মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

পদুয়ার বাজার বিশ্বরোডে ভয়ঙ্কর ইউটার্ন

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

পদুয়ার বাজার বিশ্বরোডে ভয়ঙ্কর ইউটার্ন

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোডে নির্মাণাধীন অপরিকল্পিত ইউটার্ন মরণফাঁদে পরিণত হয়েছে। ইউটার্নটির কারণে যানজটও সৃষ্টি হচ্ছে। এতে কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুরসহ দেশের পূর্বাঞ্চলের ১১ জেলার শতাধিক রুটসহ ওই মহাসড়কে চলাচলকারী বিভিন্ন অঞ্চলের হাজার হাজার পরিবহনকর্মী বিপাকে পড়ছে। এতে জান-মালের ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। সূত্র জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোডে যানজট এবং রেল লাইন এড়াতে এখানে একটি ফ্লাইওভার নির্মাণ করে সরকার। এটি পদুয়ার বাজারের পশ্চিমে শ্রীভল্লবপুর এলাকা থেকে পূর্বে উত্তর রামপুর পল্লী বিদ্যুৎ অফিস পর্যন্ত নেওয়ার পরিকল্পনা ছিল। এতে চট্টগ্রাম বন্দরসহ ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-ফেনী অঞ্চলের গাড়িগুলো ফ্লাইওভারের ওপর দিয়ে অনায়াসে যেতে পারত। পরে ওই ফ্লাইওভারটি সংক্ষিপ্ত করে শুধু রেলওয়ে ওভারপাস হিসেবে ছোট ফ্লাইওভার তৈরি করা হয়। পদুয়ার বাজার বিশ্বরোডের মূল চৌমুহনী বাদ দিয়ে এ ফ্লাইওভার নির্মাণ করায় রেল লাইন পেরুতে পারবে ঠিকই, তবে চৌমুহনীতে এসেই যানজটের কবলে পড়তে হচ্ছে যানবাহনকে। অপরিকল্পিতভাবে পদুয়ারবাজার চৌমুহনীতে কুমিল্লা-নোয়াখালী-চাঁদপুর-লক্ষ্মীপুর সড়কে সরাসরি যাতায়াত বন্ধ করে প্রায় আধা কিলোমিটার দীর্ঘ রোড ডিভাইডার স্থাপন করে একটি ইউটার্ন নির্মাণ করা হচ্ছে। এই ইউটার্নের মাধ্যমেই কুমিল্লার দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলার ৪০টি রুটে প্রতিদিন শত শত যানবাহনকে কুমিল্লা-ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন রুটে চলাচল করতে হবে।

এতে ইউটার্নের পশ্চিম পাশে ফ্লাইওভারের নিচ দিয়ে যানবাহন চলাচল করলেও পূর্ব পাশে ইউটার্ন ঘুরে যানবাহন চলাচল করার সময় ঢাকা-চট্টগ্রামসহ বিভিন্ন রুটে যাতায়াতকারী যানবাহনকে যানজটের কবলে পড়তে হবে। এ ব্যাপারে কাভার্ডভ্যান চালক মালেক হোসেন বলেন, এখানে গাড়িগুলো হঠাৎ করেই ইউটার্নে ঢুকে যায়। এতে দ্রুত গতিতে আসা সরাসরি গাড়িগুলো ব্যাক নিয়ে থামাতে অনেক সমস্যা হয়। একটি গাড়ি ইউটার্ন পার হতে লম্বালম্বিভাবে রাস্তা থাকায় মহাসড়ক পুরোপুরি বন্ধ থাকে। কুমিল্লা-নোয়াখালী রুটের বাস চালক কামাল উদ্দিন বলেন, ইউটার্নে এলে চালকদের আতঙ্কে থাকতে হয়। এখানে একটানে গাড়ি ওপারে নেওয়া যায় না। দ্রুতগতির গাড়িগুলো যে কোনো সময় আমাদের গাড়িতে ধাক্কা লেগে ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে। ফ্লাইওভারটি ইউটার্ন পার করে নেওয়া উচিত ছিল।

স্থানীয় সংবাদকর্মী এম. ফিরোজ মিয়া বলেন, প্রতিদিন শত শত গাড়ি এভাবে ইউটার্ন পার হওয়ার সময় দীর্ঘ যানজটে পড়ে। আর সেই সঙ্গে দুর্ঘটনার আশঙ্কাও রয়েছে। তিনি বলেন, বর্তমান বাস্তবতায় জাতীয় স্বার্থে পদুয়ার বাজার বিশ্বরোডে নির্মাণাধীন ফ্লাইওভারটি উত্তর রামপুরে পল্লী বিদ্যুৎ সমিতি পর্যন্ত নেওয়া প্রয়োজন ।

এ ব্যাপারে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ফোর লেন প্রকল্পের পরিচালক প্রকৌশলী মো. মাসুম সারওয়ার বলেন, ২০১৩-১৪ সালে এ ফ্লাইওভারটি উত্তর রামপুর কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি পর্যন্ত নেওয়ার পরিকল্পনা ছিল। ব্যয় বেড়ে যাওয়ার কারণে তা সংক্ষিপ্ত করা হয়। তিনি বলেন, বিষয়টি আমাদের উচ্চ পর্যায় পর্যন্ত অবগত রয়েছেন। ইউটার্নের জায়গায় যানজট যাতে কম হয় সেজন্য মহাড়কের অংশ চওড়া করা হয়েছে।

সর্বশেষ খবর