মঙ্গলবার, ২৮ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
গন্ধে অতিষ্ঠ

ময়লার গন্ধে অতিষ্ঠ নগরবাসী

আফজাল, টঙ্গী

ময়লার গন্ধে অতিষ্ঠ নগরবাসী

ময়লার উৎকট গন্ধে অতিষ্ঠ গাজীপুর নগরবাসী। সিটি করপোরেশন কর্তৃক নগরীর বিভিন্ন এলাকায় গুরুত্বপূর্ণ স্থানে ময়লা ফেলার কারণে একদিকে দূষিত হচ্ছে পরিবেশ অপরদিকে ময়লার পচা পানি সড়কে উপচে উৎকট গন্ধে নাকাল নগরবাসী। সড়কের পাশ দিয়ে পথচারীরা হাঁটার সময় নিঃশ্বাস বন্ধ করে নাক চেপে হাঁটছে, আর এই নগরের চিত্র কবে পরিবর্তন হবে সেটাই ভাবছে। গাজীপুরকে সিটি করপোরেশন হিসেবে রূপান্তরিত করা হলেও মহাসড়কের ওপর ময়লা দেখে মনে হয় ময়লার শহর গাজীপুর। সুনির্দিষ্ট পরিকল্পনার অভাবে এমন অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সরেজমিন ঘুরে দেখা যায়, নগরীর বিভিন্ন এলাকার ময়লা গুরুত্বপূর্ণ স্থানে ফেলে ময়লার ভাগারে পরিণত হয়েছে। আর এই ময়লার উৎকট গন্ধে অতিষ্ঠ গাজীপুর নগরবাসী। এর মধ্যে টঙ্গী বাজার বাসষ্ট্যান্ড, টঙ্গী টিএসসির পাশে, টঙ্গী নতুন রাজার উড়াল সেতুর পশ্চিম পাশে, হোসেন মার্কেট, নিমতলী, বরবাড়ি,মিরের বাজার,পূবাইল,  বোর্ডবাজার, ছয়দানা মালেকেরবাড়ি, গাজীপুর সদর, কোনাবাড়িসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানে সড়কে ময়লা ফেলার কারণে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বিভিন্ন ওয়ার্ডের ময়লা ফেলার কারণে চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সড়কজুড়ে ময়লা ফেলার কারণে ময়লার পচা পানি সড়কে জমে সড়ক খানাখন্দে পরিণত হয়েছে।

বর্তমানে ওই সড়কে গাড়ি নিয়ে চলাই মুশকিল। টঙ্গী পরিবেশক ব্যবসায়ী সমিতির সভাপতি ফয়সাল আহম্মেদ সজিব বলেন, টঙ্গীবাজার বাসষ্ট্যান্ড ফুটওভার বিজের নিচে ময়লা ফেলার কারণে এখানকার ব্যবসায়ী ,পথচারী ও পরিবহনযাত্রীরা চরম ভোগান্তির শিকার হচ্ছে। বাজারে নির্বাচিত প্রতিনিধি না থাকার কারণে এ বিষয়টি কেউ দেখছে না।

তাছাড়া বর্জ্য যারা ফেলে তাদের কেউ সচেতন করছে না। টঙ্গী জোনের নির্বাহী কর্মকর্তা কে এম জহুরুল আলম বলেন, জায়গা সংকুলানের কারণ সড়কে ময়লা ফেলা হচ্ছে। তবে নতুন মেয়র দায়িত্ব নেওয়ার  পরে হয়ত এই সমস্যা অনেকটাই কমে আসবে।

সর্বশেষ খবর