বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

সাধারণ জনগণের বাসযোগ্য নগরী গড়ে তোলাই লক্ষ্য

তাফসির আউয়াল
ঢাকা উত্তর সিটি নির্বাচনে প্রার্থী আবদুল আউয়াল মিন্টুর ছেলে

সাধারণ জনগণের বাসযোগ্য নগরী গড়ে তোলাই লক্ষ্য

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আওয়াল মিন্টুর ছেলে তাফসির আউয়াল বলেছেন, ঢাকা সিটি উত্তরের দায়িত্ব পেলে বাবার প্রথম লক্ষ্যই হবে- রাজধানীকে সব শ্রেণি-পেশার মানুষের বসবাসের যোগ্য করে তোলা। রাজধানীতে সহজ যাতায়াতের সুব্যবস্থা করা। অতিদ্রুত কম খরচে ঢাকার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যাওয়ার প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া।

বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপচারিতায় এসব কথা বলেন তাফসির আউয়াল। ঢাকা মহানগর উত্তরে মেয়র প্রার্থী হয়েছেন (যদিও বাছাইয়ে মিন্টুর প্রার্থিতা বাতিল হয়েছে, তবে আপিল করবেন তিনি) আবদুল আউয়াল মিন্টু। অবশ্য ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য আবদুল আউয়াল মিন্টুর সঙ্গে তার বড় ছেলে তাবিথ এম আউয়ালও প্রার্থী রয়েছেন। বাবার পরিকল্পনা সম্পর্কে তাফসির আউয়াল আরও বলেন, রাজধানী বছরের পর বছর অবহেলায়-অযত্নে আছে। এখানে ড্রেনেজ, পয়োনিষ্কাশনসহ জলাবদ্ধতা রয়েছে। এক্ষেত্রে এক ধরনের সমন্বয়হীনতাও রয়েছে। রাজউক, ওয়াসা, সিটি করপোরেশন, ডেসকো, ডেসা, তিতাসসহ ঢাকার এসব সেবামূলক প্রতিষ্ঠানগুলোকে সমন্বয় করে কাজ করাতে হবে। বর্ষা নিয়ে বাস্তবভিত্তিক পরিকল্পনা তৈরি করতে হবে। তিনি বলেন, পৃথিবীর সব শহরেরই নিজস্ব একটি সংস্কৃতি রয়েছে। ইচ্ছা করলেই এক সিটির মতো আরেক সিটি গড়ে তোলা সম্ভব নয়। তবে ঢাকার নিজস্ব সংস্কৃতি আজ হারিয়ে যেতে বসেছে। তাই ঢাকার সৌন্দর্য বর্ধনের পাশাপাশি নিজস্ব সংস্কৃতির দিকেও মনোযোগ দিতে হবে। ঢাকার হারানো ঐতিহ্যকে ফিরিয়ে আনতে হবে। তাফসির আউয়াল বলেন, ঢাকায় বিনোদনের স্থান নেই বললেই চলে। সর্বস্তরের জনগণের জন্য বিনোদনের প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে। বর্তমানে ঢাকাবাসীর মধ্যে নিরাপত্তাহীনতা বিরাজ করছে। বাসা থেকে কেউ বেরোলেই টেনশন নিয়ে বের হতে হয়। ঢাকার মানুষের এই টেনশন দূর করতে হবে। জনগণের নিরাপত্তার প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে। তার মতে, ছেলে মেয়েদের পড়াশোনার জন্য শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে। যোগাযোগ ব্যবস্থাকে আধুনিকায়ন করতে হবে। পরিষ্কার পরিচ্ছন্ন নগরী গড়ে তুলতে হবে। হাতিরঝিলের মতো আরও কয়েকটি দৃষ্টিনন্দিত এলাকা সৃষ্টি করতে হবে। রাজধানীর চারপাশের নদীগুলোকে খনন করে পানিপথে চলাচলের সুযোগ তৈরি করাও জরুরি।

ঢাকাকে নিয়ে বাবার অনেক স্বপ্ন জানিয়ে মিন্টুপুত্র বলেন, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে বাবার বিজয় সুনিশ্চিত ইনশাআল্লাহ। লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত হওয়াও জরুরি বলে মনে করেন তিনি।

 

সর্বশেষ খবর