রবিবার, ২৩ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

টনি মরিসন

টনি মরিসন

আশি অতিক্রম করা এ বিখ্যাত নারী লেখিকার জন্ম ১৯৩১ সালে। ওহিয়োর লরেইনে। ছোটবেলা থেকেই ভয়ঙ্কর রকমের পড়ুয়া ছিলেন মরিসন। বইয়ে পড়া ওই সময়কার যত গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ আর রাতে বাবার কাছে শোনা রূপকথাগুলোই তার লেখার প্রেরণা হিসেবে কাজ করেছিল প্রথমে। প্রভাবিতও করেছিল অনেকটা। ইংরেজিতে নিজের বিবিএ ও এমবিএ শেষ করার পর ইংরেজি প্রশিক্ষক হিসেবে টেক্সাস সাউদার্ন বিশ্ববিদ্যালয়েই কাজ শুরু করেন তিনি।

সেই সঙ্গে চলতে থাকে তার লেখালেখিও। ধীরে ধীরে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন তিনি। জিতে নেন অনেক পুরস্কার। ১৯৯৩ সালে মরিসন প্রথম নোবেল পুরস্কার জেতেন। কাল্পনিক ও পৌরাণিক কাহিনীর ওপর ভিত্তি করেই সাধারণত গড়ে ওঠে মরিসনের লেখাগুলো। তার বিখ্যাত বইগুলোর ভিতরে অন্যতম হচ্ছে- দ্য ব্লুয়েস্ট আই, সঙ অব সোলোমন, সুলা এবং বিলাভড। লেখালেখির পাশাপাশি সম্পাদনাও করেন মরিসন। দায়িত্বরত আছেন প্রফেসর হিসেবেও।

২০১২ সালে প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম পান তিনি আমেরিকান প্রেসিডেন্টের হাত থেকে। এ ছাড়াও জিতে নেন পুলিৎজার ও আমেরিকান বুক অ্যাওয়ার্ডের মতন পুরস্কারগুলোও। বর্তমানে দ্য নেশন ম্যাগাজিনের সম্পাদনা পরিষদে আছেন তিনি।

 

 

 

সর্বশেষ খবর