মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ছোট রাস্তায় বড় গাড়ির জট

বিশেষ প্রতিনিধি

ছোট রাস্তায় বড় গাড়ির জট

রাজধানীর স্বল্প দূরত্বের রাস্তায় দূরপাল্লার বাসের এমন অবাধ চলাচলে অতিষ্ঠ নগরবাসী ছবি : জয়ীতা রায়

রাজধানী ঢাকার ক্রমবর্ধমান যানজট নিরসনে কোনো উদ্যোগই কার্যকর ফল বয়ে আনছে না। ফলে দিন দিনই বেড়ে চলেছে দুর্বিষহ যানজট। এতে নগরীর বাসিন্দারা কর্মদিবসের একটা বড় অংশ রাস্তায় অপচয় করতে বাধ্য হচ্ছেন। যানজট নিরসনে নানামুখী উদ্যোগ নেওয়া হলেও রাজধানীতে দিনের বেলায় দূরপাল্লার বাস চলাচল বন্ধের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। বাস মালিকদের রাজনৈতিক প্রভাবের কারণে পুলিশ কোনো ভূমিকা রাখছে না বলে অভিযোগ উঠেছে।  

আন্তজেলায় চলাচলকারী দূরপাল্লার বাসগুলো রাজধানীর যাত্রী পরিবহনে কোনো ভূমিকা রাখে না। অথচ দিনের ব্যস্ত সময়ে নগরীর রাস্তায় এসব বাস সার্ভিসকে দাপিয়ে বেড়াতে দেখা যায়। ঢাকা মেট্রোপলিটন পুলিশ নগরীতে দিনের বেলায় দূরপাল্লার বাস চলাচল বন্ধ রাখার নির্দেশনা দিলেও দীর্ঘদিন ধরে সে নির্দেশনা কার্যকর নেই। ফলে রাজধানীর গাবতলী, কল্যাণপুর, শ্যামলী, কলাবাগান, ফকিরাপুল, আরামবাগ, কমলাপুর, উত্তরা, আবদুল্লাহপুর, মিরপুরসহ বিভিন্ন স্থানে দূরপাল্লার বাসের কাউন্টারগুলো থেকে যাত্রী তুলে বাসগুলো নগরীর যানজট পেরিয়ে ঢাকার বাইরে যায়।

অনুসন্ধানে জানা যায়, নগরীতে বাস কাউন্টারগুলোর সামনে অপেক্ষা করে যাত্রী তোলে দূরপাল্লার পরিবহনগুলো। এর ফলে কাউন্টার সংলগ্ন এলাকাগুলোতে যানজট তীব্র হয়। খবরের কাগজে এ বিষয়ে লেখালেখি হলে পুলিশ কিছুটা তৎপর হয়। পরে আবার আগের অবস্থা। অভিযোগ রয়েছে, পরিবহন মালিকরা পুলিশের এক শ্রেণির কর্মকর্তাকে কোনোভাবে ম্যানেজ করে দিনের বেলায় রাজধানীতে গাড়ি চলাচল অব্যাহত রাখছেন। রাজধানীর স্বল্প দূরত্বের রাস্তায় দূরপাল্লার বাসের এমন অবাধ্য চলাচলে অতিষ্ঠ নগরীর গণপরিবহনের চালকরা। গাজীপুর-সায়েদাবাদ রুটে চলাচলকারী সুপ্রভাত স্পেশাল পরিবহনের চালক মনসুর আলী বলেন, আন্তজেলা বাসগুলোর তাণ্ডবে আমরা অতিষ্ঠ। এরা দিনের ব্যস্ত সময়ে কাউন্টারের সামনে বাস থামিয়ে যাত্রী তোলে। পেছনে অন্য যানবাহনের লম্বা লাইন পড়ে যায়। সেদিকে তাদের কোনো খেয়ালই থাকে না।     

