বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ফিরে দেখা ২০১৫ বাংলাদেশ

ফিরে দেখা ২০১৫ বাংলাদেশ

বিদায় ২০১৫। স্বাগতম ২০১৬। চোখের পলকেই অতীত হলো আরও একটি বছর। অনেক ঘটনা-দুর্ঘটনা, আলোচনা-সমালোচনার বছর ছিল এটি। আন্তর্জাতিক পরিমণ্ডলের বিগত বছরের সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়গুলো নিয়ে  আমাদের আয়োজন ফিরে দেখা ২০১৫। আজকের বিষয় আন্তর্জাতিক প্রসঙ্গ। জানাচ্ছেন— রণক ইকরাম ও তানভীর আহমেদ

 

ছিটমহলে স্বাধীনতার সূর্যোদয়

২০১৫ সালে ছিটমহলবাসী পেয়েছে নতুন পরিচয়। সেখানে উঠেছে  স্বাধীনতার নতুন সূর্য। সীমান্ত সুনির্দিষ্ট করতে বাংলাদেশ ও ভারতের মধ্যে ১৬ মে ১৯৭৪ ভারতের রাজধানী নয়াদিল্লিতে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ঐতিহাসিকভাবে ‘ইন্দিরা-মুজিব’ চুক্তি নামেও পরিচিত ৫টি অনুচ্ছেদ ও ১৫টি উপ-অনুচ্ছেদ সংবলিত এ চুক্তি স্বাক্ষরের পর ২৩ নভেম্বর ১৯৭৪ ‘বাংলাদেশ সংবিধান (তৃতীয় সংশোধন) আইন, ১৯৭৪’-এর মাধ্যমে তা বাংলাদেশের জাতীয় সংসদে পাস হয়। দীর্ঘ চার দশকের টানাপড়েন শেষে এ স্থলসীমান্ত চুক্তিটি ৫ মে ২০১৫ ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদন পায়। এরপর ৬ মে ২০১৫ তা ভারতের রাজ্যসভায় এবং ৭ মে ২০১৫ লোকসভায় সর্বসম্মতিতে পাস হয়। পাসকৃত বিলে ভুল থাকায় ১১ মে ২০১৫ সে ভুল শুধরে তা রাজ্যসভায় পুনরায় উত্থাপন করা হয় এবং তা সর্বসম্মতভাবে পাস হয়। আর এভাবে ৩১ জুলাই ২০১৫ মধ্যরাতে অর্থাৎ ১ আগস্ট ২০১৫ বাংলাদেশ ও ভারতের মধ্যে আনুষ্ঠানিকভাবে বিনিময়ের মাধ্যমে মানচিত্র থেকে মুছে যায় ‘ছিটমহল’ নামের শব্দটি। এর মধ্য দিয়ে ৬৮ বছরের এক মানবিক সমস্যার অবসান ঘটে।


 

 

আলোচনায় প্রধানমন্ত্রী

মর্যাদাপূর্ণ ‘চ্যাম্পিয়ন অব দ্য আর্থ’ পুরস্কারটি ছিল ২০১৫ সালে বাংলাদেশের অনন্য এক সম্মাননা। ২৭ সেপ্টেম্বর ২০১৫ প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশবিষক সর্বোচ্চ আন্তর্জাতিক পুরস্কার ‘চ্যাম্পিয়ন অব দ্য আর্থ’ গ্রহণ করেন। বাংলাদেশের দ্বিতীয় ব্যক্তি হিসেবে ‘চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ’ পুরস্কার লাভ করেন শেখ হাসিনা। এর আগে ২০০৮ সালে প্রথম বাংলাদেশি হিসেবে এ পুরস্কার লাভ করেছিলেন পরিবেশবিদ ড. এ আতিক রহমান। বাংলাদেশের বিভিন্ন খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সাল থেকে এ পর্যন্ত আন্তর্জাতিক পর্যায়ে ২৭টি পুরস্কার ও পদক লাভ করেন। আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার তথ্যপ্রযুক্তি অগ্রগতির স্বীকৃতি হিসেবে আন্তর্জাতিক টেলিযোগাযোগ সংস্থা (ITU) বাংলাদেশকে আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার ভূষিত করে। আইটিইউর ১৫০ বছর পূর্তি উপলক্ষে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ২৬ সেপ্টেম্বর ২০১৫ সংস্থার মহাসচিব হাউলিন ঝাও শেখ হাসিনার হাতে এ পুরস্কার তুলে দেন।


