মঙ্গলবার, ২১ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

সাহিত্যে মোদিয়ানো

সাহিত্যে মোদিয়ানো

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেছেন সাহিত্যিক প্যাত্রিক মোদিয়ানো। সুইডিশ অ্যাকাডেমি সাহিত্যে নোবেল বিজয়ী ১১১তম লেখক হিসেবে তার নাম ঘোষণা করে। ৬৯ বছর বয়সী মোদিয়ানো একাদশ ফরাসি সাহিত্যিক, যিনি এই পুরস্কার পেলেন।

স্টকহোমে এক সংবাদ সম্মেলনে অ্যাকাডেমির সেক্রেটারি পিটার ইংলান্দ বলেন, প্যাত্রিক মোদিয়ানোকে নোবেল পুরস্কার দেওয়া হলো তার শৈল্পিক স্মৃতিগ্রন্থনার জন্য, যার মধ্য দিয়ে তিনি মনে করিয়ে দেন মানব ভাগ্যের দুর্বোধ্যতার কথা, উন্মোচন করেন আগ্রাসনের বিশ্বে জীবনের স্বরূপ। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার মাত্র দুই মাসের মাথায় প্যারিসের পশ্চিমে এক শহরতলীতে জন্ম নেন মোদিয়ানো। তার ইহুদি বংশোদ্ভূত ইতালীয় বাবার সঙ্গে বেলজীয় অভিনেত্রী মায়ের যখন দেখা হয়, প্যারিস তখন হিটলারের নাৎসি বাহিনীর দখলে।

সেসব দিনের প্যারিস বার বার ফিরে এসেছে মোদিয়ানোর লেখায়। নাৎসি আগ্রাসন আর ইহুদিদের আত্দপরিচয়ের সংকট তৈরি করে দিয়েছে তার অধিকাংশ উপন্যাসের পটভূমি। ১৯৬৮ সালে প্রকাশিত তার 'লা প্লাস দো লিতোয়াইল' বইটি জার্মানিতে হলোকাস্ট পরবর্তী একটি গুরুত্বপূর্ণ উপন্যাস হিসেবে বিবেচনা করা হয়। ফ্রান্সের পাঠকদের কাছে প্যাত্রিক মোদিয়ানো একটি পরিচিত নাম। তার বেশ কিছু বই ইংরেজিতেও অনূদিত হয়েছে। তারপরও অন্য ভাষার পাঠকরা তার লেখার সঙ্গে পরিচিত নন খুব একটা।

 

 

 

সর্বশেষ খবর