মঙ্গলবার, ২১ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

শান্তিতে মালালা ও কৈলাস

শান্তিতে মালালা ও কৈলাস

২০১৪ সালের নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন পাকিস্তানের মালালা ইউসুফজাই ও ভারতের কৈলাস সত্যার্থী। নরওয়ের অসলোতে নরওয়েন নোবেল কমিটির চেয়ারম্যান থর্বজোরন জাগল্যান্ড এই ঘোষণা দেন।

নারীশিক্ষা আন্দোলন কর্মী পাকিস্তানের মালালা ইউসুফজাই (১৭) এখন পর্যন্ত সবচেয়ে কম বয়সী নোবেল বিজয়ী। ২০১২ সালে তালেবানদের হামলার শিকার হন তিনি।

ভারতের গান্ধীবাদী আন্দোলনের নেতা কৈলাস সত্যার্থী অনেক শান্তিপূর্ণ আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন। বিশেষ করে শিশু অধিকার বিষয়ে কাজ করেছেন তিনি।

২৭৮ জন নমিনির মধ্য থেকে পুরস্কার জিতলেন মালালা ও কৈলাস। এবারই শান্তি পুরস্কারের জন্য এত বেশি ব্যক্তিকে নমিনেশন দেওয়া হয়েছে। তালিকায় ৪৭টি প্রতিষ্ঠানও ছিল। পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলন কর্মী মালালা ইউসুফজাই ও ভারতের গান্ধীবাদী আন্দোলনের নেতা কৈলাস সত্যার্থী এ পুরস্কারে ভূষিত হয়েছেন।

নারীশিক্ষায় অবদান রাখার জন্য তাকে এ পুরস্কারে ভূষিত করা হয়। আর এ ঘোষণার মাধ্যমে বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেল পুরস্কারজয়ী হলেন মালালা। ১৭ বছর বয়সে তিনি নোবেল পুরস্কার পেয়েছেন। অন্যদিকে কৈলাস সত্যার্থীর কাছে নোবেল শান্তি পুরস্কার মানবতার জয়। ২০১৪ সালের নোবেল শান্তি পুরস্কার বিশ্ব মানবতার জয়? ভারতের কৈলাস সত্যার্থী যৌথভাবে পেয়েছেন সেই পুরস্কার। আগে তার বিশেষ কোনো পরিচিতি ছিল না! নোবেল শান্তি পুরস্কারের খবরে প্রথমদিকে তাই কেউই বিশ্বাস করতে পারেনি, এমনকি কৈলাস নিজেও। পেশায় ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার হয়েও সবকিছু ছেড়ে ঝাঁপিয়ে পড়েছিলেন শিশুদের শৈশব ফিরিয়ে দিতে, আজ থেকে ৩০ বছর আগে। কৈলাস সত্যার্থীর কথায়, 'আমি মধ্য প্রদেশের বিদিশার লোক হয়েও দিলি্লতে এসে গড়ে তুলি 'বচপন বাঁচাও আন্দোলন' নামে এক সংগঠন। প্রথমদিকে আমি কাজ করেছিলাম সামাজিক অধিকার রক্ষা আন্দোলনের বিশিষ্ট নেতা স্বামী অগি্নবেশের বাঁধওয়া বা বেগার শ্রমিক মুক্তি মোর্চা সংগঠনের সঙ্গে ওই সংগঠন হরিয়ানার ইটভাটায় বেগার শিশু শ্রমিকদের উদ্ধারের কাজে সফল হয়েছিলেন।

স্বামী অগি্নবেশকে কিন্তু কৈলাস সত্যার্থীর চেয়ে অনেক বেশি লোক চেনে শিশু অধিকার আইনের দাবিতে তার দীর্ঘ এবং নিরলস সংগ্রামের জন্য। শুধু শিশুশ্রম নয়, বেগাক শ্রমিকদের মুক্তির সংগ্রামে তার অবদান অনস্বীকার্য। অনেকেই বলেন, তিনি কিন্তু তার কাজের উপযুক্ত স্বীকৃতি থেকে আজও বঞ্চিত। শিশুশ্রমের বিরুদ্ধে সংগ্রামের জন্য কৈলাস সত্যার্থী নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি অপর নোবেল বিজয়ী মালালা ইউসুফজাইয়ের সঙ্গে একত্রে কাজ করার পরিকল্পনা রাখেন।

 

 

সর্বশেষ খবর