মঙ্গলবার, ২ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

উন্নয়নে ধীরগতির ভোগান্তি

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

উন্নয়নে ধীরগতির ভোগান্তি

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নগরের ৪১ ওয়ার্ডের বিভিন্ন স্থানে নালা সংস্কার এবং সড়ক সম্প্রসারণ-উন্নয়নের কাজ করছে। কিন্তু এসব উন্নয়ন কাজ যথাসময়ে শেষ না করা এবং বিভিন্ন নির্মাণ সামগ্রী সড়ক-ফুটপাথে ফেলে রাখায় নাগরিক ভোগান্তি চরম আকার ধারণ করেছে। যথাসময়ে উন্নয়ন কাজ শেষ না করায় দুর্ভোগের শিকার হচ্ছেন স্থানীয় বাসিন্দারা।                

নগরবাসীর অভিযোগ, চসিক অপেশাদার ও দুর্বল ঠিকাদাররা দায়িত্বে অবহেলা করে উন্নয়ন কাজ সম্পন্ন করেছে। ফলে অধিকাংশ কাজ যথাসময়ে শেষ হচ্ছে না। নালা সম্প্রসারণের সময় উত্তোলন করা কাদা মাটি সড়কে ফেলে রাখা হচ্ছে দিনের পর দিন। সংস্কার কাজের সময় নির্মাণ সামগ্রী রাখা হচ্ছে সড়ক-ফুটপাথে, বড় নালা ও সড়ক সম্প্রসারণ কাজে প্রয়োজনীয় শ্রমিক না দেওয়ায় দীর্ঘতর হচ্ছে কাজের মেয়াদকাল। চসিক যথাসময় ও নিয়মে তদারকি না করার কারণে এমনটি হচ্ছে বলে অভিযোগ নগরবাসীর। চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ বলেন, ‘উন্নয়ন কাজে ঠিকাদারদের অবহেলা করার কোনো সুযোগ নেই। কারণ, উন্নয়ন কাজের নির্দিষ্ট মেয়াদকাল থাকে। নির্দিষ্ট সময়ে কাজ শেষ করতে না পারলে তাকে জরিমানা করা হয়। ইতিমধ্যে বেশ কয়েকজনকে জরিমানাও করা হয়েছে। কারণ, উন্নয়ন কাজে কারও অবহেলা করার কোনো সুযোগ নেই।’ তিনি বলেন, ‘উন্নয়ন কাজ করার সময় একটু সাময়িক ভোগান্তি হয়। সাময়িক এ সময়ের জন্য নগরবাসীকে একটু কষ্ট সহ্য করতে হবে। অন্যথায় উন্নয়ন কাজ সম্পন্ন করা সম্ভব হবে কি করে?’                             

সরেজমিন খোঁজ নিয়ে জানা যায়, চসিক বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের সামনে, কাতালগঞ্জ রোড এলাকা, এনায়েত বাজার বাটালী রোড এলাকা, দেওয়ান বাজারের মদিনা মসজিদ এলাকা, মুরাদপুর মোহাম্মদপুর এলাকাসহ নগরের বিভিন্ন এলাকার সড়ক ও নালা সম্প্রসারণের কাজ করছে। এর মধ্যে মোমিন রোডে দীর্ঘদিন ধরে পড়ে আছে কাঁদা মাটি ও নির্মাণ সামগ্রী, দেওয়ান বাজারের মদিনা মসজিদ এলাকার রাস্তা-নালা সংস্কার কাজে অবহেলার কারণে জনভোগান্তি বাড়ছে। আবার অনেক ক্ষেত্রে নালা নর্দমার কাঁদা মাটি দিনের পর দিন পড়ে থাকায় নানাভাবে সে সব কাঁদা মাটি আবারও নালা নর্দমায় পড়ে যায়। এমন দৃশ্য নগরের অনেক উন্নয়ন কাজে দেখা যায় বলে অভিযোগ নগরবাসীর।

সর্বশেষ খবর