শুক্রবার, ১২ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

এক নজরে

এক নজরে

নাম : আবদুল গাফ্‌ফার চৌধুরী

পিতা : প্রয়াত হাজী ওয়াহেদ রেজা চৌধুরী

মা : প্রয়াত জোহরা খাতুন

জন্ম : ১২ ডিসেম্বর ১৯৩৪, গ্রাম : উলানিয়া, উপজেলা : মেহেন্দিগঞ্জ, জেলা : বরিশাল।

ভাইবোন : দুই ভাই, চার বোন

স্ত্রী : ১৯৫৮-এর ফেব্রুয়ারিতে সেলিমা আফরোজ চৌধুরীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। সেলিমা আফরোজ চৌধুরী ১৮ ডিসেম্বর ২০১২ সালে প্রয়াত হন।

সন্তান : এই দম্পতির এক ছেলে ও চার মেয়ে; যথাক্রমে- অনুপম রেজা চৌধুরী, তনিমা আফরোজ, চিন্ময়ী আফরোজ, বিনীতা আফরোজ এবং ইন্দিরা আফরোজ।

শিক্ষা : উলানিয়া জুনিয়র মাদ্রাসা ও উলানিয়া করোনেশন হাই ইংলিশ স্কুল, মাধ্যমিক-বরিশাল আসমত আলী খান ইনস্টিটিউট, উচ্চ মাধ্যমিক - ঢাকা কলেজ, উচ্চশিক্ষা বাংলা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

পেশা : সাংবাদিকতা, কলাম : রচনা।

ভাষা-আন্দোলনে যোগদান : ১৯৪৮ সালে রাষ্ট্রভাষা আন্দোলনের প্রথম পর্বেই তিনি বরিশাল এ. কে. হাইস্কুলের অষ্টম শ্রেণির ছাত্র থাকাকালে তাতে যোগ দিয়ে বরিশালে জেল খেটেছেন। ৪৮-এর ১১ মার্চের ভাষা দিবসের আগেই হাজতবাস হয়েছিল তার। ফলে পুনরায় গ্রেফতারের আশঙ্কায় তিনি বরিশাল থেকে ঢাকায় চলে আসেন। ১৯৫২ সালে রাষ্ট্রভাষা আন্দোলনের চূড়ান্ত পর্বেও সক্রিয় অংশগ্রহণ ছিল তার।

কর্মজীবন : ১৯৪৭ সালে তিনি কংগ্রেস নেতা দুর্গামোহন সেন সম্পাদিত 'কংগ্রেস হিতৈষী' পত্রিকায় কাজ শুরু করেন। বরিশাল শহরে তিনি কিছুদিন একটি মার্কসবাদী দল আরএসপির সঙ্গে জড়িত ছিলেন। ছাত্রজীবনেই তার সাহিত্যচর্চার শুরু। ১৯৫০ সালেই তার কর্মজীবন পরিপূর্ণভাবে শুরু হয়। এ সময়ে তিনি 'দৈনিক ইনসাফ' পত্রিকায় সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেন। বেতন পেতেন ৭০ টাকা। ১৯৫১ সালে দৈনিক 'সংবাদ' প্রকাশ হলে গাফ্‌ফার চৌধুরী সেখানে অনুবাদকের কাজ নেন। ১৯৫৩ সালে মোহাম্মদ নাসির উদ্দিনের 'মাসিক সওগাত' পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক হন। এ সময় তিনি 'মাসিক নকীব'-ও সম্পাদনা করেন। ১৯৫৬ সালে দৈনিক ইত্তেফাকের সহকারী সম্পাদক নিযুক্ত হন। ১৯৬২ সালে তিনি দৈনিক 'জেহাদ'-এ বার্তা সম্পাদক পদে যোগ দেন। ১৯৬৩ সালে তিনি সাপ্তাহিক 'সোনার বাংলা'র সম্পাদক হন। ১৯৬৪ সালে সাংবাদিকতা ছেড়ে ব্যবসায় নামেন এবং 'অনুপম মুদ্রণ' নামে একটি ছাপাখানা প্রতিষ্ঠা করেন। দুই বছর পরই আবার ফিরে আসেন সাংবাদিকতায়। ১৯৬৬ সালে 'দৈনিক আওয়াজ', ১৯৬৭ সালে 'দৈনিক আজাদ', ১৯৬৯ সালে 'পূর্বদেশ'-এ যোগ দেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে সপরিবারে সীমান্ত পাড়ি দিয়ে আগরতলা হয়ে কলকাতায় পৌঁছান। সেখানে মুজিবনগর সরকারের মুখপাত্র 'সাপ্তাহিক 'জয় বাংলা'য় নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭৪ সালের অক্টোবরে লন্ডনের উদ্দেশে পাড়ি জমান। ১৯৭৬ সালে তিনি 'বাংলার ডাক', ১৯৯০ সালে লন্ডন থেকে 'নতুন দেশ' এবং ১৯৯১ সালে 'পূর্বদেশ' বের করেন। প্রবাসে বসে এখনো গাফ্‌ফার চৌধুরী বাংলাদেশের প্রধান পত্রিকাগুলোতে নিয়মিত লিখছেন।

 

 

 

সর্বশেষ খবর