বুধবার, ২৯ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

স্কুলে ভর্তি নিয়ে ব্যস্ত অভিভাবকরা

এবার রাজধানীর ভালো স্কুলগুলোতে সব শ্রেণিতে ভর্তি করা হবে না। ১৬টি সরকারি স্কুলে প্রথম শ্রেণিতে মাত্র ১ হাজার ৬৮০ শিক্ষার্থী ভর্তি করা হবে। অন্যান্য শ্রেণিতে ১০ হাজার ২৩৭ জন ভর্তি করবে। এসব স্কুলে অভিভাবকরা ভর্তি মৌসুমে এক প্রকার হুমড়ি খেয়ে পড়েন।

নিজস্ব প্রতিবেদক

স্কুলে ভর্তি নিয়ে ব্যস্ত অভিভাবকরা

বছর শেষেই শুরু হয় প্রাথমিক-মাধ্যমিক স্কুলের ভর্তির তোড়জোড়। নামি স্কুলে সন্তানদের ভর্তি করাতে ব্যস্ত হয়ে পড়েন অভিভাবকরা। এবারও প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে আর অন্য শ্রেণিতে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হবে। রাজধানীর ৩৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়ার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে ডিসেম্বর থেকে। তবে বেসরকারি বিদ্যালয়গুলোর ভর্তি প্রক্রিয়া শেষের পথে। 

রাজধানীর সরকারি বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে এবারও স্কুলসংলগ্ন এলাকার শিক্ষার্থীদের জন্য ৪০ শতাংশ কোটা, বাকি ৬০ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত। গত কয়েক বছর ধরে ছয় বছর বয়সী শিশুদের লটারির মাধ্যমে সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তি করা হচ্ছে। রাজধানীতে প্রথম শ্রেণিতে ভর্তিযোগ্য শিশু রয়েছে প্রায় দুই লাখ। কিন্তু মাত্র ৪৫-৫০ হাজার শিশু পছন্দের স্কুলে ভর্তি হতে পারছে। ঢাকা মহানগরীতে ৩টি ফিডার শাখাসহ ৩৮টি সরকারি এবং ৪৫৬টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। তবে এবার রাজধানীর ভালো স্কুলগুলোতে সব শ্রেণিতে ভর্তি করা হবে না। ১৬টি সরকারি স্কুলে প্রথম শ্রেণিতে মাত্র ১ হাজার ৬৮০ শিক্ষার্থী ভর্তি করা হবে। অন্যান্য শ্রেণিতে ১০ হাজার ২৩৭ জন ভর্তি করবে। এসব স্কুলে অভিভাবকরা ভর্তি মৌসুমে এক প্রকার হুমড়ি খেয়ে পড়েন। ইতিমধ্যে রাজধানীর বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিশুদের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এর অংশ হিসেবে বিভিন্ন স্কুল আবেদন ফরম বিক্রি শুরু করেছে। কোনো প্রতিষ্ঠান হাতে হাতে আবার কোনোটি অনলাইনে ফরম দিচ্ছে। এর মধ্যেই রাজধানীর ভিকারুন নিসা নূন স্কুলের প্রথম শ্রেণির ভর্তি আবেদন শেষ হয়েছে। ধানমন্ডির ব্যবসায়ী রিয়াজুল খান বলেন, আমার মেয়ের এবার পাঁচ বছর পূর্ণ হওয়ায় তাকে স্কুলে ভর্তির চেষ্টা করছি। কিন্তু লটারিতে সন্তানদের মেধার যাচাই না হয়ে ভাগ্য যাচাই করা হবে। তবে মিরপুরের শ্যাওড়াপাড়ার বাসিন্দা নীলা হালদার বলেন, লটারির মাধ্যমে ভর্তি করানোর কারণে শিশুদের পরীক্ষার জন্য কোচিংসহ বাড়তি প্রস্তুতির প্রয়োজন পড়ছে না।

এবারও দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য লিখিত পরীক্ষা হবে। নবম শ্রেণির ক্ষেত্রে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে মোট আসনের ১০ শতাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। আবেদন ফরমের দাম ১৭০ টাকা। প্রথম শ্রেণি ছাড়া অন্য শ্রেণির শিক্ষার্থীদের ভর্তি প্রস্তুতি চলছে জোরকদমে। আর সন্তানদের নামিদামি স্কুলে ভর্তি করাতে উঠেপড়ে লেগেছেন অভিভাবকরা। ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস বলেন, আমাদের প্রতিষ্ঠানে ভর্তির জন্য আবেদন বাছাই প্রক্রিয়া চলছে। অনেক শিক্ষার্থী একাধিক শাখায় আবেদন করায় বাছাই করতে হচ্ছে। আগামী ৬ ডিসেম্বর লটারি করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

সর্বশেষ খবর