মঙ্গলবার, ২৩ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

ভয়াবহ তেল দুর্ঘটনা

সুন্দরবনে ট্যাঙ্কার ডুবি

ভয়াবহ তেল দুর্ঘটনা

বাংলাদেশের সুন্দরবন। এই ম্যানগ্রোভ বনে সম্প্রতি ঘটে তেলের ট্যাঙ্কার ডুবির ঘটনা। ৯ ডিসেম্বর ভোরে পূর্ব সুন্দরবনের শ্যালা নদীতে জ্বালানি তেলবাহী একটি জাহাজ ডুবে গিয়ে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়। এতে জাহাজটি থেকে সাড়ে তিন লাখ লিটারের বেশি ফার্নেস তেল সুন্দরবনে ক্রমশ ছড়িয়ে পড়তে শুরু করে। তীরের কাছাকাছি নোঙর করা ওই জাহাজটিকে অন্য একটি পণ্যবাহী জাহাজ ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে। খুলনার পদ্মা অয়েল থেকে তেলবাহী জাহাজ ওটি সাউদার্ন স্টার-৭ তিন লাখ ৫৭ হাজার ৬৬৪ লিটার জ্বালানি তেল নিয়ে গোপালগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের উদ্দেশে যাত্রা করেছিল। রাতে কুয়াশার কারণে জাহাজটি সুন্দরবনের শ্যালা নদীর তীরের কাছাকাছি জয়মনি ঘোল এলাকায় নোঙর করেছিল। ভোর ৪টার দিকে বিপরীত দিক থেকে আসা এমটি টোটাল নামে একটি পণ্যবাহী জাহাজ ওটি সাউদার্ন স্টার-৭-কে ধাক্কা দিলে তেলবাহী জাহাজটি ডুবে যায়। এ ঘটনায় উদ্বিগ্ন হয়ে ওঠে পরিবেশ সচেতন মানুষ। বিশ্ব মিডিয়ায় ফলাও করে প্রকাশ হয় এ বিপর্যয়ের ঘটনা।

তাৎক্ষণিকভাবে তেল সুন্দরবনের জয়মনি, নন্দবালা, আন্ধারমানিক, মৃগমারী এলাকায় ছড়িয়ে পড়ে। পরবর্তীতে জোয়ার-ভাটার টানে দ্রুত তেল ছড়িয়ে পড়তে থাকে। পূর্ব সুন্দরবনের চাঁদপাই ও শরণখোলা রেঞ্জের ১০০ কিলোমিটার বন ও নদীতে ছড়িয়ে পড়ে ফার্নেস অয়েল। এ দুটি রেঞ্জের ১ লাখ হেক্টর ম্যানগ্রোভ বনের সুন্দরীসহ বিভিন্ন প্রজাতির গাছপালা ও লতাগুল্মের শ্বাসমূলে ফার্নেস অয়েলের আস্তরণ পড়ে যায়। প্রাথমিকভাবে তেল সরানোর জন্য স্থানীয়রা এগিয়ে আসে। সরকারি পর্যায় থেকেও তেল সরানোর পদক্ষেপ নেওয়া হয়। ট্যাঙ্কার-ডুবির পর ওই রুটটি বন্ধ করে দেয় বিআইডব্লিউটিএ।

তবে সবচেয়ে বেশি দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায় সুন্দরবনের জীববৈচিত্র্য নিয়ে। বিশেষজ্ঞরা মত দেন, তেল ছড়িয়ে পড়ার কারণে মারাত্দক বিপর্যয়ের মুখোমুখি হবে সুন্দরবনে উদ্ভিদ ও বৃক্ষ। সারা বিশ্বে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ৫০ প্রজাতির ম্যানগ্রোভ উদ্ভিদের মধ্যে ৩৫টি প্রজাতি রয়েছে আমাদের সুন্দরবনে। তবে ৩৩৪ প্রজাতির গাছপালার মধ্যে মাত্র ৩৭ প্রজাতিই ম্যানগ্রোভ প্রজাতির উদ্ভিদ। এই উদ্ভিদ ছাড়াও বিরল প্রজাতির ডলফিন ও জলজ প্রাণীরাও হুমকির মুখোমুখি হয়। সব মিলিয়ে প্রতিকূল অবস্থায় পড়ে সুন্দরবন। এখনো এ নিয়ে কাজ করে যাচ্ছে কর্র্তৃপক্ষ। সুন্দরবনে এই তেল বিপর্যয়ের কারণে দীর্ঘস্থায়ী কোনো প্রকার প্রাকৃতিক বিপর্যয় ঘটবে কিনা তা নিয়ে কাজ করছেন বিশ্লেষকরা। তবে প্রাথমিক অবস্থা অনেকটাই সামলে নিয়েছে কর্তৃপক্ষ।

 

সর্বশেষ খবর