Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ২ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ অক্টোবর, ২০১৬ ২১:৫৩
বিলাসবহুল হাসপাতাল
সাইফ ইমন
বিলাসবহুল হাসপাতাল

সিডারস সিনাই [লস অ্যাঞ্জেলস]

হলিউড সেলিব্রেটিদের পছন্দের তালিকার শীর্ষে এই হাসপাতাল। ক্যালিফোর্নিয়ায় অবস্থিত হাসপাতালটির অষ্টম তলায় রয়েছে ৩২ সুপার ডিলাক্স স্যুটস। এসব স্যুট থেকে সরাসরি হলিউডে অবস্থিত পর্বতমালার সৌন্দর্য উপভোগ করা যাবে।

এখানে  রয়েছে জেনেটিক্স এবং স্টিমসেল থেকে শুরু করে নিউরো সায়েন্স, অঙ্গ প্রতিস্থাপন, ক্যান্সার, ইমোনোলজি, গ্যাস্টোএন্ট্রোলজি, কার্ডিওভাস্কুলার ইত্যাদির সর্বাধুনিক চিকিৎসা ব্যবস্থা। হাসপাতালটির প্রতিটি স্যুট দুই থেকে তিনটি রুমে বিভক্ত। দেখে মনে হতে পারে এক একটি ছোট ফ্ল্যাট বাসা। যেখানে সব সময়ের জন্য একজন নার্স রোগীর সেবায় নিয়োজিত থাকেন। বিলাসবহুল প্রতিটি স্যুটসে রয়েছে পূর্ণাঙ্গ বাথটাব, পিকাসোর পেইন্টিংসহ নিত্যদিনের সব সুবিধা। এখানে একটি স্যুটসের জন্য প্রতিদিন গুনতে হবে ১ হাজার থেকে ৩ হাজার ডলার।

 

মাউন্ট সিনাই  [নিউইয়র্ক]

মাউন্ট সিনাই হাসপাতালটি বিলাসবহুল হাসপাতালগুলোর মধ্যে অন্যতম। হাসপাতালটির ১৯টি ডিলাক্স স্যুটস রয়েছে যেখান থেকে আপনি চা পান করতে করতে সেন্ট্রাল পার্কের চমৎকার প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে পারবেন। এখানে নাক-কান-গলা, গ্যাস্ট্রোএন্ট্রোলজি, বার্ধক্যজনিত সব রোগের চিকিৎসাসহ ১২টির বেশি মেডিকেল সুবিধা রয়েছে। হাসপাতালটির প্রতিটি স্যুটের এক একটি রুম যেন বিলাসবহুল হোটেল। এর প্রতিটি স্যুটে রয়েছে বাথটাব, নান্দনিক পেইন্টিং এবং অত্যাধুনিক নিত্যদিনের সব সুযোগ-সুবিধা। এ ছাড়াও সন্ধ্যার গোধূলি লগনে প্রতিটি স্যুটের বারান্দায় চা পানের পাশাপাশি পাবেন স্থানীয় নানা রকম স্বাস্থ্যকর খাবারের ব্যবস্থা।

এখানকার প্রতিটি স্যুট থেকে হাসপাতাল কর্তৃপক্ষ বছরে গড়পরতা এক মিলিয়ন ডলার আয় করে।

 

বামরুনগ্রাদ হাসপাতাল [ব্যাংকক]

থাইল্যান্ডের ভাষায় বামরুনগ্রাদ-এর অর্থ ‘মানুষের জন্য যত্ন’। থাইল্যান্ডে প্রতি বছর সারা বিশ্ব থেকে প্রায় চার লাখ মানুষ চিকিৎসার প্রয়োজনে জড়ো হয়। যার মধ্যে বেশির ভাগই আসে ব্যাংককের এই হাসপাতালে। হাসপাতালটির প্রধান বৈশিষ্ট হচ্ছে—এখানে আসলে মনে হবে এটি কোনো হাসপাতাল নয় বরং অবকাশ যাপনের চমৎকার কোনো জায়গা। এখানে রয়েছে বিশ্বের সর্বাধুনিক চিকিৎসা ব্যবস্থার পাশাপাশি আন্তর্জাতিক মানের সব চিকিৎসা প্রযুক্তি। আরও রয়েছে অভ্যন্তরীণ ভ্রমণ সংস্থা যেটি আন্তর্জাতিক রোগীদের সব সুযোগ-সুবিধা নিশ্চিত করে। এখানে রয়েছে আন্তর্জাতিক মানের দুই ধরনের রেস্টুরেন্ট এবং শপিং এরিয়া—যেখান থেকে গোটা বিশ্ব থেকে হাসপাতালে আগত রোগীরা তাদের প্রয়োজনীয় কেনাকাটা এবং খাওয়া-দাওয়া সারতে পারেন।

 

মালতিদা হাসপাতাল  [হংকং]

এটি ভিক্টোরিয়া পিকে অবস্থিত। যা হংকংয়ের ঐতিহাসিক ল্যান্ডমার্ক হিসেবেও ব্যাপক পরিচিত। হাসপাতালটির বিলাসবহুল স্যুটগুলোর জানালা থেকে দক্ষিণ চীন সাগরের নৈঃস্বর্গিক প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা যায়। এ ক্ষেত্রে আগত যে কোনো রোগীর মানসিক সুস্থতার প্রয়াস ঘটে। এই আধুনিক মেডিকেল হাসপাতালটির সার্জিক্যাল, পেডিয়াট্রিক ওয়ার্ডসহ অত্যাধুনিক আটটি ডিলাক্স স্যুটের ব্যবস্থা রয়েছে। এ ছাড়াও রয়েছে গ্লাসে প্যানেলড দেয়ালের তৈরি এলইডি লাইট সমৃদ্ধ বিশেষ কক্ষ।

এখানে রোগীর এক রাতের খরচ করতে হয় ৪ হাজার থেকে ৫ হাজার  ডলার। হাসপাতালটির অন্যতম বৈশিষ্ট্য হলো—সাংগ্রি-লা হোটেল থেকে সব ধরনের ক্যাটারিং সরবরাহ করা হয়।

এই পাতার আরো খবর
up-arrow