এদিকে রাজধানীর মহাখালী বাস টার্মিনাল থেকে চলাচলকারী দূরপাল্লার বাসগুলোর কারণে এয়ারপোর্ট রোডের যানজট এখন স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। আবদুল্লাহপুর থেকে এয়ারপোর্ট মোড় এমনকি মহাখালী বাস টার্মিনাল পর্যন্ত চলাচলকারী সব যানবাহনের অন্তত ২০ শতাংশ আন্তজেলায় চলাচলকারী দূরপাল্লার বাস। এসব বাস এই রুটে চলাচল না করলে এয়ারপোর্ট রুটে যানজটের ভোগান্তি হতো না। মহাখালী বাস টার্মিনালটি টঙ্গীতে স্থানান্তরের একটি প্রস্তাবনা দীর্ঘদিন ধরে পড়ে রয়েছে।

মহাখালী বাস টার্মিনাল থেকে ঘণ্টায় ৩০-৩৫টি বাস বের হয়। তাতে তেজগাঁও সড়কে সব সময় লেগে থাকে যানজট। টার্মিনালের ভিতরে জায়গা না হওয়ায় মূল রাস্তার ওপরেই দাঁড় করিয়ে রাখা হয় অনেক বাস। এতে সড়কের দুই পাশেই অনেকটা জায়গা বাসগুলোর দখলে চলে যাওয়ায় তৈরি হচ্ছে যানজট। ১৯৮৫ সালে চালু হওয়া এই টার্মিনালে সর্বোচ্চ আড়াইশ বাস রাখার জায়গা ছিল। এখন সেখান থেকে  দেশের বিভিন্ন গন্তব্যে ছয়শর বেশি গাড়ি চলাচল করছে।

মহাখালী টার্মিনাল থেকে বাস আবদুল্লাহপুর, টঙ্গী-ভোগড়া বাইপাস ও টঙ্গী স্টেশন রোড এলাকা দিয়ে দেশের বিভিন্ন গন্তব্যে যায়। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য ময়মনসিংহ, বগুড়া, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, গাইবান্ধা, রংপুর, কুড়িগ্রাম, দিনাজপুর, সিলেট, সুনামগঞ্জ, বিয়ানীবাজার, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, কক্সবাজার ইত্যাদি। গন্তব্যে যাওয়ার জন্য টার্মিনাল থেকে বের হওয়ার পথে গাড়িগুলোকে ইউটার্ন নিতে হয়, যা এই এলাকায় যানজট তৈরি হওয়ার আরেকটি কারণ। দূরপাল্লার বাসের পাশাপাশি মহাখালী, গাবতলী, কমলাপুর ও সায়েদাবাদ বাস টার্মিনালগুলোও রাজধানীর যানজটে ভূমিকা রাখছে। এসব টার্মিনাল থেকে চলাচলকারী বাসগুলো যেখানে-সেখানে কাউন্টার বসিয়ে যানজট বাড়াচ্ছে। কমলাপুর রেলস্টেশন সংলগ্ন বিআরটিসির বাস টার্মিনাল থেকে সারা দেশের বাস ছেড়ে যায়। তার পাশেই ঢাকা-কুমিল্লা রুটে চলাচলকারী কয়েকটি পরিবহনের কাউন্টার। সেখান থেকে দিনের বিভিন্ন সময় বাস ছেড়ে যায়। এসব পরিবহনের কারণে এই এলাকায় নিত্য যানজট লেগে থাকে। রাতে রাজধানীর ফ্লাইওভারগুলোতে অতিরিক্ত মালবোঝাই ট্রাক ও লরি চলাচল করে। প্রায় প্রতিদিন রাতেই এসব ভারী যানবাহনের কারণে ফ্লাইওভারে যানজট তৈরি হয়। ফলে এসব ফ্লাইওভারের আয়ুও কমে যাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) সাবেক অতিরিক্ত নির্বাহী পরিচালক যোগাযোগ বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন বলেন, দূরপাল্লার বাসের যাত্রীদের জন্য পরিবহন কোম্পানিগুলো এক সময় ছোট ছোট মিনিবাস সার্ভিস চালু করেছিল। বড় বাসগুলো নগরীতে ঢুকতে পারত না। মিনিবাসে যাত্রী নিয়ে দূরপাল্লার বাসে তোলা হতো। এখন তদারকির অভাবে বড় বাসগুলোই যানজট বাড়িয়ে নগরীতে সব সময় ঘুরে বেড়াচ্ছে। এটা রোধ করা দরকার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর