মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

চিড়িয়াখানায় লাগছে সংস্কারের ছোঁয়া

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

চিড়িয়াখানায় লাগছে সংস্কারের ছোঁয়া

কুমিল্লা চিড়িয়াখানার অংশে সংস্কারের ছোঁয়া লাগছে। নিচু অংশে বালু ফেলে ভরাট করা হচ্ছে। ময়ূরের ভাঙা খাঁচা মেরামত করা হয়েছে। অন্য খাঁচাগুলোও সংস্কার করা হবে। জানুয়ারিতে আরও কিছু নতুন প্রাণী ও পাখি আনা হবে।

উল্লেখ্য, গত ১ নভেম্বর বাংলাদেশ প্রতিদিন- এ চিড়িয়াখানার রুগ্ন সিংহের ছবি নিয়ে ফেসবুকে তোলপাড় শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। সেই সংবাদে চিড়িয়াখানার বেহাল অবস্থার কথাও তুলে ধরা হয়। এরপরই নড়েচড়ে বসে কর্তৃপক্ষ।

সরেজমিন গিয়ে দেখা যায়, কুমিল্লা চিড়িয়াখানায় নেই উল্লেখযোগ্য পশু-পাখি। যে কয়েকটি পশু-পাখি আছে তাও মুমূর্ষু প্রায়। অধিকাংশ খাঁচা শূন্য। একটু বৃষ্টি হলে চিড়িয়াখানা ডুবে যায়, ডুবে যায় এর প্রবেশ পথ। এতে দর্শনার্থী কমে গেছে। পাঁচ বছর ধরে এমন দুরবস্থা কুমিল্লা চিড়িয়াখানার। কুমিল্লা চিড়িয়াখানায় তেমন দর্শনার্থী নেই, অনেকটা পরিত্যক্ত বাড়ির মতো। সব মিলিয়ে ৮টি বানর, ৩টি বন মোরগ, ৩টি হরিণ রয়েছে। একটি মাত্র সিংহ ‘যুবরাজ’ মুমূর্ষু অবস্থায় রয়েছে। যে কোনো সময় সিংহটি মারা যেতে পারে। সিংহের খাঁচা পাটের চট দিয়ে ঢেকে রাখা হয়েছে।

সেখানে নোটিস টাঙানো হয়েছে—‘সিংহটি প্রদর্শনের জন্য নয়’। ১৯৮৬ সালে কুমিল্লা নগরীর খালিয়াজুরী মৌজায় জেলা প্রশাসকের বাংলোর পাশে ১০.১৫ একর ভূমিতে গড়ে উঠে কুমিল্লা চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেন।

কুমিল্লার বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা উজ্জীবনের উপদেষ্টা ডা. গোলাম শাহজাহান বলেন, কুমিল্লা চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেন অনেকটা পরিত্যক্ত বাড়ির মতো পড়ে আছে। বাঘ-সিংহ ছাড়া চিড়িয়াখানার পূর্ণতা আসে না। বাণিজ্যিক পার্কগুলোতে যাওয়ার সামর্থ্য সবার নেই। তাই চিড়িয়াখানাটি দ্রুত পূর্ণাঙ্গ করে গড়ে তোলা উচিত।’

কুমিল্লা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার ভৌমিক বলেন, ‘যুবরাজ সিংহটি মুমূর্ষু অবস্থায় রয়েছে। চিকিত্সকরা জানিয়েছেন, একটি সিংহ সাধারণত ১৪ বছর বাঁচে, যুবরাজের বর্তমান বয়স ১৮। এটি মূলত তার বাড়তি জীবনকাল অতিবাহিত করছে। এখন তাকে আড়ালে রেখে চিকিত্সা করা হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘জানুয়ারিতে আরও কিছু পশু-পাখি আনতে পারব। এ জন্য ঢাকা চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছি। এ ছাড়া ব্যক্তিগত পর্যায় থেকেও কিছু পশু-পাখি পাওয়া যাবে। আপাতত বাঘ-সিংহ আনা নিয়ে কোনো পরিকল্পনা নেই।’

সর্বশেষ খবর