বৃহস্পতিবার, ২৩ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

সিটি অব আটলান্টিস

সিটি অব আটলান্টিস

এ সময়ের অন্যতম রহস্য হয়ে উঠেছে জলতলের আটলান্টিস। আটলান্টিস হলো পৌরাণিক উপকথার সমুদ্রতলে হারিয়ে যাওয়া একটি দ্বীপ। এ শহরটির কথা প্রথম শোনা যায় খ্রিস্টপূর্ব ৩৬০ অব্দের প্লেটোর ডায়ালগ টাইমাউস অ্যান্ড ক্রিটিয়াসে। প্লেটোর মতে, প্রায় ৯ হাজার বছর আগে আটলান্টিস ছিল হারকিউলিসের পিলারের পাদদেশে একটি দ্বীপ।

প্লেটোর এই ঘটনা কোনো পৌরাণিক কল্পকাহিনী অনুপ্রাণিত কিনা এ ব্যাপারে ইতিহাসবিদরা এখনো একমত হতে পারেননি। তবে কিছু বিশেষজ্ঞ মনে করেন, প্লেটো প্রাচীন কিছু যুদ্ধের কাহিনী থেকে অনুপ্রাণিত হয়ে আটলান্টিস নিয়ে কাহিনী গড়েছেন।

আটলান্টিসের সম্ভাব্য অস্তিত্ব নিয়ে প্রাচীনকালে অনেক বিতর্ক হয়েছে। তবে অনেকেই খুঁজে যাচ্ছেন আটলান্টিসের জনপদকে। আজ পর্যন্ত অনেক প্রত্নতাত্তি্বক নিদর্শন আবিষ্কার হয়েছে তবে এগুলো যে হারানো আটলান্টিস তার কোনো জোরালো প্রমাণ নেই।

প্রায় ১১ হাজার বছর আগে আটলান্টিক মহাসাগরের কোনো এক দ্বীপনগরী ছিল আটলান্টিস। আটলান্টিসের খোঁজে অনেক বৈজ্ঞানিক গবেষণা আর অনুসন্ধান চলেছে। হারানো আটলান্টিসের হাজারো অবস্থান চিহ্নিত করেছেন অনেক প্রত্নতত্ত্ববিদ। কিন্তু কেউই জোর কোনো প্রমাণ দেখাতে পারেননি। ১৯৬৮ সালে এগার ক্যাচি তার এক বইয়ে দাবি করেন তিনি মিসরের নীল নদ এবং স্ফিংসের মূর্তির মাঝে আটলান্টিসের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছেন। আসলেই কি আটলান্টিসের কোনো অস্তিত্ব ছিল? এ প্রশ্ন এখনো মানুষের মনে উঁকি দিয়ে যায়।

 

 

 

সর্বশেষ খবর