মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
শাসনগাছা ফ্লাইওভার

নভেম্বরে দূর হচ্ছে দুর্ভোগ

নির্মাণের ধীরগতিতে এ পথে যাতায়াতকারীরা প্রতিদিনই দুর্ভোগের শিকার হচ্ছেন। বিশেষ করে শাসনগাছা থেকে ঢাকা, ব্রাহ্মণবাড়িয়া ও সিলেটসহ বিভিন্ন রুটের বাস চলাচল করছে

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

নভেম্বরে দূর হচ্ছে দুর্ভোগ

কুমিল্লা শাসনগাছা ফ্লাইওভারের নিচে মানুষের দুর্ভোগ

কুমিল্লা নগরীর শাসনগাছা এলাকায় রেললাইনের ওপরের ফ্লাইওভার নির্মাণ কাজে ধীরগতিতে নগরবাসীর দুর্ভোগ লেগেই আছে। তবে সড়ক ও জনপথ বিভাগ বলছে, অল্প কিছু কাজ শেষের পর নভেম্বরে ফ্লাইওভারটি খুলে দেওয়া হবে। সূত্র মতে, শাসনগাছায় রেলক্রসিংয়ের যানজট নিরসনে ২০১৫ সালের মে মাস থেকে একটি ফ্লাইওভার নির্মাণের কাজ শুরু হয়। ৫৯ কোটি টাকা ব্যয়ে ৬৩১.২৯ মিটার দৈর্ঘ্যের ফ্লাইওভারটির কাজ করছে বাংলাদেশি প্রেক্টা ইঞ্জিনিয়ারিং লি. কোম্পানি। নির্মাণের ধীরগতিতে এ পথে যাতায়াতকারীরা প্রতিদিনই দুর্ভোগের শিকার হচ্ছেন। বিশেষ করে শাসনগাছা থেকে ঢাকা, ব্রাহ্মণবাড়িয়া ও সিলেটসহ বিভিন্ন রুটের বাস চলাচল করছে। কিন্তু এই বাসযাত্রীদের চলাচলে বিকল্প কোনো সড়কের ব্যবস্থা করা হয়নি। হকার বসার কারণে ফ্লাইওভারের নিচ দিয়ে পায়ে হাঁটার জায়গাও নেই। মোটকথা, নগরীর পশ্চিমাংশ অনেকটা অকেজো হয়ে আছে।

ফ্লাইওভারের নিকটবর্তী ইস্টার্ন ইয়াকুব প্লাজা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম ভূইয়া বলেন, মানুষ যানজটের কারণে শাসনগাছা এলাকায় আসতে চায় না। এতে ব্যবসায়ীরা বাইরের ক্রেতা হারাচ্ছেন। ডিসেম্বরে কাজ শেষ করার কথা ছিল, কিন্তু এখনো শেষ হয়নি। ফ্লাইওভারের নিচের রাস্তাগুলোও সংস্কার করা প্রয়োজন। কাজ দ্রুত শেষ হলে এ এলাকার পাঁচ সহস্রাধিক ব্যবসায়ী লাভবান হতেন। সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সদস্য সাংবাদিক বাকীন রাব্বী বলেন, শাসনগাছা রেলক্রসিংয়ে মানুষের দুর্ভোগ কমাতে ফ্লাইওভার নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হয়। গত ডিসেম্বরে কাজ শেষ হওয়ার কথা থাকলেও তা এখনো শেষ হয়নি। মানুষের চলাচল ও যান চলাচলে দুর্ভোগ কমাতে দ্রুত নির্মাণ কাজ শেষ করা প্রয়োজন। কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. মোসলেহ উদ্দিন আহমেদ বলেন, শাসনগাছা ফ্লাইওভার এখন নগরবাসীর জন্য মহাদুর্ভোগ হয়ে দাঁড়িয়েছে। কাজের ধীরগতির কারণে শাসনগাছার সঙ্গে নগরীর যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। বিকল্প ব্যবস্থা না রেখে রাস্তা বন্ধ করে ফ্লাইওভার নির্মাণ করা ঠিক হয়নি। শত দুর্ভোগ মানুষ মুখ বুজে সহ্য করছে। আমরা এখনো স্ট্যান্ডার্ড নাগরিক হতে পারিনি, তাই আমাদের সঙ্গে যা ইচ্ছা তা করা হচ্ছে। সড়ক ও জনপথ বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মুহম্মদ সাইফ উদ্দীন জানান, শাসনগাছায় ফ্লাইওভারের নির্মাণে কিছু সিদ্ধান্ত নিতে দেরি হওয়ায় কাজের গতি কমে যায়। এখন ফ্লাইওভার নির্মাণ কাজ শেষ হয়েছে। অল্প কিছু আনুষঙ্গিক কাজ শেষে আশা করছি নভেম্বরে চালু করতে পারব। নিচের সড়কগুলোও দ্রুত সংস্কার করা হবে।

সর্বশেষ খবর