যাতায়াত। কিন্তু এখানে পাঁচটি স্থানে নালার ওপরের স্ল্যাব ভাঙা। একটি স্থানে নালা ১০ ফুটের মতো উন্মুক্ত। ফলে বিপদ সঙ্গে নিয়েই চলতে হচ্ছে পথচারীদের।

কেবল এসব সড়ক বা ফুটপাথ নয়, এভাবে নগরের অনেক স্থানেই স্ল্যাব ভাঙা। কোথাও আবার স্ল্যাবই নেই, নালা উন্মুক্ত। অথচ সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায় এই নগর। সড়কের কোথাও হাঁটু, কোথাও কোমর পানি। এ সময় কোনটা নালা কোনটা সড়ক তা বোঝার উপায়ই থাকে না। ফলে স্ল্যাবহীন নালা হয়ে উঠেছে ঝুঁকিপূর্ণ। চরম ঝুঁকি নিয়েই পথচারীদের চলতে হয়।  

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) সূত্রে জানা যায়, নগরে পাকা নালা আছে ৭১০ কিলোমিটার। এসব নালার গড় প্রস্থ ১ দশমিক ১০ মিটার। ৫৫ কিলোমিটার কাঁচা নালার গড় প্রস্থ ১ দশমিক ৪০ মিটার। তবে নগরে কয়টি নালার ওপর স্ল্যাব আছে সে তথ্য নেই চসিকের কাছে। 

চসিকের প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন আহমদ বলেন, জলাবদ্ধতায় অনেক জায়গায় নালার ওপর থেকে স্ল্যাব সরে গেছে। আবার কোনোটি নষ্ট হয়ে গেছে, কোনোটি হাঁটার অনুপযোগী হয়ে পড়েছে। এসব স্ল্যাব সংস্কার, নতুন করে স্থাপনসহ প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, নগরের অনেক সড়ক ও ফুটপাথের ওপর স্ল্যাব নেই। কোথাও থাকলেও তা নষ্ট হয়ে পড়ে আছে। কোথাও আবর্জনা নিরসনের জন্য স্ল্যাব তুললেও তা আবার যথাযথভাবে বসানো হয় না। ফলে দুর্ঘটনা ঘটছেই। নগরের চান্দগাঁও আবাসিক এলাকা, সিডিএ এভিনিউ সড়ক, ষোলশহর বন গবেষণা ইনস্টিটিউট এলাকা, দুই নম্বর গেট এলাকা, আগ্রাবাদ এক্সেস রোডের বেপারিপাড়া মোড়, ছোটপুল, পোর্ট কানেকটিং রোডসহ অনেক সড়কের নালায় স্ল্যাব নেই।

সর্বশেষ খবর