মঙ্গলবার, ১৫ মে, ২০১৮ ০০:০০ টা

গোমতীর পাড়ে তাল গাছ, ঝাউ গাছ

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

গোমতীর পাড়ে তাল গাছ, ঝাউ গাছ

কুমিল্লা নগরী লাগোয়া গোমতী নদীর পাড়। নদীর পাড়ে এবার দুলবে তাল গাছ আর ঝাউ গাছ। জেলা প্রশাসন এবং কুমিল্লা সামাজিক বনবিভাগ যৌথ উদ্যোগে গাছ লাগানোর কাজটি করবে। সম্প্রতি কুমিল্লার জগন্নাথ মন্দির থেকে আমতলী পর্যন্ত গোমতীর পাড়ে ১০ কিলোমিটার নতুন সড়ক নির্মাণ করে কুমিল্লা সিটি করপোরেশন।

সিটি করপোরেশন সূত্র জানায়, বিশ্বব্যাংকের অর্থায়নে নগরীতে যানবাহনের চাপ কমাতে সড়কটি নির্মাণ করা হয়। জগন্নাথ মন্দির থেকে আমতলী পর্যন্ত ১০ কিলোমিটার সড়কটিতে ব্যয় হয় ২৩ কোটি টাকা।

সরেজমিন গিয়ে দেখা যায়, গোমতীর পাড়ের কাঁচা রাস্তা এখন পিচঢালা রাস্তা হয়েছে। সেখানে কালো পিচের ওপর সাদা রঙের রেখা পড়ে তা বর্ণিল হয়ে উঠেছে। সাই সাই শব্দ তুলে গায়ে হাওয়া লাগিয়ে চলে যাচ্ছে মোটরবাইক আর প্রাইভেট কারচালকরা।

শিক্ষাবিদ এহতেশাম হায়দার চৌধুরী বলেন, গোমতীর পাড়ের নতুন রাস্তাটি নগরবাসীর দুর্ভোগ অনেকাংশে কমিয়ে আনবে। সড়কটির সুরক্ষায় সৌন্দর্য বর্ধনকারী গাছ লাগানো যেতে পারে।

কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, গোমতী নদীর পাড়ে একটি সুন্দর সড়ক রয়েছে। এই সড়কের দুই পাশে গাছ লাগালে সড়কের সুরক্ষার সঙ্গে তা দর্শনীয় স্থানেও পরিণত হবে। বজ্রপাত রোধে তাল গাছ এবং সৌন্দর্য বর্ধনে ঝাউ গাছ লাগানোর পরিকল্পনা করা হয়েছে। আশা করছি আগামী পরিবেশ দিবসে স্কুল শিক্ষার্থীদের হাত দিয়ে গাছগুলো লাগাব। এ বিষয়ে সামাজিক বনবিভাগের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা আমাদের এই কাজে সহযোগিতা করবেন বলে জানিয়েছেন।

সামাজিক বনবিভাগ কুমিল্লার বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়চার (বানান ঠিক আছে) বলেন, জেলা প্রশাসক মহোদয়ের আবেদন ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বরাদ্দ পেলে গোমতীর পাড়ে ১০ হাজারের মতো তাল ও ঝাউ গাছ লাগানো হবে।

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মো. মনিরুল হক সাক্কু বলেন, নগরবাসীর দুর্ভোগ কমাতে এই সড়কটি নির্মাণ করা হয়েছে। সড়কটির আরও সৌন্দর্য বর্ধনের পরিকল্পনা রয়েছে। এখানে তালসহ বিভিন্ন গাছ লাগানো হবে।

 

সর্বশেষ খবর