মঙ্গলবার, ৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

এখনো ঝুলছে নির্বাচনী পোস্টার

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

এখনো ঝুলছে নির্বাচনী পোস্টার

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গত ৩০ জুলাই। এ নির্বাচনকে কেন্দ্র করে সিলেট নগরজুড়ে হাজার হাজার প্রচারণার পোস্টার টানানো হয়। পলিথিনের মোড়কে জড়িয়ে ঝুলিয়ে রাখা এসব পোস্টার এখন পরিবেশের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। নির্বাচনের পর এক সপ্তাহ পার হয়ে গেলেও এসব পোস্টার অপসারণে সিটি করপোরেশনের কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না। ঝড়-বৃষ্টিতে পোস্টার ছিঁড়ে ড্রেনে গিয়ে পড়ছে। পরিবেশকর্মীরা বলছেন, দ্রুত এসব পোস্টার অপসারণ করা না হলে নগরীর ড্রেনেজ ব্যবস্থা বন্ধ হয়ে যেতে পারে। এ ছাড়া পলিথিন পরিবেশের জন্যও ক্ষতিকর।

সিলেট সিটি নির্বাচনে মেয়র পদে সাতজন, সাধারণ কাউন্সিলর পদে ১২৭ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৬২ জন প্রার্থী ছিলেন।

এই ১৯৬ প্রার্থী নির্বাচনী প্রচারণার জন্য হাজার হাজার পোস্টার ছাপিয়ে নগরীর পাড়া-মহল্লায়, সড়কে-পয়েন্টে টানিয়েছিলেন। পোস্টার যাতে বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে না যায়, সে জন্য সেগুলো পলিথিনে মুড়িয়ে টানানো হয়েছিল। নির্বাচন শেষে মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী ছাড়া আর কোনো প্রার্থীই পলিথিনে মোড়ানো পোস্টারগুলো সরিয়ে নেওয়ার উদ্যোগ নেননি। আরিফ শ্রমিক নিয়োগ করে নিজের পোস্টার সরিয়ে নেন। সিটি করপোরেশনও এ বিষয়ে পদক্ষেপ নিচ্ছে না। ফলে ঝড়-বৃষ্টিতে অনেক পোস্টার ছিঁড়ে পড়ছে, সেগুলো গিয়ে মিশছে সুয়্যারেজ ড্রেনে।

সংশ্লিষ্টরা বলছেন, টানানো পোস্টারগুলো সরিয়ে না নিলে এগুলো ছিঁড়ে বা ভিজে মাটিতে পড়ে ড্রেনে গিয়ে মিশবে। এতে এসবে ড্রেন বন্ধ হয়ে নগরীতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ার আশঙ্কা বাড়ছে।

 এ ছাড়া ড্রেনের পানিতে ভেসে গিয়ে পলিথিন সুরমা নদীতে পড়ছে। এতে নদীর প্রাণ-পরিবেশ পড়ছে হুমকির মুখে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সিলেট শাখার সাধারণ সম্পাদক আবদুল করিম কিম বলেন, ‘পলিথিন মাটিতে পচে না। দেশে পলিথিন নিষিদ্ধ।

তারপরও নির্বাচনে প্রার্থীরা পোস্টার লাগাতে গিয়ে অবাধে পলিথিন ব্যবহার করেছেন। এখন তারা পোস্টার অপসারণ করছেন না, কর্তৃপক্ষও এ ব্যাপারে উদাসীন। পরিবেশের স্বার্থে, নগরীকে পরিচ্ছন্ন রাখার স্বার্থে অবিলম্বে পলিথিনে মোড়ানো পোস্টারগুলো অপসারণ করে ধ্বংস করা প্রয়োজন।’ এ বিষয়ে কথা বলতে সিলেট সিটি করপোরেশনের পরিচ্ছন্ন শাখার কর্মকর্তা হানিফুর রহমানকে একাধিকবার ফোন দেওয়া হলেও তার ফোন নম্বর বন্ধ পাওয়া যায়।

সর্বশেষ খবর