Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭
প্রকাশ : শনিবার, ২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২ জুলাই, ২০১৬ ০০:০৬
ধনকুবেরদের সাত রহস্য
তানভীর আহমেদ
ধনকুবেরদের সাত রহস্য

বিশ্বসেরা ধনীদের তালিকায় শীর্ষে আছেন বিল গেটস। ধনকুবেররা তাদের টাকার সাম্রাজ্য টিকিয়ে রাখতে নির্দিষ্ট কিছু উপায় অবলম্বন করে থাকেন।

এগুলো কমবেশি সব ধরনের ধনকুবেরকে চর্চা করতে দেখা যায়। বর্তমানে ধনকুবের ব্যবসায়ীদের কাছে নতুন চ্যালেঞ্জ নতুন সেবা উদ্ভাবন—

 

>> তাদের রয়েছে নির্দিষ্ট ভবিষ্যৎ কর্মপরিকল্পনা

কোনো কাজে নামার আগে ধনীরা তাদের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা ঠিক করে নেয়। তার টাকা বিনিয়োগের উদ্দেশ্য ও লক্ষ্য থাকে সুনির্দিষ্ট।

>> বিনিয়োগ ও চ্যালেঞ্জ

টাকা অলস বসিয়ে রাখেন না ধনীরা। পরিকল্পনামাফিক ব্যবসায় ছড়িয়ে দেন। নিত্যনতুন প্রজেক্টে বিনিয়োগ করেন। এতে আর্থিক চ্যালেঞ্জ নেন সানন্দে।

>> কাজে লেগে থাকেন

ভবিষ্যতের সাফল্যের আশায় এরা নিরন্তর কাজে লেগে থাকেন। ব্যবসায় সাময়িক আর্থিক ক্ষতি হলেও এরা নিজের দীর্ঘমেয়াদি পরিকল্পনা ছেড়ে চলে আসেন না।

>> ক্রেতার মন পড়েন

বিশ্বসেরা ধনী ব্যক্তিরা তাদের স্বপ্নকে মাটিতে নামিয়ে আনতে পরিশ্রম করেন। তার পণ্য বা সেবাগ্রহণকারী আসলে কী চায়— এটি ঠিকভাবে অনুমান করেন।

>> দক্ষ কর্মীদের দিয়ে কাজ আদায় করেন

ধনী ব্যক্তিরা খুব ভালো তত্ত্বাবধায়ক হয়ে থাকেন। কাকে দিয়ে কোন কাজ হবে সেটি অনুমান করে নেন। দক্ষ কর্মীদের দিয়ে প্রকল্পের কাজ সমাধান করেন।

>> তারা নতুন কিছু করেন

বাজারে প্রচলিত পণ্য ও সেবা ক্রেতাদের কাছে কীভাবে পৌঁছলে আরও আকর্ষণীয় হবে— সেদিকে সৃজনশীল উপায় খুঁজে বের করেন ধনী ব্যবসায়ীরা।

>> সামাজিক ও ব্যবসায়িক নেটওয়ার্ক

ধনকুবেররা বিভিন্ন অনুদান ও আর্থিক সম্পর্কের মাধ্যমে সামাজিক ও ব্যবসায়িক নেটওয়ার্ক শক্ত করেন। বিভিন্ন দিকে ব্যবসা ছড়িয়ে দিয়ে টাকার ভবিষ্যৎ দৃঢ় করেন।

এই পাতার আরো খবর
up-arrow