মঙ্গলবার, ২ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

বিনষ্ট হচ্ছে ভিক্টোরিয়া কলেজ প্রতিষ্ঠাতার স্মৃতি

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

বিনষ্ট হচ্ছে ভিক্টোরিয়া কলেজ প্রতিষ্ঠাতার স্মৃতি

রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায়। কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের প্রতিষ্ঠাতা। তার গ্রামের বাড়ি কুমিল্লার লাকসামের রায় গোবিন্দপুরে। সম্প্রতি সেখানে যান ভারত থেকে আসা তার স্বজনরা। প্রতিষ্ঠাতার গ্রামের বাড়ির স্মৃতি রক্ষার দাবি জানিয়েছেন তার স্বজনরা।

সূত্র জানায়, দানবীর আনন্দ চন্দ্র রায়ের আরেক ভাই সতীশচন্দ্র  রায়ও ভিক্টোরিয়া কলেজ প্রতিষ্ঠায় ভূমিকা রাখেন। আনন্দ চন্দ্র রায়ের এক মেয়ে লাবণ্য প্রভা দেবী স্বাধীনতার অনেক আগে বাংলাদেশ থেকে ভারতে চলে যান। স্বাধীনতা যুদ্ধের সময় সতীশচন্দ্র রায়ের উত্তরসূরিরাও ভারতে চলে যান। সম্প্রতি শিকড়ের টানে বাংলাদেশে আসেন সতীশচন্দ্র রায়ের নাতি সত্যজিৎ চন্দ্র রায়, তার স্ত্রী মালবিকা রায় ও বোন উমা সিংহ রায়। তারা কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ পরিদর্শন করেন। বিকালে গোবিন্দ্রপুরে পূর্বপুরুষদের রেখে যাওয়া স্মৃতিচিহ্ন দেখতে যান। এই সময় তাদের সফরসঙ্গী হন ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মাছুম মিল্লাত মজুমদার ও ক্যাম্পাস বার্তার সাবেক সম্পাদক আলাউদ্দিন আজাদ। তারা সেখানে আনন্দ চন্দ্র রায়ের স্মৃতিবিজড়িত জায়গাগুলো ঘুরে দেখেন। এ সময় তারা আবেগাপ্লুত হয়ে পড়েন। রায় পরিবারের সদস্যদের আসার খবর পেয়ে এলাকার লোকজন সেখানে ভিড় জমান। এ সময় এলাকার প্রবীণ মানুষরা রায় পরিবারকে ঘিরে বিভিন্ন স্মৃতিচারণ করেন। তারা জমিদার পরিবারের বিভিন্ন দানের কথা তুলে ধরেন।

আনন্দ চন্দ্র রায়ের স্বজন সত্যজিৎ চন্দ্র রায় বলেন, এখানে বিক্রি ও বদল করার পরও তাদের কিছু জমি রয়েছে। জমি নিয়ে তাদের আক্ষেপ নেই। এখানে এখনো প্রায় ভঙ্গুর একটি গেট এবং মঠটি রয়েছে। এগুলো সংরক্ষণ হলে তাদের ভালো লাগবে।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা বলেন, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের প্রতিষ্ঠাতা রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায় একজন মহৎ দানবীর ছিলেন। তার কল্যাণে এই অঞ্চলে শিক্ষার বিকাশ লাভ করেছে। তার পরিবারের গ্রামের বাড়ির স্মৃতি রক্ষায় প্রশাসনের এগিয়ে আসা উচিত।

সর্বশেষ খবর