মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ভোগান্তি

খায়রুল ইসলাম

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ভোগান্তি

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভোগড়া বাইপাস মোড় এলাকা

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের টঙ্গী থেকে চান্দুরা চৌরাস্তা পর্যন্ত বিভিন্ন স্থানে খানাখন্দের কারণে যানবাহন চলছে ধীর গতিতে। মাঝে মধ্যেই পড়তে হচ্ছে তীব্র যানজটে। গত দুই দিনের প্রবল বর্ষণে টঙ্গী থেকে চান্দুরা চৌরাস্তা পর্যন্ত সড়কটির বেশির ভাগ অংশই ভেঙে গেছে। সড়কের বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে গভীর গর্ত। এসব গর্তে পড়ে বিভিন্ন যানবাহন নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। বাস চালক কামরুল ইসলাম জানান, রবিবার চান্দুরা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত ১২ কিলোমিটার পথ যেতে প্রায় ৩/৪ ঘণ্টা লেগেছে। তিনি আরও বলেন, সড়কটির উভয় পাশেই খানাখন্দ ও গভীর গর্ত। বৃষ্টির পানি ওই সব গর্তে জমে থাকার কারণে গর্তের গভীরতা সম্পর্কে অনুমান করা যায় না। ফলে গর্তে পড়ে বাসের চাকা, স্প্রিং, ব্রেক, এক্সেলসহ নানা যন্ত্রপাতি নষ্ট হচ্ছে।

এদিকে দুই দিন বৃষ্টির পর রবিবার বৃষ্টিহীন থাকলেও এ সড়কে চলাচলকারী যাত্রীদের দুর্ভোগ শেষ হয়নি। দুপুরের পর সড়কে যানজটের সৃষ্টি হয়। যাত্রীদের অভিযোগ, যেভাবে এ সড়কটি খানাখন্দের সৃষ্টি হয়েছে সেভাবে দ্রুত মেরামত করা হচ্ছে না। তা ছাড়া রাস্তার পানি দ্রুত না নামায় দুর্ভোগও কমছে না। সকালে সড়কের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের কিছু কর্মচারীকে মহাসড়কটি মেরামত ও পানি নিষ্কাশনের চেষ্টা চালাতে দেখা গেছে।

টঙ্গী থেকে চান্দুরা চৌরাস্তা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের স্টেশন রোড, বোর্ড বাজার, কুনিয়া, তারগাছ, বড়বাড়ি, সাইনবোর্ড, বাসন সড়ক, ভোগড়া বাইপাস মোড়, চৌধুরী বাড়ি ও চান্দুরা চৌরাস্তায় মহাসড়কটির বিভিন্ন স্থানে গভীর গর্তের সৃষ্টি হয়েছে। এসব গর্তে অনেক যানবাহন আটক থাকতে দেখা গেছে। সড়কে যানজট দীর্ঘ হচ্ছে।

গাজীপুর ট্রাফিক পুলিশের সহকারী পুলিশ সুপার মো. সালেহ উদ্দিন আহমেদ জানান, মহাসড়কে যানজট নিরসনে ট্রাফিক পুলিশ কাজ করছে। তবে এ মুহূর্তে রাস্তা সংস্কার করাটাই বেশি জরুরি। এদিকে জয়দেবপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত বিআরটি প্রকল্পের কাজ শুরু হওয়ায় সড়কের এক পাশের দুই লেনের মধ্যে এক লেন বন্ধ করে কাজ করায় বিভিন্ন স্থানে যানজটের সৃষ্টি হচ্ছে। বিআরটি (বাস র‌্যাপিড ট্রানজিট) প্রকল্পের ব্যবস্থাপক মো. নূরে আলম জানান, বৃষ্টির কারণে শুক্রবার ও শনিবার মহাসড়কে কাজ করা যায়নি। রবিবার থেকে মহাসড়কটি সংস্কারের কাজ শুরু হয়েছে। আগামী দুই/তিন দিনের মধ্যে মহাসড়ক সংস্কার করা সম্ভব হবে।

 

সর্বশেষ খবর