 

মধ্যম আয়ের দেশ

বিশ্বজুড়েই উন্নয়নের রোল মডেল হয়ে উঠেছে বাংলাদেশ। আর্থসামাজিক উন্নয়নের বাংলাদেশের সাফল্য পেয়েছে বিশ্ব স্বীকৃতি। বাংলাদেশ হয়ে উঠেছে মধ্যম আয়ের দেশ। ১ জুলাই ২০১৫ বাংলাদেশকে নিম্নআয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশের তালিকায় উন্নীত করে আন্তর্জাতিক আর্থিক সংস্থা বিশ্বব্যাংক। বাংলাদেশ এখন পরিচিত হবে নিম্নমধ্যম আয়ের দেশ হিসেবে। স্বাধীনতার পর থেকে দীর্ঘ ৪৪ বছর ধরে বাংলাদেশ ছিল নিম্নআয়ের দেশের তালিকায়। প্রতিবছরের ১ জুলাই বিশ্বব্যাংক আনুষ্ঠানিকভাবে এ শ্রেণিকরণের তালিকা প্রকাশ করে। বিশ্বব্যাংক ‘এটলাস মেথড’ নামের বিশেষ এক পদ্ধতিতে মাথাপিছু জাতীয় আয় পরিমাপ করে থাকে। এক্ষেত্রে একটি দেশের স্থানীয় মুদ্রার মোট জাতীয় আয়কে (GNI) মার্কিন ডলারে রূপান্তর করা হয় ক্ষেত্রে তিন বছরের গড় বিনিময় হারকে সমন্বয় করা হয়, যাতে করে আন্তর্জাতিক মূল্যস্ফীতি ও বিনিময় হারের ওঠানামা সমন্বিত হয়।


 

স্বপ্নের পদ্মা সেতু

মূল সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কিমি

প্রস্থ : দ্বিতীয় তলায় (আপার ডেকে) ৭২ ফুটের চার লেনের সড়ক

সেতুর উচ্চতা : ১৩.৬ মিটার।

ভায়াডাক্টর : দুই প্রান্তের সর্বমোট ৩.১৫ কিমি

ভায়াডাক্ট পিলার : ৮১টি

মোট পাইলিং সংখ্যা : ২৬৪টি।  প্রতিটি পিলারের জন্য পাইলিং ৬টি (স্থলভাগের ২টি পিলারে ১২টি)

সংযোগ সড়ক : দুই প্রান্তে ১৪ কিমি

নদীশাসন : দুই পাড়ে ১২ কিমি

ব্যয় মূল সেতু : ১২,১৩৩ কোটি ৩৯ লাখ টাকা

নদীশাসন : ৮,৭০৭ কোটি ৮১ লাখ টাকা

অন্যান্য : ৭,৯৫২ কোটি ১৯ লাখ টাকা

১২ ডিসেম্বর ২০১৫ স্বপ্নের পদ্মা সেতু নির্মাণের মূল কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পানির স্তর থেকে উচ্চতা : ৬ ফুট

পাইলিং গভীরতা : ৩৮০ ফুট

ভিত্তিপ্রস্তর স্থাপন : ৪ জুলাই ২০০১

নির্মাণকাজ শেষ

ডিসেম্বর, ২০১৮

সেতুতে যা থাকছে : গ্যাস, বিদ্যুৎ ও অপটিক্যাল ফাইবার লাইন পরিবহন সুবিধা।


 

বঙ্গবন্ধু স্যাটেলাইট

স্যাটেলাইট যুগে বাংলাদেশ প্রবেশ করে। ১১ নভেম্বর ২০১৫ বাংলাদেশের প্রথম কৃত্রিম স্যাটেলাইট (উপগ্রহ) ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উেক্ষপণের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (BTRC) এবং ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস (Thales Alenia Space)-এর মধ্যে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তির মধ্য দিয়ে স্যাটেলাইট নির্মাণের কাজ শুরু হবে। ১৬ ডিসেম্বর ২০১৭ বিজয় দিবসে এটি মহাকাশে উেক্ষপণ করা হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের কাঠামো, উেক্ষপণ ব্যবস্থা, ভূমি ও মহাকাশের নিয়ন্ত্রণ ব্যবস্থা, ভূ-স্তরে দুটি স্টেশন পরিচালনা এবং ঋণের ব্যবস্থা করবে ফরাসি প্রতিষ্ঠানটি। বাংলাদেশ বিশ্বের ৫৭টি স্যাটেলাইট মালিক দেশের ক্লাবে প্রবেশ করতে যাচ্ছে। মহাকাশে বাংলাদেশের নিজস্ব প্রথম স্যাটেলাইট উেক্ষপণের জন্য ১৫ জানুয়ারি ২০১৫ রাশিয়ার ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব স্পেস কমিউনিকেশনের সঙ্গে চুক্তি করে।


 

অষ্টম বিভাগ

দেশের অষ্টম বিভাগ ময়মনসিংহের যাত্রা শুরু হয়। ১৪ সেপ্টেম্বর ২০১৫ প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)-এর ১১০তম বৈঠকে ঢাকা বিভাগের চার জেলা নিয়ে দেশের অষ্টম প্রশাসনিক বিভাগ হিসেবে ময়মনসিংহে গঠনের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোনা ও শেরপুরে ৪টি জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠন করা হয়। নবগঠিত এ বিভাগে ২৩ নভেম্বর ২০১৫ প্রথম বিভাগীয় কমিশনার নিয়োগ দেওয়া হয় জিএম সালেহ উদ্দিনকে। পরিবর্তিত তথ্য দেশের বিভাগ ৮টি [অষ্টম বিভাগ ময়মনসিংহ)। আয়তনে ক্ষুদ্রতম বিভাগ ময়মনসিংহ। ঢাকা বিভাগের জেলা ১৩টি। আয়তনে ঢাকা বিভাগের বৃহত্তম জেলা টাঙ্গাইল। ঢাকা বিভাগের সংসদীয় আসন ৭০টি। ঢাকা বিভাগের আয়তন ২০,৫০৯ বর্গ কিমি। বাংলাদেশের পুলিশের রেঞ্জ ১০টি (সর্বশেষ ময়মনসিংহ)। সীমান্ত সংযোগ নেই দুটি বিভাগের— বরিশাল ও ঢাকা। ২টি বিভাগের সবগুলো জেলা সীমান্তবর্তী— সিলেট ও ময়মনসিংহ।


 

বিজ্ঞানযাত্রা

সোলার সাইকেল : বাংলাদেশে প্রথম তৈরি সোলার সাইকেল দিনাজপুর পলিটেকনিক্যাল ইনস্টিটিউটের তিন ছাত্র বিজয় মল্লিক, সাব্বির হোসেন ও শান্ত কুমার রায় তৈরি করেন পরিবেশবান্ধব এই সাইকেল। সূর্যের অলোতে চার্জ নেওয়া এ সাইকেল ১ ঘণ্টায় চলবে ২০/২৫ কিলোমিটার।

বায়োচার চুল্লির আবিষ্কার : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) সহকারী অধ্যাপক মো. শামীম মিয়া উদ্ভাবন করেন বায়োচার চুল্লি। বায়োচার এক ধরনের চার বা কয়লা, যা মাটির উর্বরতা শক্তি বৃদ্ধি করে, রাসায়নিক সারের কার্যকারিতা বাড়ায়, মাটিতে এবং মাটির অম্লত্ব দূর করে।


 

বাংলাদেশ-ভারত

বাংলাদেশ-ভারত সম্পর্কের নতুন মাত্রা যোগ হয়েছে। ৬-৭ জুন ২০১৫ বাংলাদেশ সফর করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময়ে স্বাক্ষরিত চুক্তি, সমঝোতা স্মারক ও বিনিময়পত্র চুক্তিসমূহের মধ্যে রয়েছে দ্বিপক্ষীয় বাণিজ্য (নবায়ন), অভ্যন্তরীণ নৌপরিবহন প্রটোকল ও বাণিজ্য (নবায়ন), মান নিয়ন্ত্রণে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (BSTI) ও ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS)-এর মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা, ঢাকা-শিলং-গুয়াহাটি বাস চলাচল, কলকাতা-ঢাকা-আগরতলা বাস সেবা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (BSNL)-এর মধ্যে আখাউড়ায় ইন্টারনেট ব্যান্ডউইথ ইজারা।


 

ডিজিটাল বাংলাদেশ

সরকারের সময়োচিত পদক্ষেপের ফলে গত সাড়ে ছয় বছরে দেশে তথ্যপ্রযুক্তি উন্নয়নের ক্ষেত্রে এক যুগান্তকারী বিপ্লব ঘটেছে। দেশে ইন্টারনেট ব্যবহার বেড়েছে গাণিতিক হারে। প্রযুক্তি বিজ্ঞানীদের মতে, ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, বাস্তবতা। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে ইন্টারনেট গ্রাহক সংখ্যা ৫ কোটি ৪৯ লাখ ৫৯ হাজার জন। দেশের ৯৯ ভাগ এলাকা মোবাইল নেটওয়ার্কের আওতায় এসেছে। দেশে থ্রি-জি প্রযুক্তির মোবাইল নেটওয়ার্ক চালু করা হয়েছে। আমাদের অর্থনীতির এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে গেছে ইন্টারনেট।


 

গুগল স্ট্রিটে বাংলাদেশ

গুগল ম্যাপ ও গুগল আর্থের একটি বাড়তি সেবা হলো গুগল স্ট্রিট ভিউ, যা বিশ্বের বিভিন্ন স্থানের রাস্তাসহ নানা ঐতিহাসিক স্থাপনার ছবি প্রদর্শন করে।

সেখানে যোগ হয়েছে বাংলাদেশ। গুগল স্ট্রিট ভিউয়ে বাংলাদেশের সংযুক্তি প্রশংসনীয়। এ স্ট্রিট ভিউ ব্যবহারকারীকে তার নিকটবর্তী এলাকার প্যানোরামিক একটি চিত্র তুলে ধরার মাধ্যমে সহজেই কোনো জায়গার দিকনির্দেশনা পেতে সাহায্য করে।

ব্যবহারকারীর কাঙ্ক্ষিত জায়গাটি নিজের চোখে দেখার সুযোগ মেলে। ১৪ ফেব্রুয়ারি ২০১৩ বাংলাদেশ সরকারের অনুমোদনে গুগল ঢাকা এবং চট্টগ্রামজুড়ে স্ট্রিট ভিউ গাড়িতে তাদের কার্যক্রম শুরু করে।


 

নারী সাফল্য

সেনাবাহিনীতে প্রথম নারী সৈনিক

২৯ জানুয়ারি ২০১৫ টাঙ্গাইরের ঘাটাইলে শহীদ শাহেদ সালাউদ্দিন সেনানিবাসে আর্মি মেডিকেল কোর সেন্টার অ্যান্ড স্কুলের শহীদ বীরউত্তম সিপাহি নুরুল ইসলাম প্যারেড গ্রাউন্ডে মেডিকেল কোরের প্রথম মহিলা রিক্রুুট ব্যাচ-৭১এর প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ ও শপথগ্রহণের মাধ্যমে ৮৭৯ জন নারী নবীন সৈনিক হিসেবে  প্রথমবারের মতো বাংলাদেশ সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হন। এটি বিশ্বের সর্ববৃহৎ মহিলা কন্টিনজেন্ট।

সেনাবাহিনীতে নারী বৈমানিক

২৮ অক্টোবর ২০১৫ বাংলাদেশ সেনাবাহিনীতে দুজন নারী শিক্ষানবিস পাইলট প্রথম ফ্লাইট পরিচালনা করেন। তারা হলেন— ক্যাপ্টেন নাজিয়া নুসরাত হোসেন ও ক্যাপ্টেন শাহরিনা বিনতে আনোয়ার।

বাংলাদেশে নারী বৈমানিক আগেই পাওয়া গেলেও সেনাবাহিনীতে এবারই প্রথম নারীরা ফ্লাইট পরিচালনা করেন।

সীমান্ত প্রহরায় নারী

সীমান্তের অতন্ত্র প্রহরী হিসেবে এতদিন ধরে কাজ করে আসছে বর্ডারগার্ড বাংলাদেশ (BGB)-এর পুরুষ জওয়ানরা। কিন্তু ১ নভেম্বর ২০১৫ থেকে সীমান্ত প্রহরায় নিয়োগ দেওয়া হয় নারীদের। এর মাধ্যমে দেশে প্রথমবারের মতো বিজিবিতে নারী সৈনিক পদায়ন হয়।

সাত চূড়ায় ওয়াসফিয়া

প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ শৃঙ্গ জয় করেছেন ওয়াসফিয়া নাজরীন। চার বছর আগে ‘বাংলাদেশ অন সেভেন সামিট’ নামে অভিযান শুরু করেছিলেন তিনি।

 


 

যুদ্ধাপরাধীর বিচার

যুদ্ধাপরাধীর বিচার ছিল সর্বাধিক আলোচিত। ২০১৫ সালের ২২ নভেম্বর। দিনভর টানটান উত্তেজনার পর দিবাগত রাত ১২টা ৫৫ মিনিটে কার্যকর হয় দুই মানবতাবিরোধী অপরাধী সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী আর আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের মৃত্যুদণ্ড। সাকা চৌধুরী বিএনপির স্থায়ী কমিটির সদস্য। মুজাহিদ জামায়াতের সেক্রেটারি জেনারেল। মানবতাবিরোধী অপরাধের জন্য গঠিত দুটি ট্রাইব্যুনালে ১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত মোট ২১টি রায় প্রদান করা হয়। এর মধ্যে ১০টি মামলার রায় প্রদান করে ট্রাইব্যুনাল-১ এবং ১১ মামলার রায় ঘোষণা করেন ট্রাইব্যুনাল-২। সংক্ষেপে : ১৯৭৩ : আন্তর্জাতিক অপরাধ আইন প্রণয়ন। ২৫ মার্চ ২০০৯ : যুদ্ধাপরাধের বিচারের ঘোষণা। ৯ জুলাই ২০০৯ : ১৯৭৩ সালে প্রণীত আইনকে যুগোপযোগী করতে আইনের কিছু সংশোধনী জাতীয় সংসদে পাস।

২৫ মার্চ ২০১০ : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ গঠন। ২০ নভেম্বর ২০১১ : বিচার কার্যক্রম শুরু। ২২ মার্চ ২০১২ : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ গঠন। ২১ জানুয়ারি ২০১৩ : প্রথম রায় প্রদান। ১২ ডিসেম্বর ২০১৩ : প্রথম মৃত্যুদণ্ড কার্যকর। ১৫ সেপ্টেম্বর ২০১৫ : বর্তমানে মামলার সংখ্যা কমে যাওয়ার প্রেক্ষাপটে দুটি ট্রাইব্যুনাল একীভূত করা হয়।


 

আলোচিত হত্যাকাণ্ড

অভিজিৎ রায় : ২০১৫ সালের শুরুতেই ২৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করে লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা যুক্তরাষ্ট্র প্রবাসী অভিজিৎ রায়কে। ওয়াশিকুর রহমান : ৩০ মার্চ সকালে রাজধানীর তেজগাঁও এলাকার বেগুনবাড়ীতে ব্লগার ওয়াশিকুর রহমানকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ব্লগার অনন্ত বিজয় দাশ : মে মাসের ১২ তারিখ সিলেটে খুন হন ব্লগার অনন্ত বিজয় দাশ। নীলাদ্রি চট্টোপাধ্যায় : গত ৭ আগস্ট রাজধানীর খিলগাঁওয়ের দক্ষিণ গোড়ানে ভাড়া বাসায় ব্লগার ও গণজাগরণ মঞ্চের সক্রিয় কর্মী নীলাদ্রি চট্টোপাধ্যায় দুর্বৃত্তদের ছুরিকাঘাতে খুন হন। ল্যাংটা ফকির ও আবদুল কাদের হত্যা : গত ৪ সেপ্টেম্বর চট্টগ্রামের বায়েজিদ বোস্তামী থানার বাংলাবাজারে মাজারে প্রবেশ করে ল্যাংটা ফকির ও আবদুল কাদের নামে দুজনকে নৃশংসভাবে গলা কেটে খুন করে দুর্বৃত্তরা। রাজন হত্যা : শিশু রাজনকে গত ৮ জুলাই নগরীর কুমারগাঁওয়ে চুরির অভিযোগ তুলে খুঁটির সঙ্গে বেঁধে মধ্যযুগীয় কায়দায় নির্মমভাবে নির্যাতন চালিয়ে হত্যা করে সৌদি প্রবাসী কামরুল ইসলাম ও তার সহযোগীরা। হত্যাকারীরাই সেই নির্যাতনের ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে দেয়। ওই হত্যাকাণ্ডের বিচার শুরুর পর মাত্র ১৭ কার্যদিবসে হত্যা মামলার রায় দেওয়া হয়। ইতালীয় নাগরিক সিজার তাভেলা হত্যা : ২৮ সেপ্টেম্বর  গুলশানে  ইতালীয় নাগরিক সিজার তাভেলাকে গুলি করে খুন করে দুর্বৃত্তরা। পরে এ ঘটনায় দায় স্বীকার করে ইসলামিক স্টেট (আইএস)। জাপানি নাগরিক হোশি কোনিও হত্যা : গত ৩ অক্টোবর অজ্ঞাতপরিচয় দুই বন্দুকধারীর গুলিতে জাপানি নাগরিক হোশি কোনিও নিহত হন। প্রকাশক দীপন হত্যা : ৩১ অক্টোবর জাগৃতি প্রকাশনার স্বত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ঢাকা ও আশুলিয়ায় ২ পুলিশ সদস্য হত্যা : ২২ অক্টোবর গাবতলীতে চেকপোস্টে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে নিহত হন এএসআই ইব্রাহিম মোল্লা।

পুলিশ চেকপোস্টে হামলা : গত ৪ নভেম্বর ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে নন্দন পার্কের উল্টো পাশে চেকপোস্টে প্রস্তুতিকালে দুর্বৃত্তদের চাপাতির কোপে খুন হন কনস্টেবল মুকুল হোসেন।

খিজির খান হত্যা : ৫ অক্টোবর রাজধানীর মধ্য বাড্ডায় পিডিবির সাবেক এ চেয়ারম্যান খিজির খানকে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা।

তাজিয়া মিছিলে হামলা : ২৪ অক্টোবর  তাজিয়া মিছিলে বোমা বিস্ফোরণে এক যুবক নিহত হয়। রাকিব হত্যা : গত ৩ আগস্ট ১২ বছরের শিশু রাকিব হাওলাদারকে পেটে হাওয়া দিয়ে খুন করা হয়। এই হত্যাকাণ্ডের বিচার-প্রক্রিয়া আদালত মাত্র ১০ কার্যদিবসে শেষ করেন।


 

ক্রিকেটময় ক্রীড়াঙ্গন

বিশ্বকাপ ২০১৫ : আফগানিস্তানকে হারানোর মধ্য দিয়ে বিশ্বমঞ্চ মাতানো শুরু করে বাংলাদেশ। এরপর বাঘের গর্জনে কেঁপে উঠে স্কটল্যান্ড ও ইংল্যান্ড। ইংল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে ওঠে। পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকা সিরিজ : বিশ্বকাপের পর পাকিস্তানকে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। পাকিস্তানের পর টাইগারদের শিকারের তালিকায় যোগ হয় দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত। ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয়ের আগে বাংলাদেশ একমাত্র টেস্টও ড্র করে। ভারতের পর প্রাপ্তির খাতায় যোগ হয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়। টি-টোয়েন্টি ক্রিকেটে অনভিজ্ঞ বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজ হারলেও ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয়। এরপর দুই ম্যাচের টেস্ট সিরিজও ড্র করে স্বাগতিক দল।  বছরের শেষে জিম্বাবুয়ে বধ : বছরের শেষ প্রান্তে জিম্বাবুয়েকে ওয়ানডে সিরিজে হারায় টাইগাররা। ওয়ানডে সিরিজে সফরকারীদের হোয়াইটওয়াশের পর টি-টোয়েন্টি সিরিজ ড্র করে বাংলাদেশ। বিশ্বকাপে মাহমুদউল্লাহর জোড়া সেঞ্চুরি : প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরির স্বাদ পান মাহমুদউল্লাহ রিয়াদ। ৯ মার্চ অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে ১০৩ রানের পর ১৩ মার্চ নিউজিল্যান্ডের বিপক্ষে ১২৮ রান করেন রিয়াদ। বর্ষসেরা ওয়ানডে দলে মুস্তাফিজ : ওয়ানডেতে মাত্র নয় ম্যাচে ২৬ উইকেট নিয়ে আইসিসির বর্ষসেরা তালিকায় জায়গা করে নিয়েছেন মুস্তাফিজুর রহমান। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে এমন কীর্তি গড়েছেন সাতক্ষীরার এই তারকা। বিপিএল সিজন থ্রি : ছয় দলের বিপিএল গত ২০ নভেম্বর উদ্বোধন হয়। এবারের আসরে চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।


 

অমোঘ মৃত্যুর নির্মম দুয়ারে

চাষী নজরুল ইসলাম [জন্ম ২৩ অক্টোবর ১৯৪১-মৃত্যু ১১ জানুয়ারি ২০১৫] : মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রের পরিচালক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ২০১৪ সালের একুশে পদকজয়ী।

গোবিন্দ হালদার [জন্ম ২১ ফেব্রুয়ারি ১৯৩০-মৃত্যু ১৭ জানুয়ারি ২০১৫] : ভারতের প্রখ্যাত কবি ও গীতিকার। ১৯৭১ সালের বাংলাদেশের মুক্তিযুদ্ধকালের কালজয়ী কিছু গানের স্রষ্টা।

আনোয়ারুল ইকবাল [জন্ম ১ অক্টোবর ১৯৫০-মৃত্যু ১৫ জানুয়ারি ২০১৫] : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, সাবেক আইজিপি ও র‌্যাবের প্রথম মহাপরিচালক (ডিজি)।

বিচারপতি মোস্তফা কামাল [জন্ম ০৯ মে ১৯৩৩-মৃত্যু ০৩ জানুয়ারি ২০১৫)] : সাবেক প্রধান বিচারপতি।

আমিনুল হক বাদশা [জন্ম ২৮ জানুয়ারি ১৯৪২ মৃত্যু ১০ ফেব্রুয়ারি ২০১৫] : বিশিষ্ট সাংবাদিক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম প্রেসসচিব ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক।

নভেরা আহমেদ [জন্ম ২৯ মার্চ  ১৯৩৯ মৃত্যু ৬ মে ২০১৫] : একুশে পদকপ্রাপ্ত ভাস্কর্যশিল্পী। কেন্দ্রীয় শহীদ মিনারের অন্যতম রূপকার।

শেখ রাজ্জাক আলী  [জন্ম ২৮ আগস্ট ১৯২৮- মৃত্যু ৭ জুন ২০১৫] : পঞ্চম ও ষষ্ঠ জাতীয় সংসদের সাবেক স্পিকার।

রথীন্দ্রনাথ বোস [মৃত্যু ১০ জুলাই ২০১৫] : ক্যান্সার চিকিৎসায় যৌগিক ক্লিনিক্যাল পরীক্ষা পদ্ধতির আবিষ্কারক ও যুক্তরাষ্ট্রের হিউস্টন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

কাজী জাফর আহমদ [জন্ম ১ জুলাই ১৯৩৯- মৃত্যু ২৭ আগস্ট ২০১৫] : বাংলাদেশের অষ্টম প্রধানমন্ত্রী। তিনি ১২ আগস্ট ১৯৮৯-৬ ডিসেম্বর ১৯৯০ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

একেএম নুরুল ইসলাম [মৃত্যু ১৪ নভেম্বর ২০১৫] : সাবেক উপরাষ্ট্রপতি, প্রধান নির্বাচন কমিশনার, আইনমন্ত্রী এবং বিচারপতি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর