মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

দখলে অযত্নে বিপন্ন মিরপুরের ৬০ ফুট খাল

আকতারুজ্জামান

দখলে অযত্নে বিপন্ন মিরপুরের ৬০ ফুট খাল

ছবি : রোহেত রাজীব

দখল, দীর্ঘদিন সংস্কার না হওয়া, খনন কাজ না করাসহ বিভিন্ন কারণে হারিয়ে যেতে বসেছে মিরপুরের ৬০ ফুট খাল (বাউনিয়া খাল)। মিরপুর ১৪ নং সেকশন থেকে গোড়ান চটবাড়ি পর্যন্ত এ খালের বিস্তৃতি। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক সম্প্রতি খালটি পরিদর্শন করে ওয়াসাকে দ্রুততম সময়ে খাল সচল করতে নির্দেশ দিয়েছেন। এলাকাবাসীর অভিযোগ, বর্তমানে ‘জয়নগর ফ্ল্যাট স্কিম’ আবাসন প্রকল্পের নামে এ খাল দখল চলছে। গৃহসংস্থান কর্তৃপক্ষের নেওয়া প্রকল্পের কারণে ঢাকা ওয়াসার এ খালটি সঙ্কুচিত হয়ে যাচ্ছে।

 

 

এলাকাবাসী বলছেন, খাল রক্ষায় এখনই পদক্ষেপ না নিলে অচিরেই বিলীন হয়ে যাবে খালের অস্তিত্ব। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ওয়াসার কাছে অভিযোগ করলে ওয়াসা ১ সেপ্টেম্বর খালের সীমানা নির্ধারণ করতে প্রকল্পটিকে নির্দেশ দেয় এবং সীমানা চিহ্নিত না করা পর্যন্ত ভবন নির্মাণ বন্ধ রাখার নির্দেশ দেয়। কিন্তু তারা সীমানা নির্ধারণ না করেই ভবন নির্মাণ অব্যাহত রেখেছে। স্থানীয়দের অভিযোগ, এ খালের সংকোচনে আশপাশের কয়েকটি এলাকা বড় ক্ষতির মধ্যে পড়বে। ঢাকা ক্যান্টনমেন্ট, কাফরুল, মিরপুর, ভাষানটেক, পল্লবী এলাকা জলাবদ্ধতায় পড়বে।

৪নং ওয়ার্ড কাউন্সিলর মো. জামাল মোস্তফা বলেন, গৃহায়ন কর্তৃপক্ষের প্রকল্প খালের জায়গা দখল করছে।  খাল সঙ্কুচিত করে ভবন নির্মাণ করা হলে আশপাশের কয়েক এলাকার মানুষ দীর্ঘস্থায়ী সমস্যায় পড়বে।

 

সর্বশেষ খবর