মঙ্গলবার, ৬ মার্চ, ২০১৮ ০০:০০ টা

সরকারি হাসপাতালে দালালের দৌরাত্ম্য

আফজাল, টঙ্গী

গাজীপুরে সরকারি হাসপাতাল ঘিরে দালালের দৌরাত্ম্য বাড়ছে। দালালের কারণে হাসপাতালে সেবা নিতে আসা রোগীরা চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। সরকারি হাসপাতালের আশপাশে অবস্থিত বেসরকারি ক্লিনিকের কমিশনভিত্তিক দালালরা উন্নত চিকিৎসার প্রলোভন দেখিয়ে রোগী বাগিয়ে নিয়ে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছেন। সরকারি হাসপাতাল স্টাফদের যোগসাজশে কয়েক শতাধিক দালাল তত্পর রয়েছেন।

টঙ্গী স্টেশন রোড এলাকায় রয়েছে আহসান উল্লাহ মাস্টার ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল এবং গাজীপুর সদরে রয়েছে শহীদ তাজউদ্দীন আহমদ ৫০০ শয্যা মেডিকেল কলেজ হাসপাতাল। টঙ্গী ও জয়দেবপুরের আশপাশে কোনো সরকারি হাসপাতাল না থাকায় স্বল্প ব্যয়ে চিকিৎসা নিতে নিম্ন আয়ের মানুষ ছুটে আসেন এই হাসপাতালে। অথচ চিকিৎসা নিতে আসা এসব রোগী হাসপাতালের দালালদের খপ্পরে পড়ে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। এতে প্রায়ই রোগীর অভিভাবক ও দালালদের মধ্যে বাকবিতণ্ডার ঘটনা ঘটছে। এসব দালাল ২৪ ঘণ্টাই হাসপাতালের ভিতরে ও মূল ফটকে বসে থাকে এবং রোগী আসতে দেখলেই টানাটানি করতে থাকে।

চিকিৎসা নিতে আসা এক রোগী বলেন, কোনো রোগী হাসপাতালে এলে ডাক্তাররা অন্য হাসপাতালে রেফার করে দেন। এই সুযোগে দালালরা রোগীর স্বজনকে ফুসলিয়ে উন্নত চিকিৎসার প্রলোভন দেখিয়ে নিয়ে যায় অন্য হাসপাতালে।

টঙ্গী সরকারি হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. পারভেজ হোসেন বলেন, দিন দিন প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা বাড়ছে। ফলে দালালও বাড়ছে। এ বিষয়ে গাজীপুর সিভিল সার্জনের মাধ্যমে এর প্রতিকারের ব্যবস্থা নেওয়া হবে। গাজীপুর সিভিল সার্জন ডা. সৈয়দ মো. মঞ্জুরুল হক বলেন, দালালদের জন্য সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে। আমি এ বিষয়ে গাজীপুর ডিসি ও এসপির সহযোগিতা চেয়েছি।

সর্বশেষ খবর