Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ৮ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৭ জুন, ২০১৬ ২৩:৪০
দীর্ঘ সময়ের রোজা

প্রাকৃতিকভাবে সূর্যের অবস্থানের ওপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন স্থানে ও দেশে রোজা রাখার সময় কম-বেশি হয়। এবারে সবচেয়ে কম সময়  রোজা রাখবেন দক্ষিণ আমেরিকার দেশ চিলির মানুষ।

সেদিন চিলির আকাশে সূর্য থাকবে ৯ ঘণ্টা ৪৩ মিনিট। অস্ট্রেলিয়ার সিডনিতেও  রোজার সময় কম। এখানে রোজার সময় ১১ ঘণ্টা ২৪ মিনিট ।

অন্যদিকে, সারা মাস সবচেয়ে বেশি সময় রোজা রাখতে হবে ব্রিটেনবাসী ও আইসল্যান্ডবাসীকে। প্রথম দিন আইসল্যান্ডে দিনের আলো ২২ ঘণ্টা তাই এখানকার মুসলিমরা সর্বোচ্চ কষ্টসাধ্যের মধ্যে  রোজা রাখবেন। আর ব্রিটেনে এবারের রোজার সময় প্রায় ১৯ ঘণ্টা। ব্রিটেনে রোজা রাখার এই সময় মধ্যপ্রাচ্য বা বিশ্বের যে কোনো মুসলিম  দেশে রোজা রাখার সময়ের তুলনায় বেশি। যেসব দেশে সূর্যাস্ত ও সূর্যোদয় ঠিকমতো হয় না, যেমন আলাস্কায় ও আর্কটিক অঞ্চলে, গ্রীষ্মকালে সেখানে ৬০ দিন পর্যন্ত সূর্যাস্ত হয় না। সেসব দেশে পাশের  দেশের সঙ্গে মোটামুটি মিলে এই সময়ে রোজা রাখতে হয় এবং ভঙ্গ করতে হয়। তবে নরওয়ের উত্তরাঞ্চলের ইসলামী চিন্তাবিদরা ফতোয়া দিয়েছেন, মক্কার সঙ্গে মিলিয়ে এখানকার মুসলমানরা রোজার সময়সীমা নির্ধারণ করতে পারবেন। নরওয়েতে রোজার সময় ২০ ঘণ্টার বেশি। মার্কিন ইসলামী চিন্তাবিদরাও বলেছেন, আলাস্কার উত্তরাঞ্চলের মুসলমানরা পাশের রাজ্যের সময়সীমা অনুযায়ী রোজা রাখতে এবং ভাঙতে পারবেন। খুব গরমের মধ্যে রোজা হচ্ছে সুইডেনে। দেশটির ৫ লাখ মুসলমানের মধ্যে যারা রোজা রাখেন,তাদের ইফতারের মাত্র চার ঘণ্টা পরই সেহেরি খেতে হয়। সুইডেনের মুসলমানদের এবার প্রায় ২১ ঘণ্টা রোজা রাখতে হবে। যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৩ হাজার মুসলমানের ১৯ ঘণ্টা ৪৫ মিনিট রোজা রাখতে হবে। জার্মানিতে ১৯ ঘণ্টা।

এই পাতার আরো খবর
up-arrow