মঙ্গলবার, ৪ আগস্ট, ২০১৫ ০০:০০ টা
বিচিত্র বিশ্ব

অদ্ভুত শহরটিতে কোনো পুলিশ নেই!

অদ্ভুত শহরটিতে কোনো পুলিশ নেই!

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই এখন অবধি চলছে সারা বিশ্বে গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে যে শত্রু কালক্রমে সে আবার মিত্রও হয়ে যায়। আবার শত্রুর শত্রুও কখনো হয়ে যাচ্ছে পরম মিত্র। এমন এক অবস্থায় গণতন্ত্রের পেছনে ছুটতে সবাই ব্যস্ত। কিন্তু দেশ ও কালক্রমের এই প্রক্রিয়াকে অনেক বিশ্বমোড়ল মানতে নারাজ। তবুও এর মাঝে কিছু দেশ ও শহর নিজেদের গণতন্ত্র নিজেরাই প্রতিষ্ঠিত করে। এদের মধ্যে কিউবা, বলিভিয়া, বুরকিনা ফাঁসোসহ বেশ কয়েকটি দেশ রয়েছে। রাষ্ট্রের বাইরে এমন কিছু শহর আছে যাদের শাসন কাঠামো ও জীবন-যাপনে রয়েছে ভিন্নতা।

ইউরোপের একটি দেশ স্পেনের দক্ষিণে ছোট্ট শহর মারিনালেদা। স্পেনজুড়ে যেখানে বেকার জনগোষ্ঠী সেখানে এই ছোট্ট শহরটিতে নেই কোনো বেকার জনসাধারণ। অসাধারণ সৌন্দর্যের এই শহরটি স্পেন থেকে কিছুটা বিচ্ছিন্ন। এখানকার আইন কাঠামো পুরোটাই সমাজতান্ত্রিক। মজার ব্যাপার হলো, শহরটি স্পেনের সবচেয়ে দারিদ্র্যতম অঞ্চলের মধ্যে অন্যতম।

বিশ্বজুড়ে অর্থমন্দার সময় মারিনালেদাতে শান্তি বিরাজ করছিল। শহরে সমাজতন্ত্র প্রতিষ্ঠার পদক্ষেপ হিসেবে মেয়র হুয়ান ম্যানুয়েল সানজেক গরডিল্লো স্থানীয় সুপার মার্কেটগুলো থেকে বাজার নিয়ন্ত্রণের অধিকার কেড়ে নেয়। সুপারশপগুলো থেকে তেল, চাল, বীজ ইত্যাদি গাড়িতে করে নিয়ে রাখা হয় স্থানীয় খাদ্য ব্যাংকে। এই ব্যাংক গরিব এবং অসহায়দের সহযোগিতা করে।

উন্নত বিশ্বের কোনো নাগরিককে বাড়ি বানাতে হলে অনেক অর্থ ব্যয় করতে হয়। কিন্তু এই শহরে বিপুল পরিমাণ ফাঁকা ভূমি থাকলেও তা নিয়ে বাণিজ্য করেন না মেয়র। উল্টো জনসাধারণের বাড়ি তৈরির জন্য এই শহরে সরকারকে কোনো অর্থ দিতে হয় না। গোটা শহরে মোট জনসংখ্যা মাত্র ২৭০০। আর মাথাপিছু আয় রয়েছে প্রায় ১২০০ ইউরো। শহরে কোনো বেকার না থাকায় দুর্নীতি বা অপরাধ নেই বললেই চলে। আর তাই তো এই ছোট্ট শহরটির নিরাপত্তার জন্য কখনো দরকার হয় না কোনো পুলিশ কিংবা সেনাবাহিনী।

 

সর্বশেষ খবর