রবিবার, ২৯ মার্চ, ২০১৫ ০০:০০ টা

দুই ডাবল সেঞ্চুরিয়ান

মার্টিন গাপটিল (২৩৭*)

নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনে যে কজন ব্যাটসম্যান ঝড় তোলেন বলে ভক্তরা জানেন, তাদের মধ্যে ব্রেন্ডন ম্যাককালাম এক নম্বরে। রস টেলর কিংবা কোরি অ্যান্ডারসনও ঝড় তোলেন। আর মার্টিন গাপটিল! ২০১৩ সালে সাউদ্যম্পটনে তার ১৮৯ রানের ইনিংসটা বাদ দিলে ব্যাট হাতে তার কাছ থেকে ধ্বংসযজ্ঞ আশা করা যায় না। স্ট্রাইক রেট আশির ঘরে থাকলেও ম্যাককালামদের মতো শৈল্পিক ছিলেন না তিনি। সেই গাপটিল বিশ্বকাপে এমন একটা ইনিংস খেললেন, যা তাকে ইতিহাসের পাতায়ই স্থান করে দিল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচে ওয়েলিংটনে ১৬৩ বলে ২৩৭ রানের এক অপরাজিত ইনিংস খেললেন গাপটিল। বিশ্বকাপের মহামঞ্চে সর্বোচ্চ রানের ইনিংস খেললেন তিনি। ১১টা ছক্কার পাশাপাশি ২৪টা চার মেরেছিলেন নিউজিল্যান্ডের এই বিস্ফোরক ব্যাটসম্যান। গাপটিল একজন নির্ভরযোগ্য ব্যাটসম্যান। কিন্তু তার কাছ থেকে এমন দানবীয় কিছু সম্ভবত নিউজিল্যান্ডের কেউ আশা করেনি!

ক্রিস গেইল (২১৫)

ক্রিকেটে যে কজন দানবীয় ব্যাটিং তাণ্ডব চালানোতে খ্যাতি পেয়েছেন তাদের মধ্যে অন্যতম ক্রিস গেইল। ক্যারিবিয়ান এ তারকা ব্যাট হাতে কী ধরনের ক্যারিশমা দেখাতে পারেন তার উদাহরণ বহু আছে। অতীতে তার ইনিংসগুলোর দিকে তাকালেই বিষয়টা পরিষ্কার হয়ে যায়।

২৩৮টা ছক্কা মেরেছেন তিনি মাত্র ২৬৪ ম্যাচেই! গেইলের অমন রুদ্র রূপ দেখবেন বলে ভক্তরা কতদিনই না অপেক্ষায় ছিলেন। কিন্তু বিশ্বকাপে গেইল যেন নিজের ছায়ামানব হয়ে খেলতে এসেছিলেন। এই গেইলকে কেউ চেনে না! একদিন ঠিকই ক্যারিবীয়ান সাগরে ঝড় উঠল। জিম্বাবুয়ের বিপক্ষে গ্রুপ বি'র ম্যাচ খেলছে ওয়েস্ট ইন্ডিজ।

ক্যানবেরার মানুকা ওভালের দর্শকরা দেখল গেইলের ব্যাটিং তাণ্ডব। মাত্র ১৪৭ বলে ১৬টা ছক্কা আর ১০টা চারের মারে স্কোর বোর্ডে তুললেন ২১৫ রান! গেইল সব সময়ই এমন ঝড় তোলেন না। তবে তার এ ধরনের তাণ্ডব দেখার অপেক্ষাতেই বহু ম্যাচ দেখতে মাঠে আসে ভক্তরা।

 

সর্বশেষ খবর