মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

প্রচারে প্রার্থীদের স্ত্রীরা

আগুন ঝরা রোদ্দুর। খাঁ-খাঁ দুপুর। চারদিকে ভ্যাপসা গরম। তার মধ্যেই লিফলেট হাতে ঘণ্টার পর ঘণ্টা হাঁটছেন। রোদে পুড়ছেন। তবু সারাক্ষণ মাঠে থাকছেন তারা। ভোটারদের দুয়ারে দুয়ারে ঘুরছেন। স্বামীর জন্য ভোট চাইছেন তাদের স্ত্রীরা। দক্ষিণের মেয়র প্রার্থী সাঈদ খোকনের পক্ষে মাঠে নেমে প্রচারণায় অংশ নিচ্ছেন তার স্ত্রী ফারহানা সাঈদ, মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস। উত্তরে আনিসুল হকের স্ত্রী রুবানা হক ও তাবিথ আউয়ালের স্ত্রী সওসার ইস্কান্দার আউয়াল। সিটির বিভিন্ন অলিগলি, বাড়ি বাড়ি গিয়ে স্বামীর পক্ষে দিনরাত রোদে পুড়ে ভোট প্রার্থনা করছেন তারা।

সাঈদ খোকনের স্ত্রী ফারহানা সাঈদ গতকাল কাকরাইল, সেগুনবাগিচা, নয়াপল্টনের বিভিন্ন এলাকায় গিয়ে স্বামীর পক্ষে ভোট চান। কর্মী-সমর্থকদের নিয়ে তিনি বাড়িতে বাড়িতে সব ভোটারের কাছে দোয়া চান। ইলিশ মাছ প্রতীকে ভোট চেয়ে সারা দিন কর্মী-সমর্থকদের নিয়ে মাঠে মাঠে ঘুরে বেড়ান। উত্তরের বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের স্ত্রী সওসার ইস্কান্দার আউয়াল বাস প্রতীকে ভোট চেয়ে নগরীতে প্রচারণা করেন। উত্তর সিটির বিভিন্ন অলিগলিতে গিয়ে রোদে পুড়ে রাস্তার মোড়ে দাঁড়িয়ে লিফলেট বিতরণ করছেন। বিভিন্ন অলিগলিতে সাধারণ মানুষের সঙ্গে মতবিনিময় করে স্বামীর পক্ষে বাস প্রতীকে ভোট প্রার্থনা করছেন।

উত্তর সিটির মেয়র প্রার্থী আনিসুল হকের স্ত্রী রুবানা হক ও তার মেয়ে তানিশা ফারিয়ামানকেও দেখা গেছে আনিসুল হকের প্রচারণায়। প্রচারণায় সময় ভোটারদের সালাম জানিয়ে মিষ্টি হেসে রুবানা বলেন, 'উনি আমার স্বামী, 'ওর' (মেয়ের) বাবা। উনার জন্য দোয়া করবেন। দয়া করে টেবিল ঘড়ি মার্কায় আপনারা ভোটটি দেবেন।' বিভিন্ন পথসভা আলাপ আলোচনায়ও অংশ নিচ্ছেন তিনি। দক্ষিণ সিটির মেয়র প্রার্থী মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাসও দিনরাত স্বামীর পক্ষে প্রচারণায় অংশ নিচ্ছেন। স্বামীর অনুপস্থিতিতে নির্বাচনের মূল প্রচারণা তিনি করছেন শুরু থেকে। কখনো ভোটারদের দ্বারে অনুনয়-বিনয়ের সঙ্গে ভোট চাইছেন। কখনো আবার প্রতিবাদী হয়ে উঠছেন। আব্বাসের হয়ে ভোটারদের নানাভাবে বুঝানোর চেষ্টা করছেন। বলছেন, খুব শিগগিরই আইনি জটিলতা কাটিয়ে উঠে তার স্বামী প্রকাশ্যে গণসংযোগে নামবেন।

সর্বশেষ খবর