মঙ্গলবার, ৯ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

বাস টার্মিনাল নাকি জলাশয়!

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

বাস টার্মিনাল নাকি জলাশয়!

কুমিল্লা নগরীর জাঙ্গালিয়া আন্তঃজেলা বাস টার্মিনাল দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় রয়েছে। প্রথম দেখায় এটা জলাশয় নাকি টার্মিনাল তা বোঝার উপায় নেই। ২০১১ সালে নির্মাণ করা টার্মিনালটির দীর্ঘদিন কোনো সংস্কার হয়নি। টার্মিনালে পর্যাপ্ত টয়লেট সুবিধা নেই, নেই সুপেয় পানি ও নামাজের স্থান। চারদিকে শুধু কাদা পানি। এতে দুর্ভোগে পড়ছেন চালক, শ্রমিক ও যাত্রীরা।

টার্মিনাল সংস্কার দাবিতে টার্মিনালসহ পাশের সড়কের ওপর এলোপাতাড়ি বাস রেখে যান চলাচল ২ ঘণ্টা বন্ধ করে রাখে কুমিল্লা জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়ন। ৩ আগস্ট শ্রমিক ইউনিয়নের উদ্যোগে ওই টার্মিনাল থেকে ২০টি রুটে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়। অবরোধ চলাকালে এই টার্মিনাল থেকে ঢাকা-চট্টগ্রাম, রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, রাজশাহী, ময়মনসিংহ, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী-চাঁদপুর, কক্সবাজার এবং কুমিল্লার বিভিন্ন উপজেলায় নিয়মিত বাস চলাচল বন্ধ থাকে। নিয়মিত সংস্কার না হওয়ায় কুমিল্লা সিটি করপোরেশন এলাকার জাঙ্গালিয়া আন্তঃজেলা বাস টার্মিনালটিতে অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়। এতে পরিবহনকর্মীসহ যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। কুমিল্লা জেলা বাস-মিনিবাস মালিক সমিতি এজন্য সিটি করপোরেশনসহ সংশ্লিষ্টদের বাস টার্মিনাল এলাকার খানাখন্দ মেরামতের জন্য দাবি জানান। এরপরও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

কুমিল্লা জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী বলেন, বাস টার্মিনালটি জলাশয়ে পরিণত হয়েছে। এনিয়ে আমরা দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছি। টার্মিনালটি সংস্কার করা খুব প্রয়োজন।

কুমিল্লা জেলা বাস মালিক ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি জামিল আহমেদ খন্দকার বলেন, টার্মিনালটির বেহাল অবস্থা নিয়ে আমরা প্রশাসনের বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করেছি। আশা করছি দ্রুত এর সংস্কার হবে।

কুমিল্লার সিটি মেয়র মনিরুল হক সাক্কু বলেন, জাঙ্গালিয়া আন্তঃজেলা বাস টার্মিনালটি পরিদর্শন করেছি। ভবন নির্মাণ, রিটার্নিং ওয়াল, ১২ ইঞ্চি ঢালাইয়ের জন্য ৬ কোটি ৩৭ লাখ টাকার বরাদ্দ দেওয়া হয়েছে। আগামী মাসে টেন্ডার আহ্বান করা হবে। এই মুহূর্তে সংস্কারের জন্য ৩ দফায় ১২ লাখ টাকার বরাদ্দ দেওয়া হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর