মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

নগরে বাঁশের সেতু!

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

নগরে বাঁশের সেতু!

চট্টগ্রাম নগরের পাঁচলাইশ ওয়ার্ডের অক্সিজেন রৌফাবাদ এলাকার শহীদ নগর ‘লোহার সেতু’। এ সেতুর অদূরেই আছে অয়েল মিল। আছে আবাসিক এলাকা এবং একটি কার্টুন ফ্যাক্টরি। কিন্তু রৌফবাদ থেকে যাওয়ার পথের লোহার সেতুটির করুণ অবস্থা। চরম ঝুঁকি নিয়ে পথচারীরা পারাপার করলেও মেরামতের কোনো উদ্যোগ নেই। লক্কড়-ঝক্কড় সেতু দিয়েই যাতায়াত করছে মানুষ। জানা যায়, রৌফবাদ থেকে কসাইপাড়া-শহীদ নগর এলাকায় যেতে হয় লোহার সেতুটি অতিক্রম করে।

দীর্ঘদিন ধরে এটি ভঙ্গুর অবস্থায় পড়ে ছিল। কিন্তু গত ঈদুল আজহার তিনদিন আগের ঝড়ের রাতে ব্রিজটি ভেঙে যায়।

পরে স্থানীয়দের দাবির পরিপ্রেক্ষিতে একটি বাঁশের সাঁকো তৈরি করা হয়। কিন্তু এটিও বর্তমানে নড়বড়ে অবস্থা। সেতুটির নির্মাণ দাবিতে স্থানীয়রা ইতিমধ্যে মানববন্ধনও করেছে বলে জানা যায়। স্থানীয়দের অভিযোগ, গুরুত্বপূর্ণ এ সেতু দিয়ে কয়েকটি এলাকার অসংখ্য মানুষের যাতায়াত। তবুও নতুন করে সেতুটি তৈরি করার উদ্যোগ নেওয়া হচ্ছে না। এখন শোনা যাচ্ছে সেতুটি চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নাকি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক), কে তৈরি করবে তা নিয়ে দ্বন্দ্ব দেখা দিয়েছে। ফলে এটি একটি অভিভাবকহীন সেতুতে পরিণত হয়েছে। কিন্তু এ দুই সংস্থার খেসারত দিতে হচ্ছে সাধারণ মানুষকে।

প্রতিদিনই যাতায়াতে দুর্ভোগের মুখে পড়তে হচ্ছে। পাঁচলাইশ ওয়ার্ডের কাউন্সিলর কফিল উদ্দিন খান বলেন, ‘গুরুত্বপূর্ণ সেতুটি নতুন করে নির্মাণের জন্য আমরা মাটি পরীক্ষাসহ নানা কার্যক্রম শুরু করেছিলাম। কিন্তু এরই মধ্যে চউক মেগাপ্রকল্প বাস্তবায়ন শুরু করছে। ফলে আমরা করলে সেটা একই কাজ দুই সংস্থার করার মতো হয়ে যাবে। তাই আমরা কাজ করিনি।’ 